লেমোনাইড জীবন

কষ্ট (জুন ২০১১)

Nazmul Arifeen
  • ২৭
  • 0
নির্বিষ সাপকেও নাকি বেঁচে থাকতে হলে
ফোঁস করতে হয়,
লোম ওঠা নেড়ী কুকুরেও করতে হয় ঘেউ,
নিরীহ সুতাকেও দিতে হয় মাঞ্জা
আর আমি শালা
দশ পয়সার আকাশ উল্টে পাল্টে
না দেখেই ছুড়ে ফেলে দিলাম
মধ্যবিত্তের আধুলিরে মতো
জমা পড়ে রইলাম মাটির ব্যাংকে
না কোন ফোঁস, না কোন ঘেউ
নিদেন পক্ষে একটা কাশিও না দিয়ে
রাস্তার একটা সিগারেটের প্যাকেরও দাম আছে
অনেক সময় ফেলে দেয়া কোকের ছিপির
মাঝে পাওয়া যায় এক বা দুই টাকা
এমনই লেমোনাইড জীবন আমার,
ফুটোপয়সা একদম ফাকা......।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শাহ্‌নাজ আক্তার আহার এত কষ্ট আপনার ....একবারে মাছি মারা কেরানির মত .....খুব মজা লাগলো আমার কবিতাটি পড়ে
AMINA উপলব্ধির সুন্দর প্রকাশ ঘটেছে।
রওশন জাহান অসাধারণ হয়েছে.
সূর্যসেন রায় আধুনিক গদ্যকবিতাটি উপমাগুলো খুব তাত্‍পর্যপূর্ণ ।তাই খুব ভাল লেগেছে....ভোটটা অসাধারণে দিয়ে দিলাম....
সূর্য মাঝে মাঝে নিজের কাছে নিজেকে এমনই মনে হয়। সুন্দর গতিময় কবিতা।
sakil ভালো লেগেছে
মিজানুর রহমান রানা নির্বিষ সাপকেও নাকি বেঁচে থাকতে হলে ফোঁস করতে হয়, লোম ওঠা নেড়ী কুকুরেও করতে হয় ঘেউ, নিরীহ সুতাকেও দিতে হয় মাঞ্জা-----বাস্তব.
খোরশেদুল আলম নির্বিষ সাপকেও নাকি বেঁচে থাকতে হলে/ফোঁস করতে হয়,/লোম ওঠা নেড়ী কুকুরেও করতে হয় ঘেউ, // খুব সুন্দর লাইন গুলি, খুব ভালো হয়েছে।
সেলিনা ইসলাম কবিতায় ক্ষোভ ঝরে পড়ছে ........ভাল লিখেছেন । .একটা কথা -----আমার মনে হয় যারা লেখে তারা নিজের মনের তৃপ্তির জন্য লেখে । এই যে আপনি কবিতাটা লিখেছেন এটা কে পড়ল বা ভোট দিল তা নাইবা দেখলেন । আমি সিওর আপনি লেখাটা লিখে মনের কিছুটা অব্যাক্ত কষ্ট লাঘব করতে পেরেছেন এইটাই বা কম কি ! ভাল লেখার তাগিদ হারিয়ে ফেলছেন কিন্তু কেন? লিখে যান শুধু নিজের মনের তাকিদে । শ্রদ্ধেয় রবিন্দ্রনাথ ঠাকুর এবং নজরুল ইসলাম এর কথা যতটা শোনা যায় অন্য কবিদের নামকি ততটা শোনা যায়? কিন্তু তাই বলে কি তারা কবি বা লেখক ছিলেন না? নিঃসন্দেহে অন্যরা অনেক ভাল লিখে গেছেন এবং এই দুজন মহান ব্যাক্তির পাশাপাশিই আমাদের মনের মাঝে আছেন । লিখে যাবেন কিছু পাবার জন্য নয় আমার মত আরও অগোনিত পাঠককুলের জন্য । দেবার আনন্দ নিন নাইবা পেলেন কিছু । ধন্যবাদ শুভ কামনা ।

০৮ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪