তবুও বাঁচি

কোমল (এপ্রিল ২০১৮)

মোঃ মোখলেছুর রহমান
  • ১৫
যে সিঁড়িটা নেমে নেমে অতল-স্পর্শী অস্বস্তির
মাধ্যাহের বুনো রোদ মিশে যায় মেরুন ঘ্রাণে,
অসাবধানী আচলে আটকে যায় কাপুরুষ চোখ;
খসখসে চড়চড়ে বিভৎস যৌবনে
নস্যে বশ্যে বারম্বার নমস্কার নমস্তে।

বুচি নাকে মানুষ খেকো রক্ত
জার্নালিস্টের ঘুমিয়ে থাকা নিরামিষ পৃথিবীতে
কলমের জিহ্বা খেয়ে খেয়ে বাঁচে অলিখিত দালাল,
অতঃপর গুতো খেয়ে ফুটো হোক
খিলানো ফুলানো চামড়ার বেলুন।

সংসারী বৈষ্ঞব পদে সাপ-নেউলে খেলা চলে
সুনামের মঞ্চ ঢাকা মিথ্যের পাপোসে।
দৈন্য মত্ত মাতাল নৃত্যে।

শুকনো নদী বয়ে নিয়ে চলে ফারাক্কার বোয়ালে
জোঁনাকির মিটিমিটি আলোর ঘুঙুরে
তৃষ্ঞা মরে মরে বয়োসী মাস্তুল নুয়ে পড়ে
তারার বাসরে মিলে হরিৎ যৌবনা।
প্রনয়ে দাও দেখি চুষে খাওয়া দিন,
বাঁচি তবু স্বার্থের ছলনা ভুলে,
অজস্র কোমলতা জমে বেঁচে থাকার স্বপ্ন দ্যাখে থলের ভেতর।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার আনিসুর রহমান জ্যোতি বুচি নাকে মানুষ খেকো রক্ত জার্নালিস্টের ঘুমিয়ে থাকা নিরামিষ পৃথিবীতে কলমের জিহ্বা খেয়ে খেয়ে বাঁচে অলিখিত দালাল, অতঃপর গুতো খেয়ে ফুটো হোক খিলানো ফুলানো চামড়ার বেলুন। ... অসাধারণ ...খুব ভালো ...।
ভাল থাকুন সর্বদা,এই প্রত্যাশা।
ইমরানুল হক বেলাল অসাধারণ শব্দ চয়ন, কথায় ছন্দে দারুণ মিল। ভোট সহ মুগ্ধতা রেখে গেলাম প্রিয় কবি।
সাদিক ইসলাম উত্তর- আধুনিক কবিতার ঝাঁজ পেলাম। যৌবনের বিভিন্ন স্তর আর বিভিন্ন দৃষ্টিকোণ থেকে তা দেখা প্রশংসাযোগ্য। শুভ কামন আর ভোট রইলো। কবিতায় আমন্ত্রণ।
সাদিক ভাই,আধুনিকতার ঝাঁজ পেয়েছেন জেনে ভীষণ ভাল লাগছে কিন্তু তিক্তততা টুকুও জানাবেন আশা করি।ভাল থাকবেন।
ওয়াহিদ মামুন লাভলু অসাবধানী আঁচলে যে পুরুষের চোখ আটকে যায় সে পুরুষ সত্যিই কাপুরুষ। অনেক ভাল লাগলো কবিতাটি। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
সময় দেয়ার জন্য ধন্যবাদ লাবলু ভাই। ভাল থাকুন সতত।
কাজল নতুন নতুন শব্দের গাঁথুনি, ছন্দ উপমা পেলাম। ভাল হয়েছে। ভোট রইল। আমার কবিতাটি পড়ার আমন্ত্রন রইল।
কাজী জাহাঙ্গীর শব্দ নিয়ে বেশ খেলেছেন। তবে যুক্তাক্ষর গুলো আমাকেও বেশ কাাঁদায়, সফ্টওয়ার সমস্যায় কিছুতেই ঠিক করে লিখতে পারি না..অনেক শুভকামনা আর ভোট রইল।
ঝড়ের পরে আবার এলেন ভীষণ ভাল লাগছে।হ্যাঁ কাজী ভাই আপনাকে বলাই হয়নি,আপনার পরামর্শে এখন ফাইল এটাচস্ট করতে পারছি।বানান দুটো অনেক চেষ্টায়ও ঠিক করতে পারিনি। আপনার জন্যেও রইল অনেক অনেক শুভকামনা।
মনজুরুল ইসলাম akbar montobbo korecilam. abar porlam.goto songkhar theke ai songkhar kobitati onek valo mone hoeche amar.bastobdhormi chetona protifoloner chesta korecen. abong seti sarthokvabe fute utheche. sobdo soili onek mmosrun abong nandonik.shuvo kamona o vote roilo.valo thakben mokles vai.
ঝড়ের পরে আবার এসেছেন,ভীষণ ভাল লাগছে। ভাল থাকবেন।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত এক কথায় -- শব্দ নিয়ে ঢেউয়ের খেলা , খুব সুন্দর- ররর । অনেক শুভকামনা রইল ।
বালোক মুসাফির a sonkhay emon ekta kobita likhechen, ami adom jar montobbo likhe sesh korte parbona. pochondor sathe vote rekhe gelam. amar patay apnar montobbor amontron roylo.
অাপনিও কিন্তু বেশ ভাল লেখেন,ধন্যবাদ।

১৯ মার্চ - ২০১৭ গল্প/কবিতা: ৫৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪