নারী

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১৭)

মোঃ মোখলেছুর রহমান
নারী হয় নদী,নদী হয় উদাসী চোখ
পথ হারায় নদীর পথে,
কিছু পথ চেনা হয় চোখের তারায় ।

প্রেম হয় ফুল
কোন না কোন ফুল ফুটে জীবনে
অজান্তেই ভালবেসে ফেলি তখন দুরন্ত সুন্দরকে ।

পৃথিবীর লালিত চোখ
নারীত্বের গন্ধে অন্ধ হয়ে যায় সৌন্দর্যের অভিসারে,
মানুষের রক্তের প্রয়োজন হয় ফুটাতে সে চোখ-
তবে সেখানেও নারী ।

-দুই-

তব ঐশ্বর্যে মৃণ্ময় চিন্ময় বিস্ময় –
নিরলস করবাস পরবাস প্রতিপাদে প্রতিঘাতে
সুষমা সুরমা সরলা সরবে
বিকশিত বিরহিত বিড়ম্বিত চাহনি ।
তন্বী বহ্নি সিঞ্চিত অঙ্গদে
ভস্মিত ম্যাপ দগ্ধিত যৌবনে ।

তাপসী তপতি তপন তাপসে
দীপ্ত পৌরুষ কিরীটে,
গরজে বরষে ধূর্জটি
আউল বাউল মনঃ রঙ্গটি,
পৌরুষে তাপসি তপতি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম দ্বিতীয় কবিতার ভাষা বেশ কঠিনই মনে হল। কবিতায় শুভকামনা রইল।
পাতায় আসা ও মন্তব্যের জন্য ধন্যবাদ,ভাল থাকুন সতত।
মাইনুল ইসলাম আলিফ খুব ভাল লেগেছে।শুভ কামনা।আমার পাতায় আমন্ত্রণ রইল।
ভাল লেগেছে জেনে ভাল লাগছে।আমার পাতায় আসা ও মন্তব্য দেয়ার জন্য ধন্যবাদ।
নাজমুল হুসাইন দারুন লিখেছেন।তবে ভাষাটা আরো সহজ হলে লেখার চাকচিক্য আরো বেশি ফুঁটে উঠতো।ধন্যবাদ।
নাজমুল ভাই,সুন্দর মতামতের জন্য অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকুন সতত।
মোঃ নুরেআলম সিদ্দিকী আমি অনেক আগে মন্তব্য করেছি, সেটা কোথায় গেলো? কবিতা কিন্তু বেশ দারুণ হয়েছে, ভোটও আগে দিয়ে ফেলেছি....
না, ১৩ তারিখ পরর্যন্ত মন্তব্য আমার চোখে পড়েনি, কোথায় কি ঘটেছে তাও আমার জানা নেই।পড়া ও আমার পাতায় মন্তব্য দেয়ার জন্য ধন্যবাদ।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি তাপসী তপতি তপন তাপসে.../// খুব ভালো লাগলো
ভাই নিশ্চই ভাল আছেন,সর্বদা ভাল থাকুন এই প্রত্যাশা করি।
ব্যথিত হৃদয় ভাল লিখেছেন......খুব ভাল
ধন্যবাদ। শুভকামনা সতত।
খালিদ হাসান খুব ভালো লেগেছে, নান্দনিক অলঙ্কৃত।
ভাল লেগেছে জেনে ভাল লাগছে,শুভকামনা রইল।
এশরার লতিফ ভালো লাগলো কবিতা দুটো। দ্বিতীয় কবিতায় 'অঙ্গদ' (অলঙ্কার) আর 'ম্যাপ' শব্দের ব্যবহার বুঝিনি, হয়তো আমার অজ্ঞতা। অনেক শুভেচ্ছা।
পাতায় সময় দেয়ার প্রথমেই শুভেচ্ছা রইল। 'হয়তো আমার অজ্ঞতা' এটা আপনার বিনয়ের বহিপ্রকাশ,আপনার এ বিনয়ের প্রতি রইল আমার অফুরান শ্রদ্ধা। হ্যাঁ এশরার ভাই,বড় কবি তো নই, আমারও ভুল হতে পারে তবে আমার দিকটা বুঝানোর চেষ্টা করছি- ১। অঙ্গদের কারনে তন্বি বহ্নি হতে পারে,আর সিঞ্চিত শব্দটি এসেছে ব্যবহার অর্থে। অঙ্গদে অধিকরণ নয়,করন কারক হিসেবে ব্যবহৃত হয়েছে।২।'ম্যাপ' মানব মানবীব অলিখিত কিছু সীমা রেখা থাকে আমি সেই দিকে ইঙ্গিত দিয়েছি; আবার দগ্ধ -যৌবন দেশের সীমা রেখাও অতিক্রম করে। শুভকামনা ও শুভেচ্ছা রইল।
রাকিব মাহমুদ সুন্দর ভাষার সু্ন্দর কবিতাখানি। শুভেচ্ছা আর ভোট রইল। পাতায় আমন্ত্রণ।
পাতায় সময় ও মন্তব্য দেয়ার জন্য ধন্যবাদ। অনেক অনেক শুভকামনা রইল।

১৯ মার্চ - ২০১৭ গল্প/কবিতা: ৫৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী