বরষা

বর্ষা (আগষ্ট ২০১১)

Mahfuz
  • ১০
  • 0
শোন বন্ধুরা আমার
১২ আগের কথা
যে স্মৃতি হৃদয় মাঝে
খোদাই করে আছে গাঁথা।

আষাঢ় মাসের শেষের দিকে
নদীতে এল বান
সর্বনাশা যমুনা নদী
কেড়ে নিল ভিটামাটি আর পিতা-মাতার প্রাণ।

আপন বলে রইলা কেউ
বর্ষার পানি ছাড়া
হায়রে যমুনা নদী
করলি সর্বহারা।

আদরের ছোট বোনটি আমার
আর ডাকে না ভাই
যমুনায় সে ভেসে গেছে
পাইনি যে তার ঠাই।

এতিম হয়ে ঘুরি ফিরি
ক্ষুদা পেটে নিয়ে
পাড়া পড়শি কেউ ডাকেনা
একটু আদর দিয়ে।

এভাবে কাটে আমার
জীবনের বারটি বছর
একযুগ পরেও পাইনি আমি
একটু সুখের প্রহর।

সেই দিনের কথা মনে করে
আজো আমি কাঁদি
এই বর্ষাতে হয়েছে আমার
পরিবারের সলিল সমাধি।

বর্ষা আসে বর্ষা যায়
পাইনি তাদের ফিরে
খুুঁজতে খুঁজতে চলে যাব
তাদের সেই চেনা নীড়ে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
sakil বর্ষা সংখার সেরা কবিতা আমি মনে করি । আপনার কস্টে আমি ব্যাথিত হলাম । শুভকামনা রইল
সূর্য কাহিনীমূলক কবিতা বলে ভাল লাগলো। তবে কিছু বিচ্যুতি আছে সেগুলো ঠিক করতে হবে।
Rajib Ferdous আমি ভাই একেবারে যমুনা পাড়ের মানুষ। যমুনার করাল গ্রাসে ঘরবাড়ি, মানুষ, পশু ভেসে যেতে দেখেছি খুব কাছ থেকে। সেই ট্রাজেডি অন্যরকম। আমি আমার জীবনের প্রথম উপন্যাসটা লিখতে চাই এই যমুনার করাল গ্রাসে নিঃস্ব হওয়া মানুষের দুঃখকে প্রেক্ষাপট করে। এখন থেকেই তার প্রস্তুতি নিচ্ছি। আপনার কবিতায় কিছুটা রসদ পেলাম। ভবিষ্যতে আপনার সাথে দেখাও করতে পারি এই সংক্রান্ত আরো তথ্যের জন্য। অবশ্য উপন্যাসে কবে হাত দেব তার কোন ঠিক ঠিকানা নাই।
খোরশেদুল আলম আপন বলে রইলা কেউ= আপনা বলে রইলনা কেউ// অনেক কষ্টভরা বর্ষা। ভালো।
পন্ডিত মাহী ভালো লিখেছেন...
খন্দকার নাহিদ হোসেন কবিতা ভালো লাগলো। আর "সলিল সমাধি" এই তৎসম শব্দ দুটি বর্তমানে ব্যবহারজীর্ণ শব্দ। ইংরেজিতে বললে বলতে হয় hackneyed words কিংবা ফরাসিতে cliche। তো সামনে কবির শব্দ নিয়ে ভাববার সুযোগ আছে। শুভকামনা রইলো।
প্রজাপতি মন অনেক কষ্টময় কবিতা, ভালো হয়েছে.
M.A.HALIM অনেক সুন্দর আবেগ অত্যন্ত করুণ। শুভ কামনা রইলো।
তানভীর আহমেদ আরো উন্নতি করতে হবে। শুভ কামনা।

০৮ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী