তোমার চরণ ছোঁব শতবার; ক্ষমা করো এই অধমেরে

মা (মে ২০১১)

বাবুল হোসেইন
  • ১৯
  • 0
তোমার জরায়ুমুখে পোতে রাখা হয়েছিলো বীজ। কোন কোন বীজ অঙ্কুরেই বিনষ্ট হয়ে যায়। তুমি ছায়া দিলে পরম মমতায়। ওভারির গর্ভে বিলীন করে দিলে নিরাপদ ভবিষ্যতের লক্ষ্যে। আমি বেড়ে উঠলাম নিশ্চিন্তে। নিরাপদে। প্রতিটি মুহূর্তে তোমার অস্তিত্বের নাভীমূলে প্রচণ্ড রকম ঝাঁকুনি দিয়ে দিয়ে। তোমার ওভারী ক্রমশই প্রসারিত হলো; যতটুকু ধারণ করলে পরিপূর্ণ আমি ডানা মেলতে পারি, আকাশ ছুঁতে পারি। তোমার স্বাভাবিক জীবনের ছন্দপতন হলেও পরম স্নেহের পরশ বুলিয়ে তুমি অধীর অপেক্ষা করতে আমার মানবিক শরীরের স্পর্শ পেতে। আমি টেনে নিলাম তোমার যা কিছু সুখ, যা কিছু সাচ্ছন্দ-কি স্বার্থপর না আমি! জন্মের আগেই বুঝে গেলাম তোমাকে নির্মমভাবে জ্বালানো যায়, পোড়ানো যায়। তাই প্রতিদিন হাত-পা-মাথা ছুঁড়ে তোমাকে যন্ত্রণা দিতাম পালাক্রমে। তুমি কি বেকুব ছিলে না! কখনোই বুঝতে না আমার এমন নির্লজ্জ ব্যাবহার। তোমরা যুগে যুগে এরকম কেনো মা? নিজেদের জীবনটাকে বিপন্ন করে আমাদের জন্য এল পৃথিবী সুন্দর স্বপ্ন সাজাও। আমরা বড় হতে হতে আকাশ ছোঁবার বাসনায় একদিন ভুলে যাই নাড়ীর সুঁতোয় কার গেরো দেয়া সম্পর্কের সাতকাহন। পিছুটান না নিয়েই অন্ধমোহে একদিন খোলে ফেলি সেসব জন্ম মূহুর্তের গেরো দেয়া রশির অপার্থিব বন্ধন। তারপর লাগামহীন জীবন যাপন। ভীষণ স্বার্থপর এক! ভীষণ!

তোমার জরায়ুতে যে বীজ রাখা হয়েছিলো তা কেনো তুমি যত্নে রাখো এই প্রশ্নে কেউ তোমাকে ধিক্কার দিলে তুমি সেই অপার্থিব লজ্জানম্র মুখে একরাশ হাসি ধরে বলো- তুমি বেঁচে থাকো বাবা, তুমি বড় হও সহিসালামতে। আমরা প্রতিদিন বেঁচে থাকি মা। চিরটকাল বেঁচে থাকি। কেবল বেঁচে থাকো না তোমরা; যখন আমাদের নির্বোধ বোধেরা জেগে উঠে স্বরূপে, স্বমহিমায়।

বড় বেশী ভালোবাসি মা। বড় বেশী ভালোবাসি। তোমার চরণ ছোঁব শতবার; ক্ষমা করো এই অধমেরে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শিশির সিক্ত পল্লব তোমরা যুগে যুগে এরকম কেনো মা? নিজেদের জীবনটাকে বিপন্ন করে আমাদের জন্য এল পৃথিবী সুন্দর স্বপ্ন সাজাও.... অনেক সুন্দর..........ঠকি যেন একটা গদ্য কবিতা
সাজিদ খান অসাধারণ লিখেছেন,আমার লেখা পড়ার আমন্ত্রণ রইলো
আহমেদ সাবের একটা চমৎকার কবিতা। খুব ভাল লাগলো। সামনের বারে কবিতাটা যেন ঠিক গ্রুপে নোঙ্গর করে।
এস, এম, ফজলুল হাসান ভালো লাগলো গল্পটি , ধন্যবাদ আপনাকে
মোঃ মিজানুর রহমান তুহিন apni kobita likhesen,valo likhesen but vashagoto bishoyta nojore rakha dorkar silo,jehetu make niye lekha.tasara valo likhesen.
sakil আমি মনে করি এটা একটি কবিতা হলে ভালো হত . লেখক নিজেই বলেছেন এটা কবিতায় সে হিসাবে গদ্য কবিতা .ভালো হয়েছে .

০৭ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪