নক্ষত্রের জন্য পংতিমালা

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

আহমেদ সাবের
  • ৫৭
  • ৩৯
শেষ কালে, সিন্ধুর টিপের দ্বীপ, নীলাঞ্জনা সমুদ্দুর ছাইড়া
কোনহানে বানাইলেন বসত বলেন সাহেব,
কোন গ্রহে, কতক আলোক বর্ষ ডিঙ্গাইয়া যাইতে হয়,
এই ছায়াপথে, কিম্বা ভিন্ন কোন ছায়াপথে -
দুয়ারে নক্ষত্র-যান ভিড়ে কি কখনো
জ্যোতির্ময় শূন্যের ভিতরে?

আসেন কি মাঝে মইধ্যে হেইনলিন; এহনো কি
লাইগা যায় ঝগড়া ফ্যাসাদ, বিদ্যার ক্যাচাল?
আসেন কি মহাজ্ঞানী আসিমভ, আছে কিনা তার কাছে
হাল ফ্যাশনের কোন রোবটের সুতত্ব-তালাশ?
আসেন কি বো-ম্যান, পুল, অথবা ফ্লয়েড -
স্পেস অডেসির সঙ্গী-সাথীরা;
হালের মাথা আইজও কি বিগড়ায়, মাঝে-মইধ্যে?

সেরেনদিবের কথা এখনো কি পড়ে মনে -
যখন রাখেন পা'ও নক্ষত্রপুঞ্জ ইষ্টিশনে?
আশা আছে, তারকা শিশুর মত মহাশূন্যে ভাইসা ভাইসা
আবার আসবেন ফিরা আমাগো এই জরাগ্রস্ত দুনিয়ায়
শেষ অভিযাত্রার সাথী - তিন হাজার এক সনে।



বৈজ্ঞানিক কল্প-কাহিনীর তিন শ্রেষ্ঠ'র একজন আর্থার চার্লস ক্লার্ক (অন্য দু'জন হলেন আইজাক আসিমভ এবং রবার্ট হেইনলিন) ১৯১৭ সালের ১৬ই ডিসেম্বর, ইংল্যান্ডের সোমারসেটে জন্ম গ্রহণ করেন। উনিশ 'শ ছাপ্পান্ন সাল থেকে তিনি চিরস্থায়ী ভাবে শ্রীলংকায় ( আদি নাম সেরেনদিব ) বসবাস শুরু করেন। বিখ্যাত স্পেস অডেসি ( মহাশূন্যে দুঃসাহসিক অভিযাত্রা ) সিরিজের স্রষ্টা ছাড়াও তিনি অসংখ্য মহাশূন্য এবং মহাশূন্যযান সম্পর্কিত পুস্তকের রচয়িতা। ষ্টেনলি কুবরিক পরিচালিত দা স্পেস অডেসি চলচ্চিত্রের মাধ্যমে তিনি বো-ম্যান, পুল, ফ্লয়েড এবং কম্পিউটার হাল কে চিরজীবী করেছেন। তিনি ২০০৮ সালের ১৯শে মার্চ শ্রীলংকার রাজধানী কলম্বোতে মৃত্যুবরণ করেন। এই কবিতাটি তাঁর সম্মানে নিবেদিত।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এশরার লতিফ আপনার মত একজন অসাধারণ লেখক ভোটের অপশন বন্ধ রাখলে খুব মন খারাপ লাগে..
জোনাকি সেরেনদিবের কথা এখনো কি পড়ে মনে - যখন রাখেন পা'ও নক্ষত্রপুঞ্জ ইষ্টিশনে? ----- অন্যরকম ভাল লাগার কবিতা ! আমার জন্য কিছুটা কঠিন । শুভেচ্ছা ।
ম্যারিনা নাসরিন সীমা সেরেনদিবের কথা এখনো কি পড়ে মনে - যখন রাখেন পা'ও নক্ষত্রপুঞ্জ ইষ্টিশনে?-এর চেয়ে সুন্দর স্মরণ আর কি হতে পারে ? ভীষণ ভাল লাগলো সাবের ভাই ।
শেখ একেএম জাকারিয়া চমৎকার নিবেদন- আসেন কি মাঝে মধ্যে হেইনলিন এহোনো কি লাইগা যায় ঝগড়া ফ্যাসাদ বিদ্যার ক্যাচাল ......।
ইউশা হামিদ এই ছায়াপথে, কিম্বা ভিন্ন কোন ছায়াপথে - দুয়ারে নক্ষত্র-যান ভিড়ে কি কখনো জ্যোতির্ময় শূন্যের ভিতরে? ----- অসাধারন ভাব ব্যঞ্জনা ! অভিনন্দন কবি ।
শাহ আকরাম রিয়াদ সাবের ভাই সালাম নিবেন। এই সব লেখা আপনেরা ক্যামনে লেখেন সেইটা ভাইব্যা ভাইব্যা আমার মাথার চুল সব উইঠ্যা যাইতাছে। খুব ভাল লাগছে। অনেক শুভকামনা আপনার তরে।
Md. Mainuddin এ যেন জীবনানন্দের বনলতাসেন।শত শত আলোকবর্সের পথ পরিক্রমার ইতিহাস, চরিত্র রুপায়ন, মহাকাশে ভ্রমণ সবগুলোইএকের ভিতরে ঠেসে দিয়েছেন।আপনার অভিযানে আমাকেও সঙ্গি করবেন আশা করি।অনেক অনেক মোবারকবাদ এই সুন্দর কবিতার জন্য। কিন্তু ভোট বন্ধ কেনো?
আজিম হোসেন আকাশ ভাল লাগল। আমার লেথা বিজ্ঞানের চেতনা কবিতাটি ভাল লাগলে ভোট প্রদান করুন ও পছন্দের তালিকায় নিন, অন্যথায় নয়।
মোহাঃ সাইদুল হক অসাধারণ। শুভ কামনা রইলো।

০৭ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪