বৃষ্টি এবং অদৃশ্য জনৈক

বৃষ্টি (আগষ্ট ২০১২)

আহমেদ সাবের
  • ৬৩
  • ৩৬
কিছুদিন ধরে প্রতিদিন, প্রায় প্রতিদিন
আমাদের দেখা হয় চোখের আড়ালে গেলে নিজস্ব প্রহরী-
ছায়া বলে ডাকি যাকে জন্ম-লগ্ন থেকে।
মেঘের অস্থির জটা ঢেকে দিলে নিকানো উঠান
শহুরে বয়সী কাক গ্রীবা তুলে আনমনে
চোখ রাখে জানালার কাঁচে, বাতাসে ঝাঁকায় মাথা বর্ষীয়সী বট –-
বুকে পুষে ফেরারি তক্ষক।
তখন মৈনাক ছেড়ে নেমে আসে
গেরুয়া বসনে বৃত জটাধারী অদৃশ্য জনৈক।

"কি বৃত্তান্ত বল দেখি" বলে স্মিত হাস্যে কাঁধে রেখে হাত
দশটি মোহন বাঁশী ছুড়ে দেয় বুকের খাঁচায়।
অস্থির পিয়ানো বাজে জামালের১ আঙ্গুলের ঘ্রাণে,
শূন্যে ভাসে নৃত্যরত ইদ্রিসের২ ড্রাম -
এবং হাসন রাজা আনমনে রামপাশা ছেড়ে
হঠাৎ উঠেন গেয়ে নেচে নেচে ''“আউলা বাউলা পিরীতের গানা”'',
সাথে বাজে বিশ্ব জুড়ে বৃষ্টির সরোদ।



------------------------------------------------------------------
১ ইদ্রিস মুহাম্মদ - বিখ্যাত আমেরিকান জ্যাজ ড্রামার
২ আহম্মদ জামাল - বিখ্যাত আমেরিকান জ্যাজ পিয়ানোবাদক
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
প্রশান্ত কুমার বিশ্বাস কী দিয়ে বরিব তোমায়, বরিবার সাধ্য নাই; আছে প্রাণভরা শ্রদ্ধা আর ভালবাসা, এ কবিতা পাঠে শ্রদ্ধাঞ্জলি দিলাম তাই।
ভালো লাগেনি ১ সেপ্টেম্বর, ২০১২
ধন্যবাদ প্রশান্ত কুমার বিশ্বাব আপনার কবিত্বপূর্ন মন্তব্যের জন্য।
ভালো লাগেনি ১ সেপ্টেম্বর, ২০১২
আহমেদ সাবের ধন্যবাদ নাহিদ। যতি চিহ্নের কি একটু গোলমাল হয়ে গেল? এখানে "ছায়া" কেই নিজস্ব প্রহরী বলা হচ্ছে, যার সাথে দেখা হয়, তাকে নয়। ছায়া "চোখের আড়ালে গেলে" বলতে "অন্ধকার নামা" কে বুঝানো হয়েছে।
খন্দকার নাহিদ হোসেন সাবের চাচা, কবিতা সুন্দর। অনেক সুন্দর। তবে এক জাগায় মিলিয়ে পড়তে পারছি না। মানে- "আমাদের দেখা হয় চোখের আড়ালে গেলে নিজস্ব প্রহরী- ছায়া বলে ডাকি যাকে জন্ম-লগ্ন থেকে।" এ দু লাইনের মাঝে যোগসূত্র আর একটু পোক্ত হলে বেশ হয়।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# চোখ রাখে জানালার কাঁচে, বাতাসে ঝাঁকায় মাথা বর্ষীয়সী বট –- / বুকে পুষে ফেরারি তক্ষক।/ তখন মৈনাক ছেড়ে নেমে আসে/ গেরুয়া বসনে বৃত জটাধারী অদৃশ্য জনৈক।/ "কি বৃত্তান্ত বল দেখি" বলে স্মিত হাস্যে কাঁধে রেখে হাত/ দশটি মোহন বাঁশী ছুড়ে দেয় বুকের খাঁচায়।/----------- দুর্দান্ত সাবের ভাই। ধন্যবাদ।
ধন্যবাদ সালেহ মাহমুদ ভাই। আপনার উপস্থিতি সব সময়ই অনুপ্রেরণা যোগায়। ভাল থাকবেন।
জাফর পাঠাণ বেশ নিগূঢ় লাগলো কবিতাটি সাবের ভাই।কয়েকবার পড়লাম ।উম্মোচনে এখনো কিছুটা বাকি ।মোবারকবাদ থাকলো ।
ধন্যবাদ Z A BABUL PATHAN । "উন্মোচনে এখনো কিছুটা বাকি " - সব কি উন্মোচন করা যায় বা করা উচিত? পাঠকের জন্য বাকীটা থেকে গেল।
কবিতার নিগূঢ় রহস্য উম্মোচন অভিযান আমার এখনও কিছুটা বাকি । এটা বুঝিয়েছি সাবের ভাই ।আপনিতো যা দেয়ার দিয়েছেনই ।মোবারকবাদ ।
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# কবিতার ভেতরের গল্প/কাহিনীটি অপূর্ব। তবে কেন যেন বরাবরের মত সতস্ফুরত মনে হলনা।
ধন্যবাদ রনীল। কবিতার অপূর্ণতা আমাকেও পীড়া দেয়। মনে হয়, আর একটু ছন্দ যদি আনতে পারতাম। ঈদ মোবারক।
Azaha Sultan .....তবে--তৃপ্তির শেষ নেই সাবের দা, সালাম এবং ঈদমুবারক
ধন্যবাদ আযাহা ভাই। আপনাকেও সালাম এবং ঈদ মুবারক।
ওবাইদুল হক আসরেই স্যার আপনার লেখায় আলাদা একটা স্বাদ গ্রহন করলাম । অনেক ভাল লাগল
ধন্যবাদ obaidul hoque ভাই। ঈদ মোবারক। বিদেশে ঈদ কেম্নন হল?
মাহবুব খান অনেক অনেক ভালোলাগা রেখে গেলাম
ধন্যবাদ মাহবুব ভাই। ঈদ মোবারক।
রোদেলা শিশির (লাইজু মনি ) পড়লাম আর ভাবলাম ...... হুম ... বিজ্ঞজনের বিজ্ঞ চিন্তা ... বটে ... !! হাসন রাজা থেকে একেবারে আমেরিকান জ্যাজ ড্রামার পর্যন্ত ... !! সুন্দর কবিতার জন্য ... ধন্যযোগ ।
ধন্যবাদ রোদেলা শিশির (লাইজু মনি ) । "ধন্যযোগ" - হা হা হা, একটা নতুন শব্দ শেখা হল। আপনাকে শুভেচ্ছা আর অগ্রিম ঈদ মোবারক।

০৭ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪