বন্ধুর বন্ধুত্ব

বন্ধু (জুলাই ২০১১)

আহমেদ সাবের
  • ৯৫
  • 0
  • ৫৬
লোকে বলে, এক সঙ্গে দু পা হাঁটলেই নাকি বন্ধুত্ব হয়ে যায়।
বন্ধুর সাথে যুগ যুগ ধরে হাঁটছি, তবু বন্ধুত্ব হলো না।

জন্ম থেকেই বেড়ে উঠেছি দু’জনাই, পৃথিবীর নরোম মাটিতে,
একই আলো হাওয়ায় নিঃশ্বাস নিয়েছি দু’জনা,
গ্রীষ্মের খর রোদে, একই মাটিতে ঝরেছে দু’জনার নোনা ঘাম,
একই শ্রাবণের জল ধারায় ভিজেছে দু’জনার দেহ -
তবু বন্ধুত্ব হলো না।

মিছিলে মিছিলে দু’জনার উদ্ধত বাহু নীলাকাশ ছুঁয়ে,
শোষকের হিংস্র বুলেটের সামনে পেতে দিয়েছি সমুদ্র বক্ষ।
স্বাধীনতার জ্বলন্ত সূর্যকে ছিনিয়ে এনে, দানবের গুহা থেকে,
মুক্তির বাঁধ ভাঙ্গা আনন্দে ঝর্ণাধারা হয়েছে একই সঙ্গমে -
তবু বন্ধুত্ব হলো না।

দুর্ভিক্ষে, দুঃসময়ে ভাগাভাগি করে খেয়েছি অন্ন,
প্রলয়ে, ঘূর্ণিতে, যুদ্ধে আশ্রয় নিয়েছি একই ছাদের নীচে,
একই মায়ের ভালবাসার ছায়ায় বেড়ে উঠেছি বৃক্ষের মতো, আর
আনন্দ বেদনা ভাগ করে নিয়েছি একে অন্যের, জন্মাবধি -
তবু বন্ধুত্ব হলো না ৷

অদৃশ্য দেয়াল গুলো থেকেই গেলো চীনের প্রাচীরের মতো -
দেশ, জাতি, ধর্ম, বর্ণ, দল, মত, রং, অহংবোধ আর স্বার্থের দেয়াল।
এক একটা করে অনেক হার্ডল ডিঙ্গানোর পরেও
অহংবোধ আর স্বার্থের দেয়াল গুলো ডিঙ্গাতে পারি না কিছুতেই।
ওরা অচল, অলঙ্ঘ্য হয়ে দাড়িয়েই থাকে, হিমালয় হয়ে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোহান শিহাব প্রকৃত বন্ধুত্বের সংগা আসলে একেক জনের কাছে একেকরকম । তবে বন্ধুর একটা সঠিক ছবি আপনি সবাইকে দেখাতে চেয়েছেন । প্রয়াসটা সুন্দর হয়েছে । কবিতাটা পছন্দ করলাম ।
ভূঁইয়া মোহাম্মদ ইফতেখার সাবের চাচা, আপনি যে বন্ধুত্বের প্রত্যাশা ব্যক্ত করেছেন, সেটাই বোধহয় প্রকৃত বন্ধুত্ব। খুব ভালো লেগেছে।
sumon miah ভালো লাগলো গদ্য কবিতা পড়ে । শুভ কামনায় ।
জাহিদুল ইমরান অনেক কঠিন সত্য কথা লেখেছেন । কবিরা যদি এরকম সাহসী না হয় তাহলে আমরা ভালো শিখব কার কাছ থেকে ?
আহমেদ সাবের NIROB, Akther Hossain (আকাশ), obaidul hoque, হোসেন মোশাররফ , শিশির সিক্ত পল্লব, মোঃ ইকরামুজ্জামান, খোরশেদুল আলম, মিজানুর রহমান তুহিন, Muzahidul Islam, আল আমিন, প্রদ্যোত , উপকুল দেহলভি, রিয়াজ আহমেদ, রাধা রমন , নিরব , sarmin, M.A.HALIM, আদিব নাবিল, সামিয়া জাহান , ভোলানাথ পোদ্দার , এমদাদ হোসেন নয়ন, সাইফুল্লাহ্, সঞ্চিতা সুত্র ধর , নভেল আবিদ , রুবেল আকবর, Shahnaj Akter, সূর্যসেন রায় কালপলক, Emon Hassan, তারেক শাহরিয়ার , মাকসুদা ইয়াসমিন , জাহাঙ্গীর কবির , রফিকুজ্জামান রণি, নুসরাত শামান্তা, Arif Hossain, রাজিয়া সুলতানা, লুতফুল বারি পান্না, kibria এবং azmol সহ যারা আমার সামান্য কবিতাটি পড়েছেন বা মন্তব্য করেছেন, সবাইকে আন্তরিক ধন্যবাদ।
আহমেদ সাবের সূর্য, মনির মুকুল, Khondaker Nahid Hossain, এ কে এম মাজহারুল আবেদিন, ম্যারিনা নাসরিন সীমা, AMINA, এস, এম, ফজলুল হাসান , মামুন ম.আজিজ, ফাতেমা প্রমি , F.I. JEWEL, আলী ইবনে মুসাই, আদিব নাবিল, চৌধুরী ফাহাদ, মিজানুর রহমান রানা, আযহা সুলতান, সোশাসি, আরাফাত মুন্না , আহমাদ মুকুল, তৌহিদ উল্লাহ শাকিল, মোঃ শামছুল আরেফিন, Akther Hossain (আকাশ),জুনাইদ আলহাবিব, Md. Akhteruzzaman, রওশন জাহান, রোহিত শাহ, md siful islam simum, আশা, বিকাল আহমেদ , সাজিদ খান, Fatema Tuz Johra, বিষণ্ণ সুমন , তানভীর, বিন আরফান, Md. Fokhrul Alam, রাজিব ফেরদৌস, রনীল, আনিসুর রহমান মানিক , প্রজাপতি মন , আবু ওয়াফা মোঃ মুফতি, সাদিয়া আফরিন , ম রহমান ফরহাদ হোসাইন , সহ যারা আমার সামান্য কবিতাটি পড়েছেন বা মন্তব্য করেছেন, সবাইকে আন্তরিক ধন্যবাদ।
আহমেদ সাবের আরেকটি মাস কেটে গেল গল্প-কবিতার বন্ধুদের সাথে। গতকাল সব লেখা গুলো পড়ে শেষ করলাম। গত বারের তুলনায় অনেক বেশী ভাল লেখার সন্ধান পেয়েছি এবার। এতে মনে হয়, গল্প-কবিতা ভাল লেখকদের আকৃষ্ট করতে পারছে। বেশীর ভাগ লেখায় মন্তব্য করেছি। অন্যবারের মত এবারও কিছু অসাধারন লেখার পাঠক সংখ্যা একেবারে নগন্য। এ সমস্যাটা বোধ হয় থেকেই গেল।
azmol ভাল লেগেছে।

০৭ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী