করোনাকে নয়, ভয় তো তোমাকেই করি

অশ্লীল (এপ্রিল ২০২০)

মোঃ নুরেআলম সিদ্দিকী
  • ১০৬৭

আজ নিস্তব্ধ এই রাত, এই দিন, এই গর্জে উঠা হলিউডের মাঠ___
নীরবচিত্র জনশূন্যহীন এ পথ, কোটি হৃদয়ের পর্যটন কেন্দ্র;
ছাত্র নেই, শব্দ নেই, পড়া নেই স্কুল, কলেজ, ভার্সিটি, কোচিং কোথাও!


 


প্রতিনিয়ত জীবাণুর মিছিল চলে দুঠোঁটের কোণে
হাতে গ্লাভস, মুখে মাস্ক, চোখে সানগ্লাস  তবুও মৃত্যুর ঢেউ এ তৃষ্ণার্ত দেয়ালে!
বাহিরে কারফিউ, একাকীত্ব ডাকে বিষণ্ণ এ মন
অসুস্থ মস্তিষ্কগুলোর আনাড়ি কান্না ভেসে আসে নিদারুণ;
জানালা খুলি, তাকিয়ে দেখি অন্যরকম প্রকৃতির এ বিচরণ___!


 


দূর থেকে মধুর কণ্ঠে মোয়াজ্জিনের আযান ভেসে আসে____
নামাজ পড়তে আসো, ঘুমের চেয়ে নামাজ ভালো
মাইকে মোয়াজ্জিনের গজল আসে___
নামাজে শান্তি আছে, সকল বিপদ মুক্ত হয়
অথচ আজ আর কেউ মসজিদের কাতারে এসে দাঁড়াতে চায় না
আজ আর কেউ মক্কা তাওয়াফ করতে বলে না!


 


কি অশ্লীল ছিল জীবনের এ রীতিনীতি, এ পংক্তিমালা; হাটতে, বসতে, খেতে, আড্ডাতে মেতে উঠা পাপ
যার ফল আমরাই তো কুড়িয়ে নিয়ে এসেছি;
প্রভু মুক্তি চাই, আমাদেরকে জেগে উঠতে দাও___ তোমার ইবাদতে শামিল হতে দাও!
আমরা ঈমান নিয়ে মরতে চাই, ভুলের জন্য ক্ষমা চাই; তওবা করার সুযোগ দাও;
করোনা ভাইরাস নয়, আমরা তো কেবলি তোমাকেই ভয় করি, তোমাকেই স্রষ্টা বলে এই জমিনে ঘোষণা করি।


হঠাৎ একটা ঝড় আসে, একটা গর্জন সৃষ্টি হয়; পুরোটা আকাশ কালো মেঘে ঢেকে যায়, খুব বৃষ্টি হয়

চমকে উঠি, অবাক দৃষ্টিতে জানালার পাশে দাঁড়িয়ে তাকিয়ে থাকি___

আহা কি আশ্চর্য এই পৃথিবী!

কখনো মেঘ, বাতাস, কখনো উত্তাল সমুদ্রের ঢেউ

আবার কখনো উপেক্ষার শহরে অপেক্ষায় দাঁড়ানো বসন্ত___

আহা রক্তিম ফুলের গন্ধ ছোঁয়ার স্পর্শতায় পদ্মপাড়ে চোখ ভিজানো সেই বিষণ্নতার দেয়াল!

 

বিবর্ণ এই রাজপথে সেই কবে জন্ম নিয়েছিল একটা অসুখ; অথচ মানেনি কোন নিয়ম-নীতি, সূত্র কিংবা ঋতু উৎসব

মাঝেমাঝে চুপটি মেরে থাকি, এলিয়ে দু'হাত ভরি, তৃষ্ণা পুরাই, স্নান করি___তবুও হয় না এর সমাপ্তির উৎসব!

 

কতদিন ঘুম নেই দু'চোখে___নীরব আর্তনাদ ভয়ে চলে বুকে, পিঠে; সামাজিক রীতিনীতি, সাংসারিক দায়, সন্তানের চিৎকার শূন্যতার ভরণপোষণে পোষ মানে না হৃদয়ের কোন খেলাঘর; করুণ পরিস্থিতি জেনেও এ পথে পা বাড়াই, যুদ্ধ করি, কর্মেতে আহার যোগাই___!

 

জানি কষ্টের পরেই স্বস্থি রয়েছে___সুখের ঠিকানা যদি অসুখের গভীর ভাঁজে থাকে, তবে কষ্ট সে তো মধু পূর্ণিমার উজ্জ্বল নক্ষত্র!

আসবে একদিন ইনশাআল্লাহ___।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম বেশতো! অতৃপ্তি_পাঠককে বঞ্চিত করা হল! শুভ কামনা সতত।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আমরা প্রতিনিয়ত পাপ করি। অশ্লীলতায় মেতে উঠি; হাটতে, বসতে, খাইতে, চলতে, ফিরতে, আড্ডাতে____ কোনভাবে কমাতে পারি না। আর এ পাপ করতে করতে এমন এক পর্যায়ে পৌছে যায়, তখন সৃষ্টিকর্তা আমাদেরকে বিভিন্ন রকম শাস্থি দিতে শুরু করেন। যেমন বর্তমান নোভেল করোনা ভাইরাস। এখন বিশ্বব্যাপী এক আতংক সৃষ্টি করে দিছে। যেখানে প্রায় ১৮৬টি দেশে এর বিস্তার ঘটেছে। আর আল্লাহ নিজেই বলেছেন- এগুলো তোমাদেরই (মানবজাতি) কর্মের ফল। আবার আল্লাহ বলেছেন- আমি এমন কোন জনপদে নবী পাঠাইনি, যে জনপদকে আমি পাকড়াও করিনি। তার মানে আল্লাহ ও নবী রাসূলের অনুসারী যারা ছিলেন না, পাপে মেতে থাকতেন সবসময় তাঁদেরকে আল্লাহ পাকড়া করে ছেড়েছেন____। সুতরাং এখনো আমরা যারা বেঁচে আছি, যদি তওবা করে আল্লাহর কাছে ক্ষমা চাই, কান্নাকাটি করি নিশ্চয়ই তিনি ক্ষমা করবেন এবং এর ফলে আমরা এই মহামারী থেকে রক্ষা পাবো। আমি আমার কবিতাটিতে আমাদের অশ্লীলতার কথা বলে শেষে মুক্তি চেয়ে, তওবা করার সুযোগ চেয়ে আল্লাহর কাছে ক্ষমা চেয়েছি। আল্লাহ আমাদের ক্ষমা করে দিন। আমিন।।

 

অতএব, উক্ত কবিতাটি 'অশ্লীলতা' বিষয়ের সাথে সম্পূর্ণ সামঞ্জস্যতা পাবে বলে মনে করি।।

২২ ডিসেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ৬৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪