সমাজ যখন অন্ধত্বের মোহে

অন্ধ (মার্চ ২০১৮)

মোঃ নুরেআলম সিদ্দিকী
  • ২৯
  • ১৫
  • ২৬
এমনই মধ্যরাতে শহরের প্রতিটি কোণে বেরিয়ে পড়ে একদল যাযাবর;
অভাগীর মর্মভেদী আঙ্গিনায় হাত বাড়ায় শকুনীর চোখে
অভঙ্গার বারুদ ছুড়ে দেয় নগ্ন দেহে অবাঞ্ছিত,
নোনতা জল চেয়ে চুসে নেয় সবটুকু উপাখ্যান।
কৌশলের ফাঁদে ফেলে চেপে ধরে রসালো ঠোট
অন্যায়ের ফুলসয্যায় কামনার ঝড় বেড়ে দেয় দ্বিগুণ,
নষ্ট হাতে কলঙ্খের চুন হরদম।
বালিয়াড়ির ঢেউ শঙ্খচিলের বুকে দেয় লিখে
বুকের করিডোরে বেধে দেয় আবর্জনার স্তুপ,
আকাশের নীল মেঘ নেমে যায় পাঁজরে
দুরন্ত হরিণের ক্ষিপ্রতা নেই সমালোচনার মুখে!
শত্রুর দাবানলে পুড়ে যায় প্রেম- প্রণয়
বিসুভিয়াসের লাভা যোগ হয় তৃপ্তির ঢেঁকুরে,
ঘোমটা পড়া রোদ ছুঁয়ে যায় মেঘ ঢাকা প্রচ্ছন্ন দহনে।
বুকের কপাট খুলে তারা যতি চিহ্নের দাগ টানে পুরো শহর
নিদারুণ অষ্টপ্রহর এঁকে দেয় অন্যের সর্বভুক স্বপ্নের লিপ্যন্তরে,
শর্বরী মেঘ জুড়ে যায় অর্থহীন মরীচিকায়;
এভাবে মুখোশের আড়ালে নির্মল পাপ
আর ঘর্মাক্ত আঁধারে ঠুকে ঠুকে পেরেক মারে নিñিদ্র উঠোন।
অতঃপর করুণ চিৎকার আর ক্লেদাক্ত চোখের নোনাজল
কিংবা নিঃসঙ্গতার বিভ্রমে জ্বলে উঠা লেলিহান;
তবুও চাপা কষ্টের পাথর নিয়ে জাগে দগ্ধ শরীর।
অবশেষে সুখানুভূতির অরণ্য বিলীন, শুধু আগুনের আভায় বন্দী দীর্ঘকাল
অথচ আজও আমি দাড়িয়ে দেখি নির্লজ্জ বেহায়ার মত সমাজের রক্তাক্ত স্পন্দন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Rashed Chowdhury কিছু কথা যা প্রতি নিয়ত আমাদের চোখের সামনে হয়ে যাচ্ছে কিন্তু সেই হৃদয় চমকানো ঘটনাগুলো কজনই বা বিবেগের সম্মুখে দাঁড় করে। অনেক ভালো লেগেছে। ভোট ও শুভ কামনা উভয়ই রইলো।
মূলভাব তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকুন, শুভকামনা সবসময়
Rashed Chowdhury ঘোমটা পড়া রোদ ছুঁয়ে যায় মেঘ ঢাকা প্রচ্ছন্ন দহনে। বুকের কপাট খুলে তারা যতি চিহ্নের দাগ টানে পুরো শহর .
সালসাবিলা নকি চমৎকার লিখেছেন। পড়তে বেশ লেগেছে। কয়েকটা শব্দ বুঝিনি শুধু। কবিতার অন্তর্নিহীত ভাব অসাধারণ
অনেক অনেক ধন্যবাদ দিদি। ভালো লেগেছে শুনে খুশি হলাম। কোন শব্দটি বুঝতে পারেননি, একটু বলবেন প্লিজ.......!!
অভঙ্গার, লিপ্যন্তরে ...
স্যরি দিদি, অভঙ্গা বানানটি ভুল ছিল, ঠিক করবো বলে আর মনে ছিল না! এখন একটি কবিতা লিখতে গিয়ে মনে পড়েছে। বানান হবে যে অবজ্ঞা। অবজ্ঞা মানে হচ্ছে, উপেক্ষা, অশ্রদ্ধা, অনাদর, ঘৃণা, উপহাস, অপমান ইত্যাদি এমন কিছু বুঝায়। আর লিপ্যন্তর বানান ঠিক আছে, লিপ্যন্তর বলতে রূপান্তর, বর্ণান্তরণ, অক্ষরীকরণ ইত্যাদি। ভালো থাকুন দিদি। শুভকামনা সবসময়....
নাদিম ইবনে নাছির খান শত্রুর দাবানলে পুড়ে যায় প্রেম- প্রণয় বিসুভিয়াসের লাভা যোগ হয় তৃপ্তির ঢেঁকুরে, ভালোলাগল কবি, শুভকামনা নিরন্তর, ভোট রইল।
অফুরান ভালোবাসা কবি। অনেকদিন পর দেখা, কেমন আছেন আপনি?
নাসরিন চৌধুরী থিম ভালো লেগেছে।
থিম ভালো লাগলে বেশ; সবকিছু সবার চোখে সমান নয় আপু। সুতরাং তাতেই অনেক আনন্দিত....। শুভেচ্ছা নিবেন....
নাসরিন চৌধুরী কবিতা ভালো লেগেছে তবে সুখপাঠ্য হয়নি আমার জন্য। কিছু বানান ছুটে গেছে- আর শব্দের ব্যবহার অতিরঞ্জিত মনে হয়েছে।
অনেক অনেক ধন্যবাদ আপু। আপনার সুন্দর মন্তব্যে আমি অনুপ্রাণিত হলাম। শব্দের বানান ছুটে যাওয়ার কারণ হচ্ছে গল্প কবিতা কর্তৃপক্ষের প্রকাশিত ফন্টে সমস্যা ছিল মনে হয়, কিন্তু আমার কম্পোজ ঠিক আছে। আর নিজের কাছেও শব্দের ব্যবহার একটু বেশি মনে হয়েছে, বাক্য গঠন করতে গিয়ে একটু বেশি পড়ে গেছে। যাক গে, সামনে সমালোচনা মাথায় রেখে আরও ভালো করার চেষ্টা করবো ইনশাআল্লাহ....
সেলিনা ইসলাম খুব ভালো লাগলো কবিতা। মনে হচ্ছে একটু তাড়াহুড়া করা হয়েছে লেখায়। চমৎকার সব কবিতা লিখে যাও...সতত দোয়া ও শুভকামনা রইল।
অশেষ কৃতজ্ঞতা আপু। চেয়েছি ২৫তারিখে ভালো করে খুঁটিনাটি দেখে দিবো, কিন্তু এডমিন ভাই ২৪তারিখে কবিতা জমা নেওয়া বন্ধ করে দিয়েছেন। তাই তাড়াহুড়া করে কাজ সেড়ে মেইল দিয়েছিলাম। আর আপনাদের দোয়া থাকলে ইনশাআল্লাহ অনেক এগিয়ে যেতে পারবো আশা করেছি....
বালোক মুসাফির খুশি করার জন্য বাড়িয়ে বলার স্বভাব আমার নেই। সত্যিই আপনার অসাধারন কাব্যিকতায় আমি মুগ্ধ। ভালো থাকার আসায় শুভ কামনা রইল সাথে আমি অদমের কবিতার পাতায় আমন্ত্রণ ।
অনেক অনেক ধন্যবাদ ভাই, ভালো থাকবেন। শুভকামনা নিরন্তর...
ওয়াহিদ মামুন লাভলু পাপ করার পরও নির্মলতার মুখোশ পরে কতিপয় মানুষ সমাজে ভালো সাজার চেষ্টা করে। কিন্তু তারা মানুষের ঘৃণা পাওয়া ছাড়া আর কিছু পায় কি? অনেক অনেক ভাল লাগলো আপনার কবিতাটি। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপানার জন্য অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
ঠিকই বলেছেন দাদা ভাই, তারা ঘৃণা ছাড়া আর কিছু পায় না। যে বিচার করবে, সেই তো ধর্ষণ করে, বিচার করবে কে আর....!! তার ভয়ে মুখে মুখুশ পড়ে চুপ করে থাকতে হয়। আমার সালাম নিবেন কবি, ভালোবাসা নিরন্তর....

২২ ডিসেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ৬৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী