নির্লজ্জতার নাট্যমঞ্চ

নগ্নতা (মে ২০১৭)

মোঃ নুরেআলম সিদ্দিকী
  • ২২
একদিন এ ললাটে দু’চোখ ঝাপসে পড়বে;
নির্জাস জিবন যে দিন নির্বোধ হয়ে হুংকার করে ডাকবে,
চারদিক তখন ক্লেশের বিনিময়ে হাসির রোল ছুটে পড়বে।
কত নগ্ন জিবনের, ভগ্ন পথিক অন্ত্যজ গুপ্ত পথের গাংচিল হয়ে উড়তে শিখবে!
প্রেমের ভৎর্সনায়, উল্কা পথের অজুহাতে লেপ্টে যাবে নারীর স্বতীত্বে;
ক্ষিপ্র বীথিকা দেখিয়ে নিয়ে যাবে দেশান্তরে।
সব আকুলতার নিষ্ক্রমণে, নারী ঝাপটানি দিয়ে প্রেম বন্দনে আকৃষ্ট হবে;
সে দিন হুশিয়ার- বেহায়ার পথে নির্লজ্জ চটপট করবে,
জাজ্বল্যমান ধৃষ্ট সৃষ্টি হবে, বিজ্ঞ প্রবীণ ও প্রবীণতার মাঝে;
সে দিন ভক্তি- লরেলমুকুট বলতে কিছু রবে না।
একদিন জিবন হয়ে উঠবে ছাঁচের মত কোষ্ঠকাটিন্য;
অন্ধকারকে না বলে, আলোর দৃশ্যে ভাসবে অকর্মন্য লাঞ্চনা;
সময় হয়ে যাবে সে দিন একগুঁয়ে শৈল্পিক পথের বাজে, অপটু।
একদিন ধার্মিক অর্চিদের মাঝে জাগ্রত হবে অপসমীচীন, পক্ষপাতপূর্ণ;
সে দিন ঘুরপাক খাবে অনৌচিত্য ভ্রান্ত ও নির্নিমিত্ত দুর্বৃত্তিপূর্ণ।
একদিন রন্ধ্র পথে বেশে আসবে রমনীদের তর্জনগর্জন,
পতিতালয়ে থেকে আসবে নিন্দনীয় সে কটাক্ষের আহ্বান।
কামরুপী সমাজ অশুভ আঁখিতে একদিন পাপাত্মা অনুসরন করবে;
নগ্নতার প্রহরে সে দিন উলঙ্গতার প্রেমালাপ হবে,
গন্তব্য পথে ঘাবরে ধরবে নারীর লজ্জার বাধন, ছিটকে ফেলবে নারীর জিবন
বন্ধুত্বের আহ্বানে বেধে উঠবে নষ্ট জিবন।
শুধু সে একই নগ্নতার প্রবঞ্চনায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইমরানুল হক বেলাল ভালো লাগার কবিতাটি আবারো পড়লাম। কবির জন্য পাঁচে ভোট রেখে গেলাম ।
প্রিয় কবি, আপনার এমন সুগভীর মন্তব্য পেয়ে মন ঝলকিয়ে উঠলো। বরাবর ভোট দেয়ার জন্য মনের গভীর থেকে আপনার জন্য রইলো একঝাক ভালোবাসা। ভালো থাকুন, অনেক অনেক শুভকামনা রইলো....
রংতুলি অসাধারণ লেখনি। ভোট রইল সাথে শুভ কামনা।
আপনার সুদৃঢ় মন্তব্যে প্রীত হলাম। আর ভোট দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ রইলো। আপনার প্রতিও রইলো শুভকামনা, ভালো থাকবেন।
এই মেঘ এই রোদ্দুর ভাল লাগল কবিতা । ভাল থাকুন শুভকামনা রইল
ভালো লেগেছে শুনে মন মাতিয়ে উঠছে প্রিয় ভাই। ভালো থাকবেন আর আপনার প্রতিও শুভকামনা নিশ্চয়ই রইলো.....
মোঃ মোখলেছুর রহমান valo legece. sahitto chotcha obbahoto thakuk .vote agei diyeci. thanks .
আপনার ভালো লেগেছে শুনে মনে উৎসাহ জাগলো। অনেক অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য। ভালো থাকবেন, শুভকামনা রইলো.....
রুহুল আমীন রাজু anek valo laglo kobitati.... samne asha kori aro valo hobe. ( amar patai amontron roilo )
Opuran krittoggota janben prio vai. Doya korben jate r o valo korte pari..... Apnar golpo ami onek age porchi & voot o diyechi. Golpoti khub mormo sprossi chilo. osadaron laglo amar kache....
এহতেশামুল হক ভাল লিখেছেন।ধন্যবাদ।
আপনাকেও অনেক অনেক ধন্যবাদ প্রিয় ভাই.... ভালো থাকবেন, শুভকামনা রইলো।
প্রদ্যোত চলুক চর্চা। আরও আরও ভালোর প্রত্যাশা করি। শুভকামনা।
সুপরার্শ দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ প্রিয় ভাই। দোয়া করবেন, আর ভালো থাকবেন চিরন্তন....
সেলিনা ইসলাম সবার পরামর্শ মেনে চললে একদিন খুব ভালো লিখবেন। এই কবিতা আগের লেখার চেয়ে বেশ ভালো হয়েছে! আরও ভালো ভালো লেখা পড়ার প্রত্যাশায় শুভকামনা।
অনেক অনেক ধন্যবাদ আপু পরামর্শ দেয়ার জন্য। আপনাদের পরামর্শ আমাকে ভালো কিছু করার আগ্রহ পোষণ করছে... যা হোক, ভালো থাকবেন, দোয়া করবেন, শুভকামনা রইলো।
Lutful Bari Panna লেখা ভালো। বানানসহ ছোটোখাটো কিছু দুর্বলতা কাটিয়ে উঠলে আরো ভালো কিছু পাবো বলে মনে করি। শুভকামনা।
ভাইয়া এমন একটা মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনার কাছ থেকেও অনেক কিছু শিখতেছি, আরও শিখবো.....ইনশাআল্লাহ সে অনুযায়ী ভালো করবো। দোয়া করবেন। আর আপনারর জন্য শুভকামনা....
আহা রুবন কবিতা ভাল করে পড়লেই বোঝা যায় আপনার গড়ার কাল চলছে। নতুন নতুন চিন্তা-ভাবনায় সিক্ত হচ্ছেন, খোলস ছেড়ে বেরিয়ে আসতে চাইছেন এটিই বড় কথা। কিছু বানান ভুল আছে সতর্ক হতে হবে, শব্দের নতুন ব্যবহার খুব ভাল। এবং শব্দের প্রয়োগে সীমাবদ্ধতাও আছে তবে সেগুলো ধর্তব্যে আনব না, ওই যে বললাম আপনার গড়ার কাল চলছে। কাজীর কথাগুলো উপলব্ধতে নিলে উপকৃত হবেন। শুভেচ্ছা রইল ভোটও থাকল।
অনেক অনেক ধন্যবাদ প্রিয় ভাই....এমন একটা মন্তব্য পেয়ে লাফাতে ইচ্ছে করছে। জাহাঙ্গীর ভাই যেভাবে বলছেন, সেভাবেই এগিয়ে যাচ্ছি। ইনশাআল্লাহ সামনে আরও ভালো করবো। দোয়া করবেন। ভালো থাকবেন....

২২ ডিসেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ৬৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪