ক্রন্দিত অনুতাপ

অবহেলা (এপ্রিল ২০১৭)

মোঃ নুরেআলম সিদ্দিকী
  • ২৬
  • ১১
কত অভিমান নিয়ে কাটে নিথর এ পথ
কত কষ্ট, ব্যথা ব্যতীত হয়ে কাটে প্রতি রাত।
কত স্বপ্ন, স্বপ্নিল হয়ে অনবদ্য বসে থাকা
কত যন্ত্রণা পেয়ে নিজেকে গোছিয়ে রাখা।
কত কষ্ট জড়ো হয়ে আজকের পথ চলা
কতজন হারিয়ে গেছে সজ্জীভূত এ বেলা।
শত স্তূপ ভেঙ্গে চলছি দুসর অনাগত পথে
কত ক্রন্দিত অনুতাপ বুকের পাঁজরে নিয়ে।
যত ব্যথায় ব্যাদিত হয়েছি আমি নির্বোধ অকালে
কত কিছু হারিয়ে ফেলছি প্রিয়জনের আচরনে।
সন্দের কানন্দে কতজন হয়ে গেছে কানন-বাসিনী
একা প্রহরে জ্বাল দিয়ে চলে গেছে কত সঙ্গিনী।
নির্জল জিবনের জিবুতি হয়েও আমি আজ পরাবৃত্ত
রন্ধিত হয়েও আজ মিলছে না রন্ধনীর জিবনের সমাপ্ত।
কত জনমের ত্যাজ নিয়ে আমায় করে দিছে ত্যাগী
কিছুতে বোঝ মিলছে না হায়রে জীবন অভাগীনি।
যায় দিন কাটে রাত ব্যস্ত মনের এ শহরে
ব্যথাতুর এই স্বপ্নবৎ গাম্ভীর্য ভরা অভিমানে।
শত কষ্ট, শত জ্বালা জ্বলছে স্বীয় এ মনে
ভুল না করেও পরেছি আজ ভুলের আগুনে।
কোন ভুলের অপরাধে আমি এমন আজই
তন্ন তন্ন করে মাসুল দেখি নাহি পাই খোঁজি।
ভালো থাকিস, সুখে থাকিস ওরে প্রিয় আপনজনা
তোদের জন্য বিধাতার কাছে এখনও আছে মার্জনা!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Bokul ভালো লাগলো
মোজাম্মেল কবির আরও কিছু সতর্কতা প্রয়োজন। শুভ কামনা রইলো।
ধন্যবাদ প্রিয় ভাই। দোয়া করবেন। শুভকামনা রইলো।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) কবিতার কথা ভাল ছিল, আপনার প্রশংসা করে যাব, লেখা ভাল লাগলো তাই ।
অনুপ্রাণিতত হলাম ভাই। অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া। ভালো থাকবেন শেষ নিশ্বাস থাকা পর্যন্ত, শুভকামনা রইলো।
Lutful Bari Panna বাহ
ধন্যবাদ ভাইয়া। দোয়া করবেন। শুভকামনা রইলো।
ভাইয়া, আপনি এখন আর লেখা দেন না কেনো? আপনার লেখা থেকে অনেক কিছু শিখতে পারি। সামনে আমি আপনার লেখা চাই....প্লিজ প্লিজ প্লিজ.... দিবেন কিন্তু....
খাজা হারুন হারুন ছন্দ কবিতার জন্য প্রয়োজন ছন্দের অনুশীলন। তবে থিংক টেং নাইস। শুভ কামনা রইল এগিয়ে যাবার।
আপনার মন্তব্য পেয়ে অনুপ্রাণিত হলাম। অনুশীলন করার চেষ্টা চলছে ভাই। দোয়া করবেন। শুভকামনা রইলো।
জাহেদুল আলম জাহেদ চালিয়ে যান, এক সময় জাতিকে ভালো কিছু দিতে পারবেন.....
ইনশাআল্লাহ.... ধন্যবাদ জানবেন দরদী.....
জাহেদুল আলম জাহেদ অসাধারন এক অবহেলিত কবিতা ভাই...... জিবনের নামই বোঝি কষ্ট?
জিবনের এক নাম কষ্ট আর অন্য নাম অবহেলা.....
এহতেশামুল হক পথ আর রাত । অন্ত্যমিলে পানির মত সহজ এবং বিশাল পার্থক্য আছে বুঝে নিন বা কাউকে জিজ্ঞেস করে জানাবেন । অকালে / আচরনে, অভাগিনী / ত্যাগী, পরাবৃত্ত / সমাপ্ত, এগুলির অন্ত্যমিলে সমস্যা আছে । আপনি শব্দান্তে একমাত্রিক অন্ত্যমিল আনার চেষ্টা করেছেন । আপনি ‘ছড়া কবিতার অলংকার, লেখক : হাসান রাউফুন, ‘ছন্দের বারান্দা’ লেখক: শঙ্খ ঘোষ (ভারত), ‘ছন্দ পরিচিতি’ লেখক; এস, এম আব্দুল লতিফ, এর বইগুলি পড়বেন । হাত পাঁকবে । আর কবিতাটি কোন ছন্দে লেখছেন তা জানাবেন । আমি আধুনিক লেখা লেখি ।যাকে বলে গদ্য কবিতা ।
অসংখ্য ধন্যবাদ জানবেন জনাব। আপনার এ মন্তব্য পেয়ে আমি খুব খুশি হয়েছি। আমার ভুলত্রুটি ধরে দেয়ার জন্য আপনার প্রতি রইলো বুক ভরা ভালোবাসা। চেষ্টা করবো বই গুলো পড়ার জন্য। আর যথা সময়ে আপনার উত্তর পৌছে দেয়ার চেষ্টা অব্যাহত থাকবে দোয়া করবেন। অনেক অনেক শুভকামনা রইলো, ভালো থাকবেন.....(
সেলিনা ইসলাম কবিতা লেখায় একটা শব্দ একটু আগে পরে করে দিলে,যেন কবিতার কাব্যিকতা অনেকাংশে বেড়ে যায়। আরও বেশি বেশি করে কবিতা পড়ুন। শুভকামনা রইল।
ধন্যবাদ প্রিয় আপু। পড়তেছি আর শিখতেছি। আর আপনি আমাকে বলছেন এ জন্য আপনার প্রতি মনের গহিন ঘর থেকে অত্যাধিক শুভকামনা রইলো। ভালো থাকুন মৃত্যুর আগ পর্যন্ত।
রায়হান মুশফিক বানানের দিকে খেয়াল দিতে হবে ভাই
ধন্যবাদ প্রিয় ভাই মন্তব্য করার জন্য। এবার ডিকশনারী দেখে দেখে বানান ঠিক করলাম। তারপরও বানান ভুল হয়েছে, এর জন্য ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আশা করি সামনে এমনে ভুল হবে না..... ভালো থাকবেন। শুভকামনা চিরন্তন।

২২ ডিসেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ৬৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী