কস্টের রং নীল কেন?

কষ্ট (জুন ২০১১)

বিষন্ন আজাদ
  • ১৩
আয়ূব বাচ্চুর একটি গান প্রায়ই মনে পড়ে, 'আমার একটি নির্ঘুম রাত, তোমার হাতে তুলে দিলে, বুঝতে তুমি কস্ট কাকে বলে।'

পরিবারের বড় ছেলে আমি (আমার বড় ভাই আছেন একজন কেবল পরিবারের সদস্য সংখ্যার গণনায়) তাই এভাবে লিখছি পাঠক, ক্ষমা করে দিবেন। আমার জীবনের সব ব্যার্থতার সাতকাহন শুনিয়ে আপনাদের সময় নস্ট করার মত ধৃস্টতা না হয় নাই দেখালাম। কিন্তু যে মানুষটি ছোট বেলা থেকেই সংগ্রাম করে যাচ্ছে নিজেকে প্রতিস্ঠিত করার জনে, যে মানুষটি পরিবারতো নয়ই বরং কোন মানুষের অকল্যানের কথা ভাবেনি, বিশ্বাস করে করে উজার করে দিয়েছি সব, সেই আমি প্রতারিত হয়েছি বহুবার, বহু দিক থেকে।
ব্যর্থতারও একটা সীমা আছে, আমার ব্যর্থতার কোন সীমা নেই, কিংবা আমার ব্যর্থতার কোন সংঙাই নেই হয়ত। আধাঁরকে স্তুপি করে দেখেছিল কে মনে নেই, আমার সবটুকুই আধাঁর। আমার দিন ব্যার্থ, আমার রাত ব্যার্থ, আমার কাজ ব্যার্থ, আমার প্রেম ব্যার্থ, আমার সব আছে, কিংবা সব নেই, সুদীর্ঘ হৃদয়পটে সুস্পস্ট কারা ছায়া নেই যেন আমি ব্যর্থতার এক সুবিশাল পিরামিড। ছেলেবেলায় শুনতাম, "লেখাপড়া করে যে গাড়ি-ঘোড়া চড়ে সে", লেখাপড়া আমি করেছি ঠিক্ যতটুকু আমার সাধ্যে কুলিয়েছে, মাস্টার্স টা শেষ করেছি কোনমতে, ইংরেজী গ্গ্যানও নেহায়েত কম না, তারপরও কেন জানিনা, আমার বৃক্ষে সফলতার ফুল কখনো ফুটেনি কেন? আমি জানি আমার এই লেখা নিয়ে টিপ্পনি কাটবেন অনেকেই, তাতে কারো কোন লাভ তো হবেনা,তাইনা? ১৯৯২ সালে ভালবেসেছিলাম যাকে সেতো আমার প্রতিষ্ঠার জন্যে আর বসে থাকতে পারেনা, ২০০০ সালে আমার প্রেমে পড়ল এক সুন্দরী, আমি তাকে গ্রহন করতে পারিনি, ফিরিয়ে দিয়েছি আমার আর্থিক অসঙ্গতির কারনে। পরবর্তীতে ঘটনাক্রমে পরিবারের ইচ্ছায় বিয়ে করি এক অতি সাধারন মেয়েকে, কিন্তু তার সাথে আমার বনিবনা হচ্ছেনা শুরু থেকেই। দুইটি সন্তানও এসেছে আমাদের ঘড়ে। আজ চার বৎসর যাবৎ আমি নিদ্রাহীন। sleeping pill এ addicted হয়ে গেছি। নাহলে ঘুম আসেনা, প্রতিদিন ভাবি আলাদা হয়ে যাব। আমি কি খুব কস্টে আছি?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শাহ্‌নাজ আক্তার প্রেমিকার বর্ণনা দিলেন অসাধারণ করে আর বউ কে বললেন অতি সাধারণ ..বাহ খুব ভালো মানসিকতা .কীভাব হবে আপনার বনিবনা ? দুটো সন্তান হয়ে গিয়েছে এখন ভাবছেন আলাদা হয়ে যাবেন ..ওই সব দুখ - বিলাসিতা ছেড়ে বাস্তবে আসুন , ,,,,, সন্তান দুটো কে বোঝা না ভেবে হৃদয়ের খনি ভাবুন , বউটিকে নিজের অর্ধাঙ্গিনী ভাবুন , আর অতীত তের সব বের্থতা ঝেড়ে ফেলে দিন .ইহ জগতে আপনার চেয়ে সুখী আর কেউ হতে পারবেনা .....open challange .
আশা কিযে কমু .......................? নিজের গাছের ফল দেখেও কেউ যদি কষ্ট ভুলে না যায়, তাহলে তার মতো হতভাগা ইহজগতে আর নাই।
খোরশেদুল আলম কষ্ট কষ্ট, আগামীতে আরো লেখা পড়ার আশায় রইলাম।
Palash HQ নারে ভাই কষ্ট আর ভালো লাগেনা ................
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# আপনার সকল দুখের অবসান হোক ... এই কামনা করছি... কিন্তু গল্প কোথায়? গল্পভুক পাঠকদের গল্প দরকার... অনেক অনেক ভালো গল্প...
সেলিনা ইসলাম সুখ এমন একটা জিনিষ যা সহজে মানুষের মন রক্ষা করতে পারে না । ঠিক ধন দৌলতের মত যত আছে আরও চাই । আমি মনে করি সেই সুখি যে নিজেকে সুখি মনে করে । আমি যদি নিজেকে সুখি মনে করি তাহলে আমি সুখি আর যদি দুলহি মনে করি তাহলে দুখি । জীবনে উত্থান-পতন থাকবেই এবং তা মেনে না নিয়ে কারোরই উপায় নেই । মেনে নেয়াই বুদ্ধিমানের কাজ । এখন জীবন যেমন আছে তা থেকে নতুন জীবন ভাল হবে এমনটা আশা করা বোকামি । যা ভাব্বার বাচ্চা হবার আগেই ভাবা উচিত আর বাচ্চা হয়ে গেলে সংসারের বাগানে যে ফুল ফুটেছে তার যত্ন নেয়া দরকার না হলে যে এই বাগান থেকেই কাল সাপ বের হয়ে সমস্ত সমাজেরই সর্বনাশ করে দেবে । এটাকে গল্প বললে ভুল হবে তবে বিষয়টি বর্তমান সমাজের একটা অভিশাপ গুছিয়ে লিখলে সমাজেরই উপকার হত । ধন্যবাদ শেয়ার করবার জন্য ।
sakil গতানুগতিক ধারা ভেঙ্গে বাইরে আসতে পারেনি গল্পটি , তবে কাহিনী ভালই বলা যায় . আপনার জন্য শুভকামনা রইলো .
স্বপ্নচারীনি পরিবারের ইচ্ছায় বিয়ে কেন করতে গেল? আর এখন বিয়ে করে বউ সাধারণ বলে পছন্দ হচ্ছেনা তাও ৪বছর পর। এটাতো সাইকো সমস্যা নায়ককে ডাক্তার দেখানো দরকার
সূর্য গল্পের কাঠামো, আবহ, পরিনতি, বানান ভুল বাক্যসৃষ্টিতে কিছুটা দূর্বলতা, সর্বোপরি প্রশ্ন রেখে শেষ করা> সব মিলিয়ে ২এর বেশি দিতে পারলামনা
সূর্য এত কষ্টের মাঝে সুখও কিন্তু আছে, নাহলে দুটো সন্তান আসলো কোত্থেকে? বাকিটা গল্পের নায়কের অহমিকা... "আমার জীবন এমন হতে পারতো, তোমার চেয়ে অনেক আকর্ষনীয়া নারী পেতাম....... ইত্যাদি ইত্যাদি" .......... গল্পের সফল সমাপ্তীটা হতে পারে "আমার জীবনে এর চেয়েও অনেক খারপ কিছু ঘটতে পারতো, এক্সিডেন্টে একটা পা হারাতে পারতাম, আমার অনেক ভাল বাসার সুন্দরী বউটা আমার পঙ্গুত্বকে মেন না নিয়ে কারো হাত ধরে চলে যেতে পারতো" লেখক এভাবে সমাপ্তী করতে পারেন।

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪