অন্ধকারের রংতুলি

আঁধার (অক্টোবর ২০১৭)

নুরুন নাহার লিলিয়ান
  • ১০
বিমূর্ত অন্ধকারের ছবি নিয়ে কাজ করা নাগিবের ভীষণ শখ। গত তিন বছর ধরে শুধু অন্ধকারের ছবিই এঁকেছে। বিভিন্ন রংয়ে সে অন্ধকারকে আবিস্কার করতে চেয়েছে। পৃথিবীর সব রং অন্ধকারে মিশে যায়। তবুও নাগিব চেষ্টা করে যায় অন্ধকারের আলাদা রং দিতে।অন্ধকারে রং ছড়িয়ে নিজের স্বপ্নের পৃথিবী গড়ে তুলতে। মনের একান্ত গভীর থেকে উঠে আসা কোন ইচ্ছের এক অন্য রকম খেলা । ব্যাপারটা নিয়ে অনেকেই তাকে পাগল ভাবে। নাগিব যখনই অন্ধকার আকাশের দিকে তাকায় তখনই মনেহয় গভীর অন্ধকার তাকে ডাকে।একটা ভালোবাসাময় টান মনের কোথাও উকি দেয়। এমন করে অন্ধকারের অস্তিত্ব নিয়ে আর মনের ভাবনায় প্রায় অনেকগুলো ছবি এঁকেছে।এমন করে গ্রামে গ্রামে গভীর অরণ্যে ঘুরে বেড়ায় আর অন্ধকারের অনুভুতি খুঁজে। যে অনুভূতিটা শুধু নাগিব একাই অনুভব করে। একদিন রাতে নাগিব ঘুমের ঘোরে কোন এক নারীর দেখা পেল। সে যেন গভীর ভালবেসে তার চেনা অরণ্যে তাকে নিয়ে যাচেছ। কি গভীর অনুভুতির ছোয়াঁ। কিন্তু নাগিব তাকে দেখতে পায় না।আলো আঁধারির মায়াবী ছায়া। সে বছর নাগিবের আঁকা ছবি চায়না চিত্রকলা প্রতিযোগিতায় সেরা পুরস্কার পেল। সব যেন সেই অন্ধকারের ছায়ার কারনে। স্বপ্ন, ভালোবাসা, মায়া মমতা আর প্রতিদিনের অভ্যস্থতায় নাগিব সেই ছায়ার প্রতি দূর্বল হয়ে পড়ে। দিনে দিনে নাগিবের কৌতুহল বেড়ে গেল। ছায়ামূর্তি কে দেখতে তার অবাধ মন ব্যাকুল হয়ে উঠল ।কোন ভাবে তার অবুঝ মন কে নিয়ন্ত্রন করতে পারছিল না। কিন্তু এদিকে সেই অন্ধকার ছায়া নিজে রাজি হয়না। প্রতিদিন রাতের অন্ধকারে গভীর তন্দ্রায় কতো রকমের ভালবাসার গল্প হয়। অন্ধকারের ছায়ার প্রতি নাগিবের আসক্তি মাত্রাতিরক্ত ভাবে বেড়েই যায়। ভীষনভাবে অনুরোধ করে ।তবু ও ছায়া রাজি হয়না। তারপর কোন একদিন অন্ধকারের ছায়া মানবকুলের অবুঝ মায়াবী ভালবাসার কাছে পরাজিত হলো। কিন্তু শর্ত হলো তাকে আঁকা যাবে না।কোন চিহ্নে তাকে রাখা যাবে না ।
তার পর একদিন চাওয়া পাওয়ার পূর্নতা পেলো। এদিকে তাকে দেখার পর নাগিবের চির চেনা সব পাল্টে গেল। কোন মানবী এতো সুন্দর হতে পারে! এ যেন স্বর্গের স্বয়ং দেবী নাগিবের সামনে নেমে এসেছে। এক সপ্তাহ পর নাগিব প্রতিজ্ঞার কথা ভুলে গেল। নিজের ভুল মনে করে নিজের তন্দ্রাচ্ছন্ন অবস্থায় দেখা ছায়া কে আঁকতে চেষ্টা করলো। সেই অন্ধকারের সুন্দর ছায়ার ছবি আঁকা নিয়ে পাগল হয়ে উঠলো। সামনে আন্তর্জাতিক প্রতিযোগিতা আছে। ব্যতিক্রম কিছু তাকে করতেই হবে।নিজের সফলতার জন্য ভালোবাসা আর প্রতিজ্ঞার কথা ভুলে গেল।
ভাগ্য খুব কঠিন জিনিস। নিজের বাড়ির সামনেই রিকসার উপর গাছ ভেঙে পড়ে তরুন চিত্র শিল্পী নিহত হয়।পত্র পত্রিকায় অনেক শোক প্রকাশ হলো। দূর থেকে শুধু অন্ধকারে ছায়া মুচকি হাঁসে। আর দিনের আলোয় মিশে যায়। পৃথিবীর সব আলো যেমন স্পর্শ করতে নেই। সব অন্ধকার কে দেখতে নেই।
দিন শেষে পৃথিবীর যাবতীয় সব কিছু অন্ধকারে হারিয়ে যায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মৌরি হক দোলা দিন শেষে পৃথিবীর যাবতীয় সব কিছু অন্ধকারে হারিয়ে যায়.....খুব সুন্দর!
আরিফুল ইসলাম ভালো লাগার মতো!
অনেক অনেক ধন্যবাদ
রওনক নূর অসাধারন এবং মুগ্ধকর। অনেক অনেক শুভকামনা অসামান্য সৃষ্টির জন্য।
অনেক অনেক ধন্যবাদ
অনেক অনেক ধন্যবাদ
মোঃ মোখলেছুর রহমান কবি ও গল্পকার ফেরদৌস আলমের সাথে একমত ।ধন্যবাদ।
অনেক অনেক ধন্যবাদ
মোঃ আক্তারুজ্জামান খুব সুন্দর লিখেছেন। শুভ কামনা।
মোঃ নুরেআলম সিদ্দিকী গল্পের বুনন তো বেশ চমৎকার, কিন্তু গভীরে ঢুকলে আরও কিছু পাওয়া যেত মনে হয়....
ফেরদৌস আলম অণুগল্প হিসেবে খুব অসামান্য হয়েছে! ভালো হয়েছে, এবং শিল্পসমৃদ্ধও হয়েছে।
মনজুরুল ইসলাম mohonio bornona.aro barate parten.shuvo kamona.
অনেক অনেক ধন্যবাদ ।
কাজী জাহাঙ্গীর কাহিনীটা বেশ ছিল কিন্তু যেন হঠাৎ করে শেষ করে দিলেন, আরেকটু টেনে টুনে লম্বা করা যেত হা হা হা...। অনেক শুভকামনা, ভোট আর আমার পাতায় আমন্ত্রণ।
হা হা হা তাহলে আর মনে হয় ছোট গল্প হতো না । ছোট গল্প তো তাই যা শেষ হয়েও হয় না শেষ । রবি ঠাকুর তাই তো বলে গেছেন । ধন্যবাদ ।

০২ নভেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ১৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪