চিহ্ন

আমার আমি (অক্টোবর ২০১৬)

বিপ্লব ভট্টাচার্য
  • ১০
  • ১১
অলিগলি ঘুরতে-ঘুরতে এক জায়গায় জমাট পাথর। কতদিন পাখির ঝরে-পড়া পালক গুনেছি। অথচ ছোট-বড়ো অনেকগুলো নক্ষত্র আমাকে ডেকে-ডেকে ফিরে গেল; আমি নিরুপায়। এক ঝলক হাওয়া, একটা দমকা হাওয়া, স্থির করে রাখল অন্ধবিন্দুতে।

হঠাৎ সে ঘুরে চলতে শুরু করল; আমি পথে নামলাম। পুরনো গানের পাখায় পাখায় কত চিহ্ন পড়ে আছে! একদা-পরিচিত আকাশের ছায়ায় বসি। চেনা হাট। চায়ের কাপগুলো ভরে ওঠে। চিলেকোঠার বুক জুড়ে কত বৃষ্টি আর ঝরণার উচ্ছলতা।

গল্পটা খুবই পুরনো আর একঘেয়ে। কিন্তু এক অদৃশ্য-অথচ-অচ্ছেদ্য সুতোয় যে ঝুলে আছি আমি, আমার কবিতা। এখানে সাত-পাঁচ কিছু একটা বুঝিয়ে দেয়ার যুক্তি কই! খাদটার পাশে দাঁড়ালেই একটা আকাশ। কোন্ উপলক্ষে চোখ ফেরাব। পুব আকাশে জ্বলজ্বল করে লাল একটা টিপ। এর বেশি কিছু তো আমার বলবার নেই!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শরীফ উল্লাহ কি বলবো লেখে তো শেষ করে ফেলেছেন। যে চলে যেতে চায় তার জন্য অপেক্ষার প্রয়োজন আছে কি?
কাজী জাহাঙ্গীর গদ্য কবিতাই, ভাবনার পটভুমিটা মনকাড়া। পড়তেও বেশ স্বাবাছ্যন্দ বোধ করেছি, অনেক শুভেচ্ছা, ভোট আর আমার গল্পে আমন্ত্রণ।
মেহেদী এইচ রবিন খুব ভালো লিখেছেন
সমাধিরঞ্জন লেখাটি গল্পের ক্যটাগরি তে স্থান পেয়েছে। কিন্তু আমার মনে হল এ কবিতা। হয়তো গল্পই। কিংবা অন্য কোন সৃষ্টি। খুব আফসোস হচ্ছে বেলা বয়ে গেল, কিছুই জানা হলনা। কবিতা বা গল্পের এমন ঘন সমীকরণ এর আগে আমার গোচরে আসেনি। কীভাবে প্রশংসা করবো, ভাষা জানা নেই। খু-ব ভালো লেগেছে। আমরা এখানে একটি পত্রিকা চালাই। আপনি সাইট visit করতে পারেন। www.suryabarta.com নমস্কার
আসলে এটি কবিতাই। দেখাচ্ছে গল্প বিভাগে। জানিনা কেন। আপনি খুব ভালো লেখেন। অনেক শুভেচ্ছা।
বিপ্লব ভট্টাচার্য অনেক ধন্যবাদ salman
salman salman ভালো লাগলো
বিপ্লব ভট্টাচার্য আপনার জন্যও শুভ কামনা। অনেক ধন্যবাদ আহা রুবন।
প্রতিমন্তব্য করতে লক্ষ করবেন যার মন্তব্যের উত্তর করছেন তার নিচে প্রত্যুত্তর লেখা আছে, সেটায় ক্লিক করে উত্তর দেবেন। তাহলে তিনি বুঝতে পারবেন।
বিপ্লব ভট্টাচার্য ধন্যবাদ কেতকী মণ্ডল।
আহা রুবন লেখা তো বেশ ভাল! কবিতা গল্পের মিশেল, ভাবনার বিষটা ভাল লাগল। শুভ কামনা রইল।
নাস‌রিন নাহার চৌধুরী খুব সুন্দর লিখেছেন। কিন্তু এতো ছোট কেন? আমি নিজেও প্রথম দিকে বেশ ছোটই লিখতাম...এখনও খুব বড় করতে পারিনা আমার লেখা। আশাকরি সামনে আরো বড় লেখা পাবো। ভোট রইল।

০৭ সেপ্টেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪