স্বাধীনতার বিজয়

আমাদের ছিনিয়ে আনা বিজয় (ডিসেম্বর ২০১৬)

বুলবুল মাসউদ
  • 0
  • ১০৮৪
ভরা যৌবন হারিয়ে যাবার পর
যদি কেউ তা আবার ফিরে পায়। তাঁর চেয়েও মহাকোটি গুন ঢের বেশী
আনন্দিত, গর্বিত, জাতি হিসেবে বাঙালী আমরা ; স্বাধীনতার স্বাদকে বিজয়ের অমৃত, অমর, আস্ফালন আলোতে আলিঙ্গন করতে পেরে।
দীপ্ত বিভীষীকাময় ভয়াবহতাকে উলঙ্গ দেখেও,
ভিতরে ভিতরে মেঘাশ্রু নেমে কান্নার রোলে প্রশান্তি বয় । দেখে দেখে আসে চুম্বাকর্ষণ মৃত্তিকার গন্ধে দেহ-মন ভিজে মুক্তমণিতার মায়া খুজে ; মায়ের সেই বাণীস্পর্শী ছেঁড়া ছেঁড়া আচলে আমরা আমাদের দুগ্ধঘ্রাণ লই ।
যার প্রতিটি ফোটায় ফোটায় স্বাধীনতার আস্বাদন স্বাদ পাই,
যদি শুনতে পাই - একটি নি:স্তব্দ লাইব্রেরীতে একজন অনাকাঙ্খিত মেয়ের কন্ঠে ঘুনঘুনানি, সেই বিজয়ার কন্ঠস্বরের মর্মে মর্মে নেশা যেমন মদ্যপানের মত ঘোর লেগে যায়, নতুবা মন আন্দোলিত হয়, হয়তো অপার্থিব চাহিদা চাষাবাদ হতে শুরু করে।
আরও যদি দেখতে পাই- গাঁয়ের গরুর পালের পিছনে পিছনে ছুটে আসা সেই লেংটা ছেলেটি রাস্তার পার্শ্বে দাঁড়িয়ে বিলের জলে প্রস্রাব করে, যার শব্দে বোয়াল মাছটাও পালিয়ে যায় ; ঠিক যেন পাক হানাদার ও সহযোগীদের মত।
দেখে দেখে ছেলেটি আনন্দের আতংকে দৌড়ে মায়ের কোলে আশ্রয় নেয়।
নৈসর্গিক হোক আর দিগ্বীদিক হোক এসব আয়োজনের সব স্মৃতিই প্রতারক হয়।
যখন স্বাধীনতার মুক্ত বিহঙ্গ মনে বসে, বিজয়ের ভেজা ঘাসের নড়াচড়া কানে ভাসে, ত্রিশ লক্ষ প্রাণের নিমিত্ত অর্জনের সময় আসে।
গৌরব, এশুধু গৌরব, এক মহাগৌরব!
সাত আসমান চিরে চিরে বুক ফুলিয়ে, মস্তক বিদাদ্রিত নিশ্চিদ্র শিখরে উঠে ঈস্রাফিলের শিংগার ন্যায় বলতে ইচ্ছে করে-
স্বাধীনতা, স্বাধীনতা, স্বাধীনতার বিজয়
এর মালিকানা শুধু নয়মাসের ফলপ্রসূ ষোলই ডিসেম্বর আর আমরা।
যার নাই কোন ক্ষয়।
হে স্বাধীনতা
তোমাকে পেয়ে ঘরে-বাইরে মায়ের অন্তরে স্নেহের উতলা হাওয়া জেগেছে,
তোমাকে পেয়ে বাবার পায়ে সালাম করার সৌভাগ্য স্বাদ মিটেছে,
তোমাকে পেয়ে বিধবার বুকে অরীতি ক্রন্দন থেমে গেছে ,
তোমাকে পেয়ে লাজুক মেয়ের পায়ের আলতায় অম্লেয়তা পেয়েছে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

০৪ সেপ্টেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী