প্লাবন

ঘৃণা (সেপ্টেম্বর ২০১৬)

মইনুল হক
  • ৩১

অলীক জলের থেকে ঊঠে আসে মাছ
আর আর যতসব জলচর জীব
খেয়ার পারানি দেয় তিরভুমে ছুঁড়ে
বেতারে খবর ভেসে আসেঃ

গাঙ্গেয় বদ্বীপ ভুমি প্লাবিত হয়----
উত্তর থেকে দক্ষিনে যাবে ভেসে
প্রবল বর্ষণে-
মাঝিরা ভাসাতে পারো নাও
অগভীর জলে......

নতুন জলের ধারা টুপটাপ ঝরে
রোদ জ্বলা দুপুরেও হিমেল বাতাস
শুষে নেবে কপালের অনাঘ্রাত স্বাদ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মইনুল হক "খেয়ার পারানি দেয় তিরভুমে ছুঁড়ে" আমি এমন ভেবেছি , যারা নৌকোয় মাছ ধরতে গভীর জলে যায় , সেটা পেটের তাগিদ থাকলেও তারা মাছ ধরে নিয়ে আসে মালিকের জন্য , যেগুলো তারা অনিচ্ছা সত্বেও দিতে বাধ্য হয় । তাদের কাছে থাকে কেবল গভীর সমুদ্রে যাওয়ার অনিচ্ছাকৃত আনন্দ । মাছগুলো তারা যেন সমুদ্র ভ্রমনের জন্য মুল্য হিসেবে মালিককে দিতে বাধ্য হয় । ---- এমনই আরকি ! আপনি অন্য কিছুও ভেবে নিতে পারেন । আপনার স্বাধীনতা রয়েছে । কবিতা সেই স্বাধীনতা পাঠককে দেয় ।
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৬
কাজী জাহাঙ্গীর 'খেয়ার পারানি দেয় তিরভুমে ছুঁড়ে' মাথায় আসছে না, একটু সাহায্য করুন, অনেক শুভ কামনা আর আমন্ত্রন আমার পাতায়।
ভালো লাগেনি ১০ সেপ্টেম্বর, ২০১৬
Lutful Bari Panna কবিতার মানের সাথে বানানজ্ঞান মেশাতে কষ্ট হচ্ছে। আর একটু যত্নশীল হোন। ভাল লেখেন আপনি।
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৬
ধন্যবাদ কবিতাটা পড়ার জন্য । আসলে আমি কম্পিউটারে নতুন , তেমন সড়গড় নই। আপনাকে বন্ধুত্বের অনুরোধ পাঠালাম । পরেরটা আপনার ইচ্ছে। ভাল থাকবেন ।
ভালো লাগেনি ৮ সেপ্টেম্বর, ২০১৬
Rashed Chowdhury ভালো লেগেছে , আশা করি ধারাবাহিকতা বজায় থাকবে। , শুভ কামনা, ভোট রেখে যাচ্ছি আর আমার পাতায় আমন্ত্রণ রইলো।
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৬
ধন্যবাদ কবিতাটা পড়ার জন্য । আসলে আমি কম্পিউটারে নতুন , তেমন সড়গড় নই। আপনাকে বন্ধুত্বের অনুরোধ পাঠালাম । পরেরটা আপনার ইচ্ছে। ভাল থাকবেন ।
ভালো লাগেনি ৮ সেপ্টেম্বর, ২০১৬
মইনুল হক কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ আপনাকে । বিনয়ের সঙ্গে আপনাকে জানাই , বিষয়ের থেকে বিষয়ের পরিবেশন কৌশল অন্য সাহিত্য বিভাগ থেকে কবিতাকে আলাদা করে । তাইনা ?
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৬
পন্ডিত মাহী বানানে যত্নশীল হতে হবে। আর বিষয় নিয়ে লেখার চেষ্টা দরকার। কেননা এই প্লাটফর্মে লেখকদের-কবিদের নানা বিষয়ে লেখার চর্চা করতে উদ্বুধ করে।
ভালো লাগেনি ২ সেপ্টেম্বর, ২০১৬
জালাল উদ্দিন মুহম্মদ শব্দের মায়াজাল ......... খুব ভালো লাগলো । শুভকামনা জানবেন প্রিয় কবি।
ভালো লাগেনি ১ সেপ্টেম্বর, ২০১৬
কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ আপনাকে ।
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৬
ধন্যবাদ । পড়ার জন্য ।
ভালো লাগেনি ৮ সেপ্টেম্বর, ২০১৬

১৮ আগষ্ট - ২০১৬ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪