প্রকৃত অর্থে রাজনীতি

এ কেমন প্রেম (আগষ্ট ২০১৬)

আওসাফ অগ্নী
  • ১৭
রাজনীতি মানে আমরা বুঝি বোধয় বিশাল কিছু। সংগঠন,নেতা,অনেক সদস্য আর তাদের অধীনে আপামর জনতা। রাজনীতি মানে আসলে বুঝায় রাজার নীতি। কিন্তু এটি আজ সমাজের অনেক ক্ষেত্রে প্রয়োগ করা হয়। এ বিষয়ে আমার একটি গল্প নিচে লিখলাম।
যশোরের সীমান্ত এলাকায় একটি গ্রামে মল্লিকদের বাস।মল্লিক পরিবার ঐ এলাকায় বেশ প্রভাবশালী।এখানে আশরাফ হোসেন মল্লিকের ৪ ছেলে, ২ মেয়ে।২ মেয়ের বিয়ে হয়ে গেছে। তারা আশরাফ মল্লিকের পরের পক্ষের।প্রথম পক্ষের ২ ছেলে বিদেশে চাকরি করে। ১ জন খুলনায় থাকে।এই তিন ছেলে বিবাহিত। অবিবাহিত ছেলেটি গ্রামে থাকে।সে গ্রামে পড়াশুনা করে।
ছেলেটির নাম কামাল। সৎ মায়ের সংসারে সে অতটা প্রিয় নয়। আবার তার বাবাও বেঁচে নাই। আশরাফ সাহেবের বউয়ের শরীর অতটা ভাল নয়।তার নাম সারা মল্লিক। তাকে একজন ডাক্তার দেখেন।সেই ডাক্তারের নাম বদি রহমান। বদি আবার সারার বোনের ছেলে। সারা তাই বদিকে খুব ভালবাসে। এমনকি সম্পত্তির ভাগ দিতে চায়। বদি খুব চালাক। সে শুধু তার খালাকে খুশি করে আর কামালকে তার সৎ মায়ের চোখে খারাপ করে।নিজে খালার টাকা চুরি করে তা কামালের ঘাড়ে চাপায়।

আশরাফ সাহেব কিন্তু কোন সম্পত্তি বদিকে দেন নাই। কিন্তু সারা চাই তার বোনের ছেলে কিছু ভাগ পাক।বদি একটা প্ল্যান করল। সে কামালকে বলল তোমার সম্পত্তি আমাকে দিয়ে দাও। তুমি ত পড়াশুনা কর। তোমার পড়ার জন্য টাকা লাগবে।আমার যা টাকা আছে তা দিয়ে তোমার সম্পত্তি তোমার সম্পত্তি কেনা যাবে।আমি তোমাকে আসল টাকার সাথে সুদও দেব। কামাল সহজ সরল। সে রাজি হল।
কামাল প্রতি মাসে টাকা চাই। সে আসল তাকায় পুরোপুরি পায় না। আজ দিব কাল দিব বলে বদি তাকে তাকা দেয় না।কামাল ভাবল এবার একটা।প্রতিবাদ করবে।বদি তা বুঝে ফেলল।সে আরও একটা প্ল্যান করল। ঐ গ্রামে এক পাগল ছিল।নাম তার কানায় পাগল।তাকে রাগালে সে চরাও হত। কানায় রাতে ঘুরে বেরাত।একদিন বদি কামালকে জড়িয়ে কানায়ের বউয়ের নামে কিছু জঘন্য কথা কানায়কে বলল।এতে কানায় কামালের উপর রেগে গেল।
বদি কানায়কে বলল কামাল রাতের বেলা জামতলা দিয়ে একা একা আসে। ঐ জায়গায় তাকে খুন করতে হবে। কামাল যখন ওদিক দিয়ে আসছিল তখন কানায় কাস্তে নিয়ে দৌড়িয়ে আসলো। কামাল দৌড়ে পালাতে লাগলো। সে পালাতে পালাতে সীমান্ত এলাকায় চলে গেল।তখন চারদিকে অন্ধকার।কামাল ভুল করে কাটা তার অতিক্রম করল।তার হাতে তখন ছিল ছোট বস্তা। বস্তায় ছিল কিছু পরিমাণ ময়দা।বি.এস.এফ তাকে চোর ভেবে গুলি করল।সে মারা গেল।এভাবেই বদির নোংরা রাজনীতির কারণে কামাল প্রাণ হারাল অকালে।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহা রুবন গল্পের বিষয়বস্তু বেশ। সুন্দর প্লট বাছাই করাও কিন্তু ভাল লেখকের যোগ্যতার লক্ষণ। শুভেচ্ছা রইল।
ফেরদৌস আলম ভালো লিখেছেন ।

২৫ জুলাই - ২০১৬ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪