মায়ের প্র্যপ্তি

প্রায়শ্চিত্ত (জুন ২০১৬)

মোঃ কামরুল ইসলাম
ঘুমের ঘোরে স্বপ্ন দু চোখ জুড়ে,
হতাম যদি কবি
কলমে এঁকে নিতাম প্রাপ্তির সব ছবি।

বামনাকায় কাঁঠালচাপা গাছটায় দিতাম জল ঢেলে
সংশ্লেসনে পুষ্ট হোত শীর্ণতা ফেলে,
তিরোহিত আকাল খরা, প্রীতিময় বসুন্ধরা
রত্নগর্ভা মাতৃ অরুন্ধুতী, নিংড়ে দেয় স্বরস্বতী,
পরখে পৌরুষ কান্তি আগ্রাসী কলিসিয়ামে
মৃত্যুঞ্জয়ী বীর অদ্বিতীয়তম প্রথমে।

ভূলোক দ্যুলোক গোলক ভেদী জনয়েত্রী স্বর ধ্বনি
স্বপ্নদর্শী অতীত পরিমন্ডলে অলংকরণ বিশ্ব রনি,
মুলুকের বানিজ্যে কর্পট শীর্ষ প্রনোদনা বেচা কেনার লেনদেন
প্র্যপ্তির যোগ ফানুসীয় নয় অঢেল নিদেন।

ফিকে হয়ে আসে স্বপ্ন
বদ্বীপের উঠোনে অসুরের নাচন কোদন
মালো পাড়া, রেমাক্রী, উখিয়া, দেলদুয়ারে মানবতার রোদন,
লাল পাড়ে সবুজ জমিনের জননী অকালে যৌবনাগত
নয় মাসের জঠর বেদনা তবুও অমলিন অপ্র্যপ্তিতে প্রতিহত।

দুমড়ানো পান্ডুর কান্ঠাল্চাপার মোহনীয় আবেশ উধাও
চেতনার ভ্রুণখানি অবদমনে জঠরে মৃতপ্রায়
এমনটি তো হবার কথা নয়।

ক্ষমা কর মাগো যত কৃতঘ্ন বর্ণ চোরা অর্থ গ্রীধু মেকি নাগরিকে,
নুতন উষার কিরণে রাঙাবো তোমায় নয় অলৌকিকে
কাঁঠালচাপাটি সুবাস ছড়াবে হলদে আভায় রক্তিম তটে সবুজ জমিনে
মুক্তির মহানায়ক অবিসংবাদিত বীর পিতার সোনার কাননে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
গোবিন্দ বীন ক্ষমা কর মাগো যত কৃতঘ্ন বর্ণ চোরা অর্থ গ্রীধু মেকি নাগরিকে, নুতন উষার কিরণে রাঙাবো তোমায় নয় অলৌকিকে কাঁঠালচাপাটি সুবাস ছড়াবে হলদে আভায় রক্তিম তটে সবুজ জমিনে মুক্তির মহানায়ক অবিসংবাদিত বীর পিতার সোনার কাননে। ভাল লাগল,আমার কবিতা পড়ার আমন্ত্রন রইল।ভোট রেখে গেলাম।
শাহ আজিজ শব্দের খেলা ভালই খেললেন । আপনার আমার আকাংখিত সময় আর কখনো ফিরে আসবেনা । তবুও হাল ছেড়ে দিতে নেই, নতুন ঊষা আল ছড়াক।
অসংখ্য ধন্যবাদ আপনাকে। সহমতের জন্য ও শুভেচ্ছা। সুস্থ ও সুন্দর থাকুন সব সময় এই কামনা করি।
মোহাম্মদ আহসান ভালো হয়েছে
অনেক অনেক ধন্যবাদ আপনাকে।
অর্বাচীন কল্পকার শব্দ নির্বাচন প্রশংসনীয়
আপনার প্রশংসায় ধন্য হলাম। আশা করি পাশে থাকবেন। শুভ কামনা।
নাস‌রিন নাহার চৌধুরী আপনার লেখার শব্দচয়ন বেশ ভালো। কবিতায় ভোট রইল। ** শিরোনামে কি 'মায়ের প্রাপ্তি' হওয়ার কথা ছিল? তেমন হলে এডমিনে যোগাযোগ করে বানান ঠিক করে নিতে পারেন ।
আপনার প্রশংসায় আপ্লুত হলাম। অজস্র শুভ কামনা। শিরোনামে আর একটু কিছু ছিলো, সঞ্চালক ছেঁটে দিয়েছে। মন্তব্যের জন্য আবারও ধন্যবাদ।
প্রাপ্তি বানানটি ঠিক করে দেয়ার জন্য সঞ্চালককে লিখেছিলাম। খেয়াল করেনি বোধ হয়। দৃষ্টি আকর্ষণের জন্য ধন্যবাদ।
সেলিনা ইসলাম ছন্দমিলের কবিতায় তাল ও ছন্দ প্রতিটা স্তবকে একই থাকবে! শব্দ ব্যবহারে আরও খেয়াল রাখতে হবে। আরও ভালো ভালো কবিতা লিখুন সেই শুভকামনা।
লেখাটির ভাবার্থ যথার্থ প্রকাশের নিমিত্তে ছন্দ মিলের কথা মাথায় না রেখেই লিখিত হয়েছে। যদিও অধিকাংশ চরণে ছন্দ মিল রয়েছে। এর পর থেকে ছন্দ মিল থাকলে সব পংক্তিতেই ছন্দ মিল বজায় রাখার চেচ্টা করব। আপনার মন্তব্যের জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও শুভ কামনা।
কাজী জাহাঙ্গীর অনেক বাক্যের ভাব পরিষ্কার নয়,বানানের কারনে ভাবের পরিবর্তন ঘটেছে মনে হয়-জনয়েত্রী/গ্রীধু/কর্পট.......
আমার মত ক্ষুদ্র কবির সহজাত স্বভাব এইযে ভাব খোলাখুলি প্রকাশ করে বলিনা। এটা প্রায় অধিকাংশের মধ্যেই আমি খেয়াল করেছি। পাঠকের বুদ্ধিমত্তার উপরে ছেড়ে দেয়া বুঝে নেয়ার জন্য। আপনার উল্লিখিত তিনটি শব্দের অর্থ হচ্ছে পর্যায়ক্রমে মা, লোভী, কাপড় বা বস্র। মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি পাশে থাকবেন সব সময়।
অর্থ গৃধু বোধ হয় সঠিক হবে।
ফেরদৌস আলম সুন্দর কবিতা! বানানে সতর্কতা থাকলে হয়তো সুন্দরতম হতে পারত !
আমিও দুটো বানানের ভুল খেয়াল করেছি। চেচ্টা করছি সংশোধনের জন্য। দেখা যাক পারি কিনা! মন্তব্যের জন্য অজস্র ধন্যবাদ।
ভাই চেচ্টা করলাম কিন্তু বানান সংশোধনের কোন উপায় দেখছিনা। অর্থাত এডিট করার কোন অপশন দেখছিনা। ভাই আপনার জানা থাকলে অনুগ্রহ করে জানালে বাধিত হতাম।

২৮ এপ্রিল - ২০১৬ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী