প্রত্যাবর্তন

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১৬)

জয় শর্মা (আকিঞ্চন)
  • ১৩
একটি চিঠি মিলতো তখন দিন-সপ্তাহ-মাস ঘুরে,
প্রত্যুত্তর আসবে কবে ভাবতে হতো প্রতি ভোরে।
নানা সুখ দুঃখের 'পরে
হয়ত চক্ষু অশ্রুতে ভরে!
অপেক্ষাতে থাকতো শুধু একটি চিঠি একটি পাতার,
প্রেম রবে সেই চিঠিতে হাজারো আলাপ চারিতার।
এই চিঠিতে ভালোবাসার জল উপচে পড়বে পাতাই,
যত্নে থাকবে শব্দলিপি হাজারো আলাপ-চারিতাই।

চিঠির দিবস আজ আর নেই প্রযুক্তিতে জব্দ সবাই,
নিতান্তই হচ্ছে তারা ডিজিটাল প্রেমে সচ্ছ জবাই।
আখি জলে চোখ ভিজে না,
অন্য জলে হয় দিওয়ানা!
ভালোবাসা এখন নামে, কাজে হয়ত পুতুল খেলা,
নিঃস্বার্থ প্রেম নেই, এইতো প্রত্যাবর্তনের নতুন ভেলা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই মেঘ এই রোদ্দুর আসলেই ঠিক বলেছেন। সুন্দর হয়েছে। আমার পাতায় আমন্ত্রণ
আপনার আগমনে আপ্লুত হলাম, অশেষ ধন্যবাদ। আমন্ত্রণ গ্রহণ করলাম...!
কবি এবং হিমু চিঠি লিখার মজাটাই অন্যরকম ছিল।তারপর সেই চিঠিটা কি করে পৌঁছাতে হবে তা নিয়ে কতো প্লান।তিন-চার দিন হয়ে গেল এখন উত্তর আসে না কেন।চিঠিটা কি ঠিক মতো পেয়েছে?নাকি অন্য হাতে গিয়ে পড়লো?কতো চিন্তা।আহহহহ কি দিনগুলোই না ছিল
একদম আমার ভাবনায় লিখা এই কবিতার সঠিক উদ্দেশ্য টা ধরেছেন ভাই। ধন্যবাদ আর শুভেচ্ছান্তে!।
নাস‌রিন নাহার চৌধুরী আপনার কবিতা পড়ে মাথায় একটা আইডিয়া এলো। গল্প-কবিতার কর্তৃপক্ষ 'চিঠি'র প্রতিযোগিতা করতে পারে। ভোট রইল, কবিতায়।
তাপস চট্টোপাধ্যায় খুব ভাল ।আমার পাতায় আমন্ত্রণ ।
ধন্যবাদ স্যার। অবশ্যই আসবো।
দ্বিপদী ঊর্ণনাভ দাদা অন্যজল কি? :-D
আধুনিক যুগের ভালোবাসায় "অন্যজল" বুঝাতে কী হতে পারে- পাঠক রা নিজেরাই বুঝে নিবে। যদি একক ভাবে বুঝতে চাইতাম তাহলে কবিতার ধারা অন্যত হত।
কাজী জাহাঙ্গীর লেখার ধরন দেখে মনে হচ্ছে জয় দা ছন্দ কবিতা লিখতে চেয়েছেন, কিনতু মাত্রা গুলু হিসাব মানতে চায়না তাইনা,দু'জন মুরব্বী সাধুবাদ দিয়েছেন সুতরাং আমি কোন নস্যি, তবে বানানের ব্যাপরটা একটু দেখতে হবে, পাতাই/পাতায়, আলাপ চারিতাই/আলাপ চারিতায় এই আারকি, আমি একটু ছন্দ পাগল মানুষ যারা ছন্দ নিয়ে কাজ করেন তাদের জন্য একটু বেশী শুভেচ্ছা,সবার জন্য শুভ কামনা।
অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা। আর বানান টা কেন যেন মাঝে মাঝে গুলিয়ে ফেলি। হয়ত অবহেলা, ভালোবাসা নিবেন কবি বন্ধু।
দুষ্ট মন ভাল লেগেছে আপনার লেখা। শুভ কামনা।
অসংখ্য ধন্যবাদ প্রিয়।
সমাধিরঞ্জন নামই যার জয়, সে তো জয়ী। খুব ভালো। নব নব ছন্দের অবতারণা। উজ্জ্বল সম্ভাবনা। কলম স্তব্ধ করোনা।
সবই আপনাদের দোয়া স্যার!... সহস্র সাধুবাদ স্যার, দোয়া করবেন।
আকছার মুহাম্মদ ভাল লাগল, শুভ কামনা
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) বেসি বেসি কবিতা পড়ুন ভাল লেখকের । আর কবিতার বিসয় বস্তু সম্পরকে আগে ভাল করে ভাবুন , তারপর লিখুন , তাই বলে মনে করবেন না এই টা ভাল হয়নি । অনেক ভাল হয়েছে । সুভকামনা ।
হু! অসংখ্য ধন্যবাদ। হ্যা কবিতা পড়ি- "সেইটা ঠিক বেশির পর্যায়ে পড়ে বলে মনে হয় না" (সব্যসাচী কবিদের মত লিখার বৃথা চেষ্টা বলতে পারেন এই কবিতা) :)

১৩ ফেব্রুয়ারী - ২০১৬ গল্প/কবিতা: ৩৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪