মমতাহীন প্রবাস

শ্রমিক (মে ২০১৬)

জয় শর্মা (আকিঞ্চন)
  • ১১
মা-মাগো!!
দূর দেশেতে পাড়ি জমিয়ে
তোমার স্নেহ-মমতা হারিয়ে,
এলাম এ কোন দেশে?
রোজ তোমার বুক ফাটানো কান্না
আছড়ে দেয় স্বপনে এসে,
হইত তুমি শুনতে পাও আমার কান্নাও
তাইতো সূক্ষ্ম জলকণা'ই তোমার আখিও যাই ভেসে।

জানো মা...??
আমি অনেক সুখে আছি।
নিজ হাতে যখন আহার করি,
তোমায় ভোলানোর স্পৃহা বৃথা ভেবে
ইলাহি'রে ডাকি প্রাণ ভরি।
তবু অজান্তে খামচে ধরে নয়নের জোড়া-পলক দুটো
গলগল করে ভাসাই লোচন, ভ্রু করে ফুটো।

ভেবো না মা তোমার ছেলে নেই আর আয়াসে
অভাবের বাধ ভেঙ্গেছে আজ ক্লান্তিকর প্রয়াসে,
ভূ তবু নিধন আমার তরে-
যতক্ষণ পাইনা আমি; আবার তোমারে পাশে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাম্মদ সানাউল্লাহ্ প্রবাস জীবন থেকে মায়ের প্রতি আবেগ বার্তা ! দারুন সুন্দর ভাবে তুলে ধরেছেন । খুব ভাল লাগল ।
Helal Al-din ??? ??????
কিছু বুঝার উপায়জ্ঞ দোল খাচ্ছে...?
ইমরানুল হক বেলাল kono tulna nei. sondor kobitar jonno kobi know janai ajosro srodda o subeccha.
অজস্র সাধুবাদ প্রিয়। আপনার জন্যও রইল শুভেচ্ছা অটুট।
নাস‌রিন নাহার চৌধুরী হৃদয়ে "মা" খুব আবেগের একটি জায়গা। মাকে নিয়ে কবিতায় ভোট রইল।
সুন্দর একটি অতি মূল্যবান মন্তব্য দিয়েছেন খুবই ভালো লাগলো। হ্যা "মা" শব্দটি ক্ষুদ্র অতি, তবু পৃথিবীর বিশালতা যেন হার মানে মায়ের প্রতি। অসংখ্যা ধন্যবাদ আপনাকে প্রিয়।।
ইমরানুল হক বেলাল asadaron ekti kobita likchen kobi. aponar lekhar vasha. protiti sobddo onek mulluban. aponar jonno duya roilo. sobokamona.
আপনার মূল্যবান মনোমুগ্ধকর মন্তব্য আবার লিখার প্রেরণা জোগাই, অশেষ ধন্যবাদ প্রিয় আপনাকে।

১৩ ফেব্রুয়ারী - ২০১৬ গল্প/কবিতা: ৩৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী