শুধু তোমার জন্য অস্থিরতা

অস্থিরতা (জানুয়ারী ২০১৬)

ইমরানুল হক বেলাল
  • ৩৭
  • ৬৫
প্রিয়,
এখন নিঝুম রাত।বাহিরে টু শব্দ নেই।শীতে গা একটু একটু কাঁপছে।বিছানায় হেলান দিয়ে শুধু তোমার কথা ভাবছি।মনটা আজ ভিষন অস্থির লাগছে।উদাসীন মন আজ শুধু করে মৌনতার আয়োজন।আলো আধারী মায়াবী এ পৃথিবীর মোহনীয় এই শুন্যতা তুমি আসবে বলে পাবো কি স্বপ্নের পূর্ণতা?
কেন এমন হয়? কেন এ মন শুধু ভাবে তোমায়?
হয়তো, আমি তোমায় মন থেকে গভীর ভালোবাসি বলে তাই।
প্রিয়, তোমার জন্য, ' শুধু তোমার জন্য আমার এ অস্থিরতা ' আমার অস্থিরতা শুধু তোমাকে হারানোর ভয়।
আমি তোমায় প্রচন্ড ভালোবাসি প্রিয়,
সূর্য যেমন দিনের কাছে বন্ধু, তেমনি তুমি আমার বন্ধু।পৃথিবী যেমন আঁধার হবে সূর্য না উঠলে তেমনি আমার মরণ হবে তোমাকে কাছে না পেলে।আমার জন্মজন্মান্তরে শুধু তুমি-তুমি -তুমি।তুমি আমার সৃষ্টি,আমার উদ্ভাবন,আমার হৃদয়ের কল্পনা সুন্দরী,মানসপ্রতিমা।
ভালোবাসার কোন পরিমাপ নেই, কোন অর্থ নেই, নেই কোন ছিদ্রপথ।
তোমার প্রতি আমার প্রেম হচ্ছে সম্পূর্ণ্
ক্রটিহীন,ছিদ্রহীন।তুমিবিহীন আমার পৃথিবী অন্ধকার।আমার এ হৃদয়ে সে শুধু তোমারই নাম লেখা।তোমার মধ্যেই ডুবে আছে আমার অন্তরের সব আশা -ভরসা। আমার আত্মার সাথে তুমি বিরাজমান হয়ে আছো।"তুমি দ্বিগুণ প্রেমময়" আমার ভালোবাসা তুমিময়,
আমার কল্পনা রাজ্যে তুমিই অসীম ভালোবাসার যোগ্য নারী।তোমার ভালোবাসা পাবার জন্য আমি কিংকর্তব্যবিমূঢ়!
তোমার ভালোবাসা পাবার আকাঙ্খায় আমি উম্মাদ।আমার মধ্যে যে জ্বালা সৃষ্টি করেছো তুমি সেই জন্য তোমার জন্য আকুল হয়েছি আমি।তোমার হৃদয়ের মধ্যে আমাকে রেখেছো,বার বার তুমি অতুলনীয় প্রেম দিয়ে বাহবন্ধনে আবদ্ধ করে দেখেছো,অন্তরে আমি যা ইচ্ছে করি•••,আমি নারীর কাছে চিরকাল যা চেয়ে এসেছি•••প্রেম, ভালোবাসা, রোমাঞ্চ•••সাহস, বিবেকবুদ্ধি। আরো কত কিছু•••,তোমার মধ্যে সবকিছু পেয়েছি। এর চেয়ে বড় পাওয়া আর কি হতে পারে?
তুমি ছাড়া এমন ভালোবাসা কে দেবে আমায়?
তোমার ভালোবাসার প্রতিদানে আমিই-বা-তোমায় কি দিতে পেরেছি বল প্রিয় বল?
"আমি অতি সাধারণ একজন"
তোমার কাছে এতটা ভালোবাসা পাবার যোগ্যতা কি আমার আছে? প্রিয় যুগ যুগ ধরে এমনি ভাবে আমার বুকে থাকো।যতক্ষণ পূর্বাকাশে সূর্যের উদয় হচ্ছে ততক্ষণ তুমি প্রফুল্লচিও আমার পাশে থাকো।এ বন্ধন যেন ছিন্ন না হয় ঈশ্বরের কাছে এ আমার প্রার্থনা।
প্রিয়,তুমি পাশে থাকলে আমার সমস্ত অস্থিরতা,উদাসীনতা কেটে যায়।তুমি পাশে থাকলে প্রয়োজন পড়েনা জনপ্রিয় কোন শিল্পীর গান,মনে পড়েনা ছেলেবেলার আনন্দ,কিংবা অতীত দিনের কোন কষ্ট - স্মৃতি!
আমি বেচেঁ আছি শুধু তোমার অনুপ্রেরণার জন্য। যখন আমার পাশে কেউ ছিলনা ঠিক এমন সময়েই তুমি আমার জন্মের স্বার্থকতা নিয়ে এসেছো।তুমি আরো আগে কেন আসনি প্রিয়? আমার ভালোবাসার হৃদপিন্ডের অস্তিত্বটা ছিল পাথর!এযেন ছিল
অন্তঃসার-হীন অর্থহীন পথচলা! সারানিশি ঘুমহীন একাকী জেগে থাকা।বুকের ভেতর ভালোবাসা না পাওয়ার তীক্ষ্ম কষ্ট! যা আমাকে অহনিশি কুঁড়ে কুঁড়ে খেত। কি অদ্ভুত এ জীবন! আমার ভেতরের অস্তিত্ব পাথরে ভালোবাসা দিয়ে তুমি ফুল ফুটালে।মনে মনে ভাবি, ভালোবাসা কি মিষ্টি! তোমার মত বন্ধু আছে বলে জীবনটা কত সুন্দর!তোমাকে কাছে পাওয়ার পর আমার রাত কাটে তোমার কথা ভেবে, ভোরের আলো ফুটে তোমারই ভাবনায়,দুপুর গড়ায়,বিকেল গড়ায়•••,সন্ধ্যা আসে। গোধূলির আলোয় তোমারই ছবি আমার চারিপাশে ঘিরে রাখে এক অপরূপ মুগ্ধতায়। এমনি করে তুমি থাকো সারাক্ষণ আমার হৃদয় মাঝে সকল সাজে•••।
তোমাকে পাবো কি পাবোনা জানিনা। শুধু এতটুকুই জানি আমি তোমাকে প্রচন্ড ভালোবাসি, আমি হাত বাড়িয়ে বৃষ্টি ছুঁতে যাই।
বৃষ্টির ছোঁয়া আমি পাইনা পাই শুধু তোমারই ছোঁয়া। ইচ্ছে করে তোমায় ভালোবেসে নিশ্বাস হয়ে যাই।আমার হাসি-কান্না,ভালো-মন্দ, আনন্দ-বেদনা, বেচেঁ থাকা -মরে যাওয়া সব কিছুর মাঝেই জড়িয়ে আছো তুমি।তুমি আমার সুর,তুমি আমার গান, তুমি আমার হাতের কলম,তুমি আমার কবিতা, তুমি আমার গল্প, তুমি আমার বিশ্বাস, তুমি আমার নিশ্বাস, তুমি আমার সূর্য, তুমি আমার রাত-দিন,প্রতিটি মূহুর্ত তুমি আমার •••। আচ্ছা, ভালবাসা কি এমনই হয়? এরই নাম কি ভালোবাসা? পৃথিবীর মানুষগুলো কি সবাই আমাদের মত করে ভালবাসে? হয়ত তাই•••।
কিন্তু তোমার প্রতি আমার ভালোবাসা সমুদ্রের মতই অসীম ও গভীর।সত্যি কথা বলতে কি জানো,ভালোবাসার সূক্ষ্ম তফাৎ আমি এখনো বুঝতে পারিনি। সেইদিনের দেওয়া তোমার প্রশ্ন গুলো আজো মনে পড়ে -
তুমি বলেছিলে, বন্ধুত্ব থেকে কি প্রেম হয়?
তুমি আমার কাছে কি চাও? বন্ধুত্ব, না ভালোবাসা?
ভালোবাসার রূপ কি?
তখনিই আমি বাইবেলে তন্ন তন্ন করে খুঁজেছি ভালোবাসা কাকে বলে তা জানার জন্য। তবু ও আমি বুঝিনি ভালোবাসা কাকে বলে,
কিন্তু আমি তোমাকেই,শুধু তোমাকেই ভালোবাসতে চাই।•••সেই রকম ভালোবাসা যা মানুষের জীবন থেকে আর ছাড়েনা।তুমি আমাকে একটু বুঝবার চেষ্টা করো আমার চোখ ও অন্তরের জানালার ভিতরে এসে তাকিয়ে দেখো,কী এক সকরুণ আবেদন তোমার প্রতিজ্ঞায় রয়েছে। প্রিয়সী আমার আমি চাঁদের নামে শপথ করে বলছি•••আমার অনুরোধ তুমি যেন এটাকে খেলা ভেবো না।আমি তোমার একান্তই আমার করে পেতে চাই।তুমিই হবে আমার সুখ-দুঃখের সাথী।তোমাকে আমার সব দিক থেকেই প্রয়োজন।এতে বিন্দু মাএ ভুল নেই।আমার অতীত, আমার বর্তমান, আমার ভবিষ্যত্, আমার সমস্ত অস্থিরতা তোমার জন্য, শুধু তোমারই জন্য•••।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এম এ আলভী লেখা গুলোই প্রান আছে
জসিম উদ্দিন আহমেদ পত্রের আদলে আপনার লেখাটি খুবই ভাল লেখেছে। বন্ধু হিসেবে আমার পরামর্শ, আপনার ভিতর আবেগ প্রকাশের অসাধারণ ক্ষমতা আছে, এটাকে আপনি সুসজ্জিত প্লট-এ ফেলে কয়েকটি চরিত্রের সমাবেশ ঘটান, দেখবেন অসাধারণ সব গল্প হয়ে যাবে।
ভালো লাগেনি ২৮ জানুয়ারী, ২০১৬
একটি ঘঠনমুলক মন্তব্য, আপনার মতো একজন সাহিত্যকে আদর্শবান বন্ধু আমার পাতায় আগমন দেখে খুব ভালো লেগেছে। সেই জন্যে জানাই অনেক কৃতজ্ঞতা। আর হে বন্ধু আপনার কথা গুলোই ঠিক। আসলে লিখতে গিয়ে বিষয় গুলি খেয়াল ছিল না। অবশ্যই পরবর্তীতে আরো ভালো করার চেষ্টা করবো। আপনার সাহিত্য সাধনা উজ্জীবিত হোক।
ভালো লাগেনি ২৮ জানুয়ারী, ২০১৬
জসীম উদ্দীন মুহম্মদ আমার অতীত, আমার বর্তমান, আমার ভবিষ্যত্, আমার সমস্ত অস্থিরতা তোমার জন্য, শুধু তোমারই জন্য•••। ---- অসাধারণ একটি ফিনিশিং !! নিরন্তর শুভেচ্ছা জানবেন বেলাল ভাই।
ভালো লাগেনি ২৪ জানুয়ারী, ২০১৬
আপনাকে জানাই অনেক অনেক সালাম ও কৃতজ্ঞতা, জসিম ভাই, আপনার মতো একজন তরুণ কবি আমার পাতায় আগমন ঘঠেছে দেখে নিজেকে স্বার্থকে মনে হলো। আপনাদের অনুপ্রেরণাই আমার মূল শক্তির উৎস। ভালো থাকবেন। আপনার ভবিষ্যত্ উজ্জ্বল কামনা করি।
ভালো লাগেনি ২৫ জানুয়ারী, ২০১৬
দিপেশ সরকার তোমাকে পাবো কি পাবোনা জানিনা। শুধু এতটুকুই জানি আমি তোমাকে প্রচন্ড ভালোবাসি, আমি হাত বাড়িয়ে বৃষ্টি ছুঁতে যাই।.......ভালো লাগলো ভোট রইল।আমার কবিতার পাড়াই সবাইকে আমন্ত্রন।
ভালো লাগেনি ১৮ জানুয়ারী, ২০১৬
বন্ধু, আমার সালাম ও শুভেচ্ছা জানবেন। আমার লেখাটি আপনার হৃদয়-স্পর্শ করে গেছে জেনে, আর আপনার মতো একজন তরুণ কবি আমাকে মূল্যায়ন করার জন্য আন্তরিক ধন্যবাদ। কৃতজ্ঞতার সঙ্গে আপনার নিমন্ত্রণ গ্রহণ করলাম। আপনার সাহিত্য কর্ম সাধানা উজ্জীবিত হোক।
Azaha Sultan ভালবাসার একটা সুন্দর দিক আছে বলেই ত এমন সুন্দরতম প্রকাশ......শুভ হোক আপনার অাগামীর দিনগুলো.....
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১৬
ধন্যবাদ বন্ধু, আপনার মতো একজন আদর্শবান কবি আমাকে মূল্যায়ন করার জন্য। আসলে আমরা মানুষ সৃষ্টির সেরা জীব। আর ঈশ্বরের পৃথিবীতে মানবজীবনের শ্রেষ্ঠ অবদান সে হলো ভালোবাসা। এই ভালোবাসাকে কেন্দ্র করেই আমার রচনা--- "শুধু তোমার জন্য অস্তিরতা" যদিও আদর্শ,দক্ষতা,পরিবাহিক সমাজিকভাবে লেখাটি ফুটিয়ে তুলতে পারিনি। তবুও এটা আমারই ভালোবাসার ফসল। বড়ো কথা হলো ভাই,আমরা যে পরস্পরের গল্প কবিতা পরে সমালোচনা করি। পরস্পরের সুখ-দুঃখের পাশে এগিয়ে আসি এটাও তো আমাদের এক ধরনের ভালোবাসা। একেই বলা হয় সাহিত্যিক প্রেম। হে বন্ধু, জীবন চলার পথে আপনার সাহিত্যকর্ম সাধনা এগিয়ে চলুক। এটাই আমার প্রার্থনা।
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১৬
মোজাম্মেল কবির চিঠির আদলে কাব্য করে ভালোবাসার প্রকাশ বেশ ভালো লেগেছে। যদিও লেখাটি গল্প হওয়ার কথা ছিলো যেখানে চরিত্র থাকবে সংলাপ থাকবে থাকবে নাটকীয়তা... শুভ কামনা রইলো। সামনে আরও সুন্দর গল্পের অপেক্ষায় রইলাম। ভালো থাকুন।
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১৬
ধন্যবাদ বন্ধু, আমাকে মূল্যায়ন করার জন্য, উৎসাহিত করার জন্য, আপনাকে আন্তরিক ধন্যবাদ। খুব ভালো লাগলো আপনার মতো আদর্শবান লেখকের সাথে মুক্ত সমালোচনা। চিঠির আদলে ভালো প্রকাশ সেটা আপনার কাছ থেকে জেনে খুশি হলাম। যাই হোক এটা (কাব্য-চিঠি ) না হয়ে অন্যরকম একটি গল্প হতে পারতো। আসলে বিষয়টি মাথায় আসেনি। তবু ও অনেকজনে মন্তব্য করেছে লিখনী নাকি ভালো হয়েছে। ভাষা গুলি নাকি হৃদয়-স্পর্শী। জানি না কতটুকু পেরেছি। পাঠকের আদালতে আপনারাই বিচারক। আপনারাই পড়ে ভালো মন্দ দেখে নির্বাচিত করবেন। আপনাদের দোয়া এবং ভালোবাসা থাকলে পরবর্তীতে ভিন্নরকম গল্প লেখার অনুপ্রেরণা পাবো। ভালো থাকবেন। আর বিশেষ করে বলি, আপনার সাহিত্যকর্ম সু-সাফল্যের পথে এগিয়ে থাকুক। এটাই আমার কামনা।
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১৬
তানি হক আপনার লিখাতে যেটা সব চেয়ে ভালো লাগলো সেটা হলো, হৃদয় স্পর্শী কথা মালা...... শুভেচ্ছা ও শুভকামনা
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৬
আপনার মতো একজন তরুণ লেখিকা-সাহিত্য-প্রেমি, আমার লেখাটি স্পর্শ করে গেছে জেনে খুব ভালো লাগলো। আপনাদের অনুপ্রেরণাই আমার আগামীর পথচলা। ভালো থাকবেন। শুভকামনা রইল।
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৬
মোঃ মাহামুদুর রহমান সিদ্দিকী আপনার লেখা পড়ে আমার যা মনে হয়েছে যে, আমরা পাঠকরা পড়লাম আপনার প্রেয়সীর উদ্দেশ্যে লেখা আপনার এক প্রেমের কাব্য-চিঠি; যা নিতান্তই একমুখী। আপনি কাউকে আসলে অনেক বেশি ভালোবাসেন। আর ঠিক তাকে অনুভব করেই আপনার ভেতর থেকে তার জন্য এত আবেগঘন কথা বেরিয়ে এসেছে প্রেম-কব্য-চিঠির ফ্রেমে। সেদিক বিচারে দারুণ হয়েছে। ধন্যবাদ।
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৬
আপনার মতো একজন চতুর্দশপদী কবি জ্ঞানী ব্যক্তি আমার লেখা পড়ে প্রসংশা করার জন্য আন্তরিক ধন্যবাদ। ঠিক বলেছেন এটা আমার প্রিয়সীকে উদ্দেশ করে লেখা ছিল। তবে এ লেখাতে কিছু আদর্শ,দক্ষতা,পারিবারিক তুলে ধরার সুযোগ ছিল; বিষয়টি আগে মাথায় ঢুকেনি। সেই জন্য এটাকে (প্রম-কাব্য-চিঠি) বলেই অনেকে সমালোচনা করেছেন। যাই হোক পরবর্তীতে অন্যরকমভাবে গল্প লেখার চেষ্টা করবো। আপনাদের ভালো লাগা আর অনুপ্রেরণাই আমার পরিশ্রম সার্থক মনে করি। ভালো থাকবেন,আপনার শুভকামনা রইল।
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৬
কেমন আছেন ছিদ্দিক ভাই?
ভালো লাগেনি ২২ জানুয়ারী, ২০১৬
সালমা আক্তার বন্ধু ইমরানুল, তোমার ( প্রেম-কাব্য -চিঠি ) পড়ে মুগ্ধ হয়েছি। সত্যিই লেখনিতে অসাধারণ গুন তোমার। সেই জন্যই তোমার প্রেমে চির জীবন আবদ্ধ হয়ে থাকতে চাই। গল্প কবিতা•কম-এর সাহিত্যঅঙ্গনে তোমার সাফল্য কামনা করি। বন্ধু হিসেবে আমারই গর্ব। পাশে থেকো আজীবন।
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৬
প্রিয় সালমা, প্রথমে আমার শুভেচ্ছা নিও। সব কিছু কেমন যেন স্বপ্নের মতই মনে হচ্ছে। গল্প কবিতা•কম-নতুন এসেছি মাএ। কিন্তু এ রাজ্যে আমার প্রএটি তোমার নজরে পড়লো কী করে? যাই হোক বন্ধু হিসেবে তোমাকে কাছে পেয়ে জীবনটা অনেক সুন্দর মনে হলো। তোমার অনুপ্রেরণা আর ভালোবাসার শক্তিই আমাকে এগিয়ে রাখবে। ভালো থাকো।
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৬
এশরার লতিফ ভালো লাগলো আপনার নিবেদন, অনেক শুভকামনা.
ভালো লাগেনি ১৩ জানুয়ারী, ২০১৬
ধন্যবাদ বন্ধু, আপনার জন্য ও সালাম এবং শুভকামনা রইল।
ভালো লাগেনি ১৩ জানুয়ারী, ২০১৬

২৬ অক্টোবর - ২০১৫ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪