সুখের আশায়

কামনা (আগষ্ট ২০১৭)

ইমরানুল হক বেলাল
  • ১৬
মনে পড়ে কি তোমার-
একদিন সমুদ্র তীরে পড়ন্ত বিকেলবেলায়
হাতে- হাতে রেখে বলেছিলে,
তুমি আমার, আর আমি শুধু তোমারি
হয়ে থাকবো চিরকাল।
ভুলে কি গেছো সে কথা?
পবিত্র মাজার শরীফে আমায় নিয়ে
মাথায় হাত রেখে সঁপে দিয়ে বলেছিলে,
'কথা দাও চিরজীবন সুখ দুঃখের সাথী হবে!'
সত্যের সাথে ওয়াবদ্ধ হয়ে আমি ও হাসিভরা
মুখে বলেছি,
আমাদের ভালোবাসা সমুদ্রের মতোই অসীম
ও গভীর, তোমার মধ্যেই ডুবে আছে আমার
অন্তরের সব আশা-ভরসা,
কতো গভীরে ডুবে আছে তা জানতে চেয়ো না।
তুমি ও আরো কত স্বপ্নের কথা বললে,
আমায় নিয়ে কুঁড়ে ঘরে বাঁধবে সুখের নীড়।
তোমার ভালোবাসার পবিত্র বাক্য শোনে
আমি নিশ্চিন্তে ছিলাম,
তখন মনে হতো, ভালোবাসা কতো সুন্দর!
কত মধুর আমাদের এই জীবন!
কখনো ছিন্ন হবে না এই বন্ধন।
সেই স্বপ্নভরা মধুর স্মৃতি গুলো বুকে
নিয়ে দু'জনে হেঁটেছি কতটা বছর;
এক যুগের লালিত ভালোবাসাকে
তুচ্ছ ভেবে অর্থের প্রয়োজনে
তুমি অন্যের হাত ধরে চলে গেলে !
আর পৃথিবীর বুকে এসে আমি
হলাম দিকভ্রষ্ট!
কোন স্বর্গ সুখের আশায়
সাগরের জলে ভাসালে আমাদের!
তোমার সুখসাগর তীরে আমি
পথের কাঁটা হয়ে দাঁড়াবো না
ভালো থেকো, সুখে থেকো,
তোমার ভবিষ্যৎ জীবন চির সুন্দর হোক
এই কামনায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সালমা আক্তার অসাধারণ রচনা।
ভালো লাগেনি ১৬ সেপ্টেম্বর, ২০১৭
ধন্যবাদ আপুর বন্ধু মূল্যবান মন্তব্য দানের জন্য।
ভালো লাগেনি ১৭ সেপ্টেম্বর, ২০১৭
কাজী জাহাঙ্গীর ‘তুমি অন্যের হাত ধরে চলে গেলে ! আর পৃথিবীর বুকে এসে আমি হলাম দিকভ্রষ্ট!’ -- তার মানে এই ছ্যাঁকাটা খাওয়ার আগে আপনি পৃথিবীর বাইরে মানে অন্য গ্রহে ছিলেন,মানুষ তাহলে ছ্যাঁকা খেয়েই দুনিয়াতে আসে? হা হা হা...
আন্তরিক ধন্যবাদ শ্রদ্ধেয় প্রিয় কবি, প্রিয় বন্ধু জাহাঙ্গীর ভাই, আপনার গুরুত্বপূর্ণ আলোচনা করার জন্য। আমি বুঝাতে চেয়েছিলাম, " আমাকে ছেড়ে তুমি অন্যের হাত ধরে চলে যাওয়াতে পৃথিবীতে আমি দিকভ্রষ্ট হলাম। " কি জানি, উপমাটা হয়তো একটু উলটাপালটা হয়ে গেলো বোধহয়। আমার আসলে একটা না একটা সমস্যা থাকেই। নয়তো বানানে ভুল, নয়তো ভুল শব্দ ব্যবহার, তবুও ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন আঙিকে লেখার চেষ্টা চালিয়ে যাচ্ছি। অজস্র সালাম ও কৃতজ্ঞতা রইল আপনার প্রতি।
ঐশিকা বসু খুব ভাল পরিণত মানের একটি লেখা।
অনুপ্রাণিত হলাম আপু আপনার সুন্দর মন্তব্যে।
গোবিন্দ বীন কোন স্বর্গ সুখের আশায় সাগরের জলে ভাসালে আমাদের! তোমার সুখসাগর তীরে আমি পথের কাঁটা হয়ে দাঁড়াবো না ভালো থেকো, সুখে থেকো, তোমার ভবিষ্যৎ জীবন চির সুন্দর হোক এই কামনায়।ভাল লাগল,ভোট রেখে গেলাম।কবিতা পড়ার আমন্ত্রন রইল।
আপনার গঠনমূলক মন্তব্য পড়ে নিজেকে ধন্য হলাম আপনার জন্য ও রইল আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
নূরনবী সোহাগ কাছে থাকুক বা দূরে সত্য প্রেম সবসময়ই সুন্দর। ভোট রইল প্রিয়
ধন্যবাদ শ্রদ্ধেয় প্রিয় কবি সোহাগ ভাই। আপনার ভালো লাগাতে নিজেকে ধন্য মনে হলো। আপনার প্রতি আমার ভালোবাসা থাকবে নিরন্তর সব সময়।
মোঃ মোখলেছুর রহমান মানব মানবীর চাওয়া পাওয়া, সুখ দুখ ফুটে উঠেছে,ভোট সহ শুভেচ্ছা রইল।
আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল শ্রদ্রেয় কবি মোখলেছুর ভাই। শুভকামনা নিরন্তন।
জসীম উদ্দীন মুহম্মদ কোন স্বর্গ সুখের আশায় সাগরের জলে ভাসালে আমাদের! ----- খুব সুন্দর কবি।। শুভ কা ম না রইলো।।
আপনার দরদভরা মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো জসিম ভাই। আপনার প্রতি ও রইল সালাম ও গভীর শ্রদ্ধা।
Md. Abu bakkar siddique ভালো থাকবেন আর এগিয়ে যান।শুভকামনা রইল ।
আমাকে লেখার অনুপ্রেরণা দেওয়ার জন্য আপনাকে ও জানাই আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
নাস‌রিন নাহার চৌধুরী সেই ছলনাময়ীর জন্যে ধিক্কার আর আপনার জন্যে অনেক শুভেচ্ছা সহ ভোট রইল।
আপনার দরদভরা মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো দিদি,
আপনার জন্য ও রইল শুভকামনা ও গভীর শ্রদ্ধা।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) জীবন চলার পথে সুখ সান্তি থাকবে , ঝড় আসবে কিন্তু এক সাথে সে বিপদ মোকাবেলা করতে হবে,ভুল বুঝে চলে গেলে নিরবে ভালবাসা কে কাছে ডাকতে হবে যদি সে ফেরে ।
সুন্দর কথা বলেছেন (সবুজ) ভাই। আপনার বিশ্লেষণ মন্তব্য পেয়ে মনটা ভরে উঠেছে। আপনার জন্য ও মন থেকে দোয়া কামনা রইল।

২৫ অক্টোবর - ২০১৫ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী