অবহেলা

অবহেলা (এপ্রিল ২০১৭)

ইমরানুল হক বেলাল
  • ৪৯২
পড়রে 'খোকা'
ছেলেবেলায় এই কথাটি
বলতেন আমার 'মা'
পড়ায় মন দে;
এই কথাটি বলতেন
আমার 'বাবা'
একূল-ওকূল যাওয়ার ফন্দি
মন থেকে বাদ দে;
পড়া ছাড়া এই জগতে
নেই রে মানুষের দাম,
বড় হয়ে মোদের কথা পড়বে মনে
এই কথাটা মান।
পড়া ছাড়া গন্তব্যের-
পথ হবে তোর বন্ধ,
বুঝবে একদিন-
চোখ থেকে ও তোর জীবন অন্ধ।
করিস না আর অবহেলা,
এখন যদি না বুঝিস,
বুঝবি বড়বেলায়।
পড়ায় আমার মন বসতো না,
যেতাম ছুটে মাঠে-খেলায়,
আমার শুধু ইচ্ছে করতো
নদীর কাছে যেতে,
তিতাস নদীর-হরিণবেড়ের বাঁকে।
হরিপুরের বড়বাড়ির কৃষ্ণচূড়া
ছায়া বৃক্ষের তলে।
বাবা-মায়ের স্বপ্ন ছিলো,
লেখা পড়া শিখে-
মানুষ হওয়ার জন্য;
বড় হয়ে এখন বুঝি
অবহেলার ছলে
শিক্ষা জীবন শূন্য ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহা রুবন সময় থাকতে সবাই এমনই করে। বেশ সুন্দর কবিতা। মাঝে মাঝে দেখি না। নিয়মিত লিখুন, আমাদের ভাল ভাল কবিতা উপহার দিন।
আমি সত্যিই অনুপ্রাণিত হলাম রুবন ভাই, আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য পেয়ে । আসলে আমি একজন প্রবাসী । ব্যস্ততার কারণে গ্রুপে মাঝে মাঝে আসতে পারিনি । এখন থেকে নিয়মিত পাশে থাকার চেষ্টা করবো। আমাকে আপনাদের পাশে রাখবেন । সালাম ও গভীর শ্রদ্ধা জানবেন ।
মোহসিনা বেগম শিক্ষণীয় কবিতা।। বেশ সুন্দর আবেদনময়। তবে কবির কাছে আরও কাব্যিক প্রত্যাশা রইল।।
অনুপ্রাণিত হলাম মোহসিনা আপু আপনার মূল্যবান মন্তব্য পেয়ে। ইনশাআল্লাহ! আপনাদের দোয়া আর ভালোবাসা থাকলেই আরো ভালো করার লক্ষে এগিয়ে যাওয়ার চেষ্টা করবো।
ধন্যবাদ কবি।
রীতা রায় মিঠু শিক্ষণীয়, শিক্ষণীয়, শিক্ষণীয়!!
আমি অনুপ্রাণিত হলাম মিঠু আপু আপনার অনুপ্রেরণা মূলক মন্তব্য পেয়ে, আপনার তরে রইল গভীর শ্রদ্ধা ও ভালবাসা ।
জসিম উদ্দিন আহমেদ কবিতা সুন্দর হয়েছে। ভাবটা উত্তম পুরুষে লিখলে আরো সার্বজনীন হতো বলে মনে করি। ভোট ও শুভ কামনা রইল।
আমি সত্যিই অনুপ্রাণিত হলাম জসিম ভাই, আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য পেয়ে । ইনশাআল্লাহ! আপনাদের দোয়া আর ভালোবাসার সাড়া পেলে আরো ভালো করার চেষ্টা করবো। সালাম ও গভীর শ্রদ্ধা রইল আপনার প্রতি।
নাসরিন চৌধুরী ছোট বেলার কথা মনে পড়ে গেল! এগিয়ে যাক সুন্দর লেখার হাত। দিন থেকে দিনে লেখার পরিপক্কতা হোক। শুভকামনা জানবেন
আমি সত্যিই আনন্দিত হলাম নাসরিন আপু আপনার মূল্যবান মতামত পেয়ে । ইনশাআল্লাহ! আপনাদের দোয়া আর ভালোবাসার অনুপ্রেরণা পেলে ধীরে ধীরে আরো ভালো করার চেষ্টা চালিয়ে যাবো। অজস্র কৃতজ্ঞতা ও গভীর শ্রদ্ধা রইল আপনার প্রতি ।
আমি সত্যিই আনন্দিত হলাম নাসরিন আপু আপনার মূল্যবান মতামত পেয়ে । ইনশাআল্লাহ! আপনাদের দোয়া আর ভালোবাসার অনুপ্রেরণা পেলে ধীরে ধীরে আরো ভালো করার চেষ্টা চালিয়ে যাবো। অজস্র কৃতজ্ঞতা ও গভীর শ্রদ্ধা রইল আপনার প্রতি ।
কাজী জাহাঙ্গীর অনেক সাবলিল শব্দে এবার বেশ ভাল লিখলেন। সামনে আরো ভালো লিখুন এই প্রত্যাশা। অনেক শুভকামনা , ভোট আর আমার পাতায় আমন্ত্রণ।
খুব ভালো লাগলো জাহাঙ্গীর ভাই, গঠনমূলক মন্তব্য দানের জন্য, অবশ্যই আপনাদের দোয়া আর ভালোবাসার সাড়া পেলে আরো ভালো কিছু লেখার চেষ্টা করবো।
মোঃ নুরেআলম সিদ্দিকী অসাধারন লিখছেন। বাস্তবের সাথে অন্তর্মুখী আছে..... ভালো লাগলো। ভোট দিলাম। শুভকামনা ও আমার পাতায় আমন্ত্রণ রইলো।
আমি অনুপ্রাণিত হলাম সিদ্দিকী ভাই, আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য পেয়ে । মনে হলো, আপনাদের একান্ত ভালোবাসা এবং দোয়াই, আমাকে বেশি বেশি লেখার অনুপ্রেরণা জোগান দেয়।
আমি অনুপ্রাণিত হলাম সিদ্দিকী ভাই, আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য পেয়ে । মনে হলো, আপনাদের একান্ত ভালোবাসা এবং দোয়াই, আমাকে বেশি বেশি লেখার অনুপ্রেরণা জোগান দেয়।

২৫ অক্টোবর - ২০১৫ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী