আমার স্বপ্ন গুলো

কি যেন একটা (জানুয়ারী ২০১৭)

ইমরানুল হক বেলাল
  • ৬২
পৃথিবীর পথে পা বাড়িয়েই প্রতিটি মানুষ সুন্দর একটি স্বপ্ন রচনা করে।
জীবন গতিময় এবং স্বভাবতই এক অন্যন্য গন্তব্য প্রত্যাশী। গতিকে প্ৰবাহমান রেখে প্ৰাৰ্থিত গন্তব্যে পৌঁছেতে হলে শুরুতেই সুনিৰ্দিষ্টভাবে স্থির করে নিতে হয় জীবনের লক্ষ্য, না হয় পদে পদে ব্যাব্যাহত হয় জীবনের গতি-আর শেষে নৈরাজ্য পীড়িত ব্যর্থতায় ভরা এক জীবন নিয়ে মধুময় এই ধরণী থেকে বেদনাদায়ক বিদায় নিতে হয় মানুষকে। তাই বুঝি কোনো চিন্তাশীল সজীব মানুষ জীবনের এমন করুন পরিনতির কথা ভাবতেই পারে না।
হয়ত সবাই জীবন বিকাশের সুন্দরতম ভাবনায় থাকেন সদাবিভোর। আর এই নিরন্তর বুনে যাওয়া স্বপ্ন ভাবনাকে সাফল্যমণ্ডিত করে তোলার জন্যে সুনিৰ্দিষ্ট কল্পনাকে সামনে রেখেই শুরু হয় জীবন সাধনা।
সকলেই জানেন যে, বেঁচে থাকার অবলম্বন হচ্ছে স্বপ্ন। স্বপ্ন-আশা আকাঙ্ক্ষাই মানুষকে সাফল্যের পথে এগিয়ে নিতে প্রেরণা জোগায়। স্বপ্ন না থাকলে মানুষ তলিয়ে যেতো দুঃখের সমুদ্রে।
স্বপ্নই মানুষকে চিরজীবন বাঁচিয়ে রাখে। দেয় পথ চলার প্রেরণা, সুখে শান্তি ও সমৃদ্ধির আশ্বাস।
মানুষের স্বপ্ন নিয়ে মনীষী সিগমুন্ড ফ্রয়েড বলেছেন-
"মানুষ ঘুমের মধ্যে স্বপ্ন দেখে, যদিও ঘুম ভাঙ্গলেই ভুলে যায় সেই স্বপ্নের কথা। কিন্তু স্বপ্ন তার মনের চিন্তা-ভাবনার প্রতীক। প্রতিটি মানুষের মনের মধ্যেই থাকে বিভিন্ন ইচ্ছা, থাকে কামনা-বাসনা। নানান কারণে সেই কামনা-বাসনা পূর্ণ হয় না। আর এই অপূর্ব আশা -আকাঙ্ক্ষার প্রভাব পড়ে মানুষের স্নায়ুর উপর, ফলে মানুষ অসুস্থ হয়ে পড়ে।"
যাই হোক, চিন্তাশীল সজীব মানুষ হিসেবে আমার ও আছে জীবন বিকাশের এক মুঠো বর্ণিল স্বপ্ন। সেই স্বপ্নের সফল বাস্তবায়নের অভিপ্ৰায়ে আমি নিরন্তর স্বপ্নের জাল বুনেছি।
আমার সেই স্বপ্ন হলো একজন আদৰ্শবান লেখক হওয়া।
আমি স্বপ্ন দেখি আরো কত কিছু হওয়ার। কিন্তু স্বপ্ন তো স্বপ্নই, তা কি কখনো বাস্তব হয়?
স্বপ্ন স্বপ্নই থেকে যায়। 'স্বপ্ন শুধু স্বল্পমাত্র মস্তিষ্ক বিকার।' তবে সবক্ষেত্রে স্বপ্ন দেখা উচিৎ নয়। কথায় আছে-'আকাশ-স্বপ্ন চিরকাল আকাশেই থাকে, মাটিতে নেমে আসে না কখনো।' তবে আমরা যত কিছুই স্বপ্ন দেখি না কেন, সর্বাগ্রে প্রয়োজন মানবিক মূল্যবোধের। এই মূল্যবোধের উন্মেষ এবং কর্ম ব্যতীত মানব জীবনে সকল সুখেরই আয়োজন ব্যর্থ হয়ে যায়। বিপর্যস্ত হয়ে পড়ে মানবিক সংগঠন-পরিবার, সমাজ, রাষ্ট্র, ও বিশ্ব ব্যবস্থার মূল বুনিয়াদ, ঘুচে যায় মানুষে আর পন্থা পম্বতে প্রভেদ। মানুষের মহত্ত্বম বিকাশ সাধনে তাই মূল্যবোধের জাগরণই প্রথম এবং প্রধান শর্ত।
এ সময়ে স্বপ্ন ও কল্পনার যে বীজ বপন করা হয় তাই ভবিষ্যতে ফুলে ফলে বিকশিত হয়ে ওঠে। কিন্তু কেবল স্বপ্ন ও কল্পনার বীজ বপন করলেই হয় না- শ্রম,নিষ্ঠা, সাধনা,অধ্যবসায় ও দৃঢ় একাগ্ৰতা দিয়ে অনেক লালন, বর্ধন ও বিকশিত করতে হয়। তাই ভবিষ্যতে জীবনের লক্ষ্যে উপনীত হওয়ার জন্যে আমাকে ও এখনই জীবনের উদ্দেশ্য ও লক্ষ্য নির্বাচন করতে হয়েছে। আর সেগুলোতে চাই দেশব্রতী, মানব্রতী , কিংবা অগ্রণিত আদর্শ। আমি যদি আমার মেধা ও কলমের শক্তিকে সাধ্যমতে এ কাজে লাগাতে পারি তাহলেই আমি জীবনকে স্বার্থক মনে করব।
আমার কলম চলবে সত্য প্রকাশে মহৎ কোনো কাজের উদ্দেশ্য-
এটাই আমার জীবনের লক্ষ্য।
আমি মনে-প্ৰাণে বিশ্বাস করি, পরিভোগে সুখ নেই, মানব্রতী, দেশব্রতী ভূমিকাতেই আমি প্রকৃত সুখ খুঁজে পাব। সূর্য উঠেছে দিন শুরু হয়েছে। সূর্য ডুবেছে দিনের শেষ। আবার উঠবে এবং ডুববে প্রকৃতির নিয়মনুযায়ী অবিরাম বিরতিহীনভাবে। তবু ও চলবে পথ চলা,স্বপ্ন পূরণ আর আগামীর প্রত্যাশার জন্য...।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কাজী জাহাঙ্গীর সুমন ভাইয়ের সাথে একমত না হয়ে উপায় নেই। বোঝাই যাচ্ছে আপনি পড়ছেন না , যতটুকু না আপনার লেখার আকাঙ্খা তার চেয়ে বাড়াতে হবে জানার আগ্রহ। গত সংখ্যার বিষয় ‍ছিল ‘আমার স্বপ্ন’, সুমন ভাই বলেছেন যদিও এটা গল্প হয়নি তবুও স্বপ্ন সংখ্যায় লেখাটা দিতে পারতেন। একটা অনুরোধ রাখব , চারপাশটা ভালো করে দেখবেন, পড়বেন, জানবেন তারপর লিখবেন। আমি জানি আপনি বেশ চেষ্টা করছেন কিন্তু আইডিয়া বা লেখার থীমটা আগে ভালভাবে নীরিক্ষা করতে হবে। যাক নতুন বছরের শুভেচ্ছা, অনেক শুভকামনা আর আমার পাতায় আমন্ত্রণ সুন্দর আগামীতর প্রত্যাশায়।
নিয়াজ উদ্দিন সুমন স্বপ্ন নিয়ে লিখেছেন ভাল লেগেছে। তবে গল্প হয়নি মুক্ত গদ্য বলে মনে হচ্ছে...

২৫ অক্টোবর - ২০১৫ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী