বিদায় বন্ধু

উপলব্ধি (এপ্রিল ২০১৬)

ইমরানুল হক বেলাল
  • ১০
  • ১৭
আবার ফিরে এলো যে বসন্ত, এলো বৈশাখ।
এলো নতুন দিন।
সেই সাথে মনে পড়লো কত স্মৃতি, কত কথা,
কত না পাওয়ার অপূর্ণ প্রাপ্তি বিরহ,বেদনা।
আজ সময় এসেছে গো বিদায় নেবার পালা!
হে বন্ধু, তোমার দু'চোখে অনেক অশ্রু ঝরিয়েছি।
গত দিনে তোমায় দিয়েছি যে কত ব্যথা।
আমি তোমার অশ্রুর মূল্য দিতে চেয়েছি, বুঝতে চেষ্টা করেছি তোমার হৃদয়।
তবুও তুমি তোমার রাগ-অভিমান নিয়ে বিভোর আছো।
অথচ এখনো বুঝোনি আমার অন্তরের কথা।
কখনো বুঝতে চেষ্টা করনি আমার বোবা কান্নার মর্ম।
তাই থাকো, তোমার মনের ওপর প্রয়োগ করার অধিকার নেই আমার।
তুমি ছিলে এই মনে, এবং থাকবে চিরকাল।
যতদিন থাকবে চন্দ্র,সূর্য ততদিন মনে রাখবো তোমায়।
হয়তোবা আমার মনের আকাশে উড়ে ভেড়াবে তোমার দেওয়া স্মৃতি আমৃত্যু ।
শুধু ছুঁয়ে যাবো কি যাবো না কারো কারো ভুলো মন!
তোমার উল্লাসের দিন,নয়তোবা যদি তোমার কষ্টের দিন আসে ফিরে এসো আমার হৃদয় মন্দিরে।
তোমাকে না হয় আবার এই নতুন দিনে হাসি মুখে বরণ করে নেবো।
না হয় পারো যদি আমাকে ক্ষমা করে দিও।
যদি কখনো তোমার ভুল ভাঙে কিংবা ভুল করে আমাকে মনে পড়ে-
নতুন দিনে যোগ্য বন্ধু করে চিনে নিও আমায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাঃ ফখরুল আলম অনেক ভাল হয়েছে। ভোট পাওয়ার যোগ্য।
ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মন্তব্য পেয়ে খুব ভালো লাগছে। ভোট বড় কথা নয় ভাই আপনি সময় নিয়ে আমার কবিতাটি পড়েছেন এটাই আমার কাছে সবচেয়ে বড় পাওয়া। আপনার ভবিষ্যত্ জীবন সুন্দর হোক।
রেজওয়ানা আলী তনিমা আবেগী কবিতার ,শুভকামনা রইলো অনেক অনেক।
ধন্যবাদ তনিমা আপনার মূল্যবান মন্তব্য রাখার জন্য। সাহিত্যের প্রতি আমার চাইতে আপনার অনুভূতি অনেক বেশি। সেটা আপনার গল্প কবিতা পড়েই অনুভব করেছি। এ রাজ্যের আপনি ও একজন অন্যতমা লেখিকা। আপনার সব লেখা আমি পড়েছি। পরবর্তী অবশ্যই আপনার লেখা পড়বো। অশেষ কৃতজ্ঞতা জানবেন।
Azaha Sultan বিরহবেদনায় হয় সব সময় মধুর......আঘাতে মানুষ হয় খাঁটি.....সার্থকজীবনের চেয়ে ব্যর্থক্ষণ অনেক ভাল তবেই মানুষ কিছু-না-কিছু পায়......খুব ভাল কামনা....বানানগুলো একটু ভালভাবে লক্ষ্য করবেন.....সুন্দর প্রকাশ...
খুব ভালো লেগেছে আযাহা ভাই, আপনার একটি মূল্যবান ঘটনমূলক মন্তব্য আমাকে মুগ্ধ করেছে। আপনার কথা গুলো নির্মূল সত্য এবং গুরুত্বপূর্ণ। নিজেকে স্বার্থক মনে করি এই জন্য যে, আপনার মতো একজন সাহিত্যিক প্রতিভাবান কবি আমার কবিতা পড়েছেন। এর চেয়ে বড় চাওয়া আর কি হতে পারে ভাই, আপনি সত্যিই আমার চাইতে অনেক ভালো গল্প কবিতা লেখেন। আপনার সব গল্প কবিতা আমি পড়েছি। আর বানান বিষয়টি লিখতে গিয়ে সবার বেলায় এ রকম হয়। আমি যতটুকু পারি বানান নিমন্ত্রণে আনার চেষ্টা করি। তবুও কেন যেন মাঝে মাঝে দু'একটা শব্দ ভুল হয়ে যায়। অবশ্যই এ বিষয়ে খেয়াল রাখবো। ভালো থাকবেন। আপনার জন্য দোয়া আর্শিবাদ রইল।
ফেরদৌস আলম বেশ বেশ রেশ রেখে গেল আপনার কবিতাটি !
অসংখ্য ধন্যবাদ কবি বন্ধু, আপনার মূল্যবান মন্তব্য জেনে ভালো লাগলো। অশেষ কৃতজ্ঞতা জানবেন।
ইমরানুল হক বেলাল প্রেম বিরহ ও নববর্ষ কে ঘীরে একটি আত্মজীবনীমূলক সত্য কবিতা। আপনার চাওয়া -পাওয়া প্রত্যাশা যেন পূর্ণ হয়। ভোট দিয়ে গেলাম। আমার লেখা -"জীবন চলার পথে" গল্পটি পড়ার আহ্বান রইল।
নাস‌রিন নাহার চৌধুরী প্রত্যাশা পূর্ণ হোক। ভোট দিলাম।
ধন্যবাদ। অশেষ কৃতজ্ঞতা জানবেন।
মোহাম্মদ সানাউল্লাহ্ “যদি কখনো তোমার ভুল ভাঙে কিংবা ভুল করে আমাকে মনে পড়ে- নতুন দিনে যোগ্য বন্ধু করে চিনে নিও আমায়।” দারুন কাব্য প্রয়াসে মুগ্ধ হলাম কবি ।
ধন্যবাদ স্যার , আপনার মূল্যবান মন্তব্যটি আমার প্রাপ্য ছিল। অশেষ কৃতজ্ঞতা জানবেন। সালাম ও শুভেচ্ছা রইল।
গাজী সালাহ উদ্দিন নতুন দিনে যোগ্য বন্ধু করে চিনে নিও আমায়,খুব খুব ভালো লাগলো ।ভোট রইল ।শুভেচ্ছা কবি
আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ সালাউদ্দিন ভাই। আপনাদের সমালোচনাটাই আমার কাছে বড়ো প্রাপ্য মনে হয়। অশেষ কৃতজ্ঞতা জানবেন। আপনার শুভকামনা রইল।
রুহুল আমীন রাজু হে বন্ধু, তোমার দু'চোখে অনেক অশ্রু ঝরিয়েছি। গত দিনে তোমায় দিয়েছি যে কত ব্যথা। আমি তোমার অশ্রুর মূল্য দিতে চেয়েছি, বুঝতে চেষ্টা করেছি তোমার হৃদয়। তবুও তুমি তোমার রাগ-অভিমান নিয়ে বিভোর আছো। অথচ এখনো বুঝোনি আমার অন্তরের কথা। কখনো বুঝতে চেষ্টা করনি আমার বোবা কান্নার মর্ম।................... ভালো লাগলো.শুভেচ্ছা.
আপনাকে অসংখ্য ধন্যবাদ ৱাজু ভাই, আমাকে উৎসাহিত কৱাৱ জন্য মূল্যবান মন্তব্য কৱাৱ জন্য অশেষ কৃতজ্ঞতা জানবেন।•••।
গোবিন্দ বীন কখনো বুঝতে চেষ্টা করনি আমার বোবা কান্নার মর্ম। তাই থাকো, তোমার মনের ওপর প্রয়োগ করার অধিকার নেই আমার। তুমি ছিলে এই মনে, এবং থাকবে চিরকাল। যতদিন থাকবে চন্দ্র,সূর্য ততদিন মনে রাখবো তোমায়।ভাল লাগল,ভোট রেখে গেলাম।আমার কবিতা পড়ার আমন্ত্রন রইল।
মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার অশেষ কৃতজ্ঞতা জানবেন। অবশ্যই আপনার পাতায় একবার ঘুরে আসবো।

২৫ অক্টোবর - ২০১৫ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪