সুখ নেই বৈভবে

শিক্ষা / শিক্ষক (নভেম্বর ২০১৫)

নাজমুন নাহার নাঈমা
  • ১৫
  • ২৪২
একসময় ইকবাল মাহমুদের আভিজাত্যে মাটি পা পড়ত। দারিদ্রকে চরম ঘৃণা করত। তার মতে মানূষ স্বভাব দোষে নিঃস্ব হয়,রাস্তা ভিক্ষা করে সামন্য কয়টা টাকার জন্য। তাই কখনো ভাল করে ঘরে কাজের লোকগুলোর সাথেও ভাল করে কথা বল্লেনি। ওরাও সাহস পায়নি কখনো তার সামনে এসে কথা বলার। আজ সব হারিয়ে নিঃস্ব ইকবাল মাহমুদ ছেলে আর বউ নামের সব কিছু লিখে দিয়ে ভেবেছিলেন, জীবনের শেষ কয়টা দিন আরামে কাটাবেন। ব্যবসা-বাণিজ্য সব কিছু এখন তার ছেলের। ছেলের নামে চলছে সব কিছু। পকেট খরচ চালাতে হাত পাততে হচ্ছে ছেলে কাছে। দিনের একশত দিতে ছেলে নানা প্রশ্ন করে।
বাবা তুমি প্রতিদিন একশত টাকা দিয়ে কি কর। ছেলে ইমরান বলে।
চিংড়ী মাছের মতোন লজ্জায় গুটিয়ে যায় ইকবাল মাহমুদ। ছেলে বল কি! যৌবনে আমি দিনে পাঁচ হাজার রাতে পাঁচ টাকা খরচ করতাম। আজ একশত টাকার জন্য ছেলে আমাকে প্রশ্ন করে। নিঃশব্দের কেঁদে উঠে তার অন্তরাত্না। সংসার সংসার করে পুরা জীবনটা শেষ করে দিয়েছেন। এই তার প্রতিদান।
জাহানারা ম্যানশানের সামনের দাঁড়িয়ে ভাবতে থাকে কত্ত বোকা তিনি বাড়ীটা করেছেন বৌ নামে। যে বউ তাকে এখন অকর্ম, অপদার্থ বলে খোটা দেয়। অফিসে কর্মচারীগুলো এখন তাকে দেখলেও দেখে না। পাশ কাটিয়ে চলে যায়।
দিনের অধিকাংশ সময় তার দুচিন্তায় কেটে যায়। অভ্যাস না থাকায় নামাজে তার মন বসে। মসজিদে গেলে ছটফট করে। কখন মসজিদ থেকে বের হবে। অথচ মসজিদ থেকে বের হয়ে অলস সময় কাটায়। একাকি । সব কিছু আছে ,তবু যেন কিছু নেই তার।

রাত বাড়ে।
ভোর হয়।
কিন্ত ইকবাল মাহমুদের সময় কাটতে চায় না ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তুহেল আহমেদ রাত বাড়ে । ভোর হয় । কিন্তু ইকবাল মাহমুদের সময় কাটতে চায় না -- শেষের দিককার এই দুটি লাইনেই যেন ফুঁটে ওঠে সকল পৃথিবীর নির্মম নির্মমতা । ছোট্ট, সুন্দর একটি লিখা। লেখকের প্রতি শুভবাদ --
এশরার লতিফ ভালো লাগলো, একটু সংক্ষিপ্ত. শুভেচ্ছা.
এফ, আই , জুয়েল # চম?কার ভাবনার অনেক সুন্দর একটি গল্প । ছোট হলেও লেখার ষ্টাইলটা বেশ ঝরঝরে হয়েছে । প্রথম লাইন সহ বেশ কয়েকটি জায়গায় " না " বাদ গেছে ।।
সুন্দর পরিশুদ্ধ মন্তব্য।
মিলন বনিক খুব সুন্দর ছোট গল্প...ভাবনাটা দারুন..বাক্যগুলো একবার দেখে নিলে আরো ভালো হবে...অনেক অনেক শুভ কামনা...
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
রেজওয়ানা আলী তনিমা জীবন থেকে পাওয়া শিক্ষা , শুভ কামনা ও ভোট থাকলো
শামীম খান প্রথম এলে । বেশ লিখেছ । এগিয়ে চলো । শুভেচ্ছা রইল ।
ইমরানুল হক বেলাল shikka bishoy niye na hole o lekhati onnotom hoyeche, aponar jonno subecha roilo, Ami o aponar moto amar patay apono takben
রুহুল আমীন চর্চা চালিয়ে যাও আরও ভালো করবে ইনশাল্লাহ।
Fahmida Bari Bipu সামনে তো অনেকটা সময়। চলার পথ সুন্দর হোক। অনেক শুভেচ্ছা রইল।

১৯ অক্টোবর - ২০১৫ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪