দুঃখ পথের পথিক

দুঃখ (অক্টোবর ২০১৫)

চন্দন কুমার দাস
বেরিয়ে যাই মাঝে মাঝে অন্ধকার ভেঙে রাস্তায়
নিঃশ্বাস শরীরহীন, শূণ্যতার পেণ্ডুলামে
জীবন দুরুহ পথের পথিক তবে;
চোখে বাস্প নেই এক ফোঁটাও
অশ্রুর গতি স্রোত থেমে গেছে কবে ।

কাক ডাকা ভোর আসে কৌতুকি আকাশে
রুগ্ন শয্যার ভিতর; রোদের আনন্দে
নিদ্রাহীন আমি পথ হাটি
শিশিরে আমার মুখ ভাসে;
কে আমার উত্তরপ্রণেতা ?
তারে খুঁজি ফিরি আমি সরল দূর্বা ঘাসে ।

হয়তো দেখেছি তারে আমি নির্ঘুম মাঝ রাতে
চুম্বনের গভীরে বসে ছিল প্রেমের আসন পাতে;
চুমোর অন্বেষনে, অশ্রুপাথার কূলে
আমি বাস্পহীন যাযাবর কি হয়েছে তাতে ?

কি আর হবে ? সব তো গেছে
জন্মভোরের সূতিকাগার থেকে
রাত্রি দুর্বার যাত্রাপথে চলি মরিচীকার পিছু পিছু
দুঃখ, দুর্দশা সব ফিরে আসে
আর অশ্রু কিছু কিছু ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তৌহিদুর রহমান বেশ লিখেছেন। ভাল লাগল।শুভেচ্ছা নিবেন। আর সেই সাথে আমার কবিতা পড়ার আমন্ত্রন রইল। ভাল লাগলে ভোট করবেন প্লিজ।।।
গোবিন্দ বীন হয়তো দেখেছি তারে আমি নির্ঘুম মাঝ রাতে চুম্বনের গভীরে বসে ছিল প্রেমের আসন পাতে; চুমোর অন্বেষনে, অশ্রুপাথার কূলে আমি বাস্পহীন যাযাবর কি হয়েছে তাতে ? ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
জুনায়েদ বি রাহমান ভালো লাগলো কবি। শুভ কামনা রইলো।
শাহ আজিজ কবিতা ভাল হয়েছে এটা দায়সারা গোছের মিথ্যা আনন্দ দেবার প্রয়াস। চন্দন, তোমার বয়েস হিসাবে কবিতার অভিব্যাক্তি অনবদ্য। বাংলা কবিতার আধুনিক বড় বড় কবিদের লেখা পড়বে এবং জানতে থাকবে কৌশল , বাক্য বিন্যাস , বিস্তার ইত্তাদি । তোমার হাতে বিস্তর সময় আর সুযোগ রয়েছে আশপাশ আর ভার্চুয়াল পৃথিবীকে দেখে নেবার , অনুভব করবার । আর তাতেই আহরিত হবে ইস্পিত কাব্য সম্পদ । তোমার শব্দ ভাণ্ডার বেশ এখন ওটিকে সাজানোর কৌশলে মনোযোগী হও । ভাল লেগেছে তোমার লেখা।
রেজওয়ানা আলী তনিমা বেশ ভালো , ভোট দিলাম। শুভেচ্ছা সতত।
এফ, আই , জুয়েল # সুন্দর কবিতা ।।

২৯ আগষ্ট - ২০১৫ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী