মায়ের আকুতি

আমার আমি (অক্টোবর ২০১৬)

ফাতেমা তুয জোহরা
  • ২২৪
ছোট্ট ছোট্ট হাতে খোকা মায়ের গাল ছুঁতে চায়।
মায়ের মুখটা কাছে টেনে নাকটা কামড়ে দিতে চায়,মায়ের মনটা সুখের পরশে ভরে যায়।খোকাকে বুকে জড়িয়ে মা দুচোখ ভরে দেখে আর ভাবে- খোকা,তুই কবে বড় হবি? খোকা এখন স্কুলেতে যায় কাঁধে তার বইয়ের ব্যাগ জুতো মোজা স্কুলের জামা সবকিছু ফিটফাট।
মায়ের চোখ দুটো সদর দরোজায় বাঁধা পায়,কাজের মাঝে সময় পেরুলে সুধু চিন্তা কখন খোকা ফিরবে,ওর ক্লান্ত মুখটা দেখে মায়েরমুখে হাসি ফুটবে,সকল চিন্তা দূর হবে। দিনগুলো যেন চোখের পলকে কেটে যায়, খোকার পায়ের ছাপগুলো বড় হয়,খোকা এবার কলেজে যায়,দুচোখে তার রঙ্গিন ভুবন হাসে।
মায়ের চোখেও অনেক সপ্নের ভীড়,সোনা আমার অনেক বড় হল- খোকা এখন নিজের চলার পথ নিজেই নিবে চিনে। এবার আমার ভয়ভাবনা শেষ।
খোকা এখন অনেক সপ্ন দেখে,রঙ্গিন সপ্নে হৃদয় তার ভাসে।
একদিন খোকা বায়না করে বসে,মাগো!এবারআমায় পরীএনে দাও যার কোন ডানা থাকবে না। খোকা এখন দুজন হয়ে গেল মাঝখানে তাই কোন ফাঁক নাই। তাইতোএখনমাতৃতীয়হয়েগেল।তবুও মায়ের কোন আক্ষেপ নাই,খোকাতোভালইআছেএকলাটিতোআরনয়।
এবারমায়েরচোখেরনীচেকালিচুলগুলোসবহালকাফিকেসাদা, কাছেথেকেওখোকাযেনঅনেকখানিআলাদা ।
খোকাআবারবায়নাধরেসাতসমুদ্রতেরনদীরপাড়ে এবার সে হবে নিরুদ্দেশ ।
চোখের কোনে অশ্রুকনা জমে ভয়ভাবনা আর হবে না শেষ।
খোকা এখন অনেক দূরে থাকে আর ভাবনাগুলো শুধু ভীড় করে।
মা এবার ঝাপসা চোখে তাকায়,খোকা যেন দূরে এসে দাঁড়ায়।
খোকা! তুই কবে আসবি বাড়ী?আর যে বেশী সময় আমার নাই
রাত গড়ালো দিন গড়ালো পায়ে পায়ে ফুরিয়ে গেলো পথ,
চোখ দুটো তার খুঁজে বেড়ায় সেই চেনা মুখ।
খোকা এবার বাড়ী এলো দুচোখে তার জল, হাতে মায়ের
তসবীটাকে যত্ন করে বুকে চেপে রাখে।
শান্ত শীতল হয়ে মা মাটির ঘরে ঘুমায়,চারপাশটা বড্ড নিরব
ছায়াঘেরা দুপুর,কোথাওকোন কোলাহল নেই,নেই কোন পিছু ডাক।
খোকা যখন বাড়ির পথ ধরল পেছন থেকে কে যেন বলল-
খোকা এলি!এই শীতলের নীরবতায় আমায় খুঁজে পাবি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী অসাধারন কবিতা। দারুন হয়েছে। মন ছুঁয়ে গেল, তবে আরও ভালো হবে এ আশায় রইলাম.... শুভকামনা রইলো।
কাজী জাহাঙ্গীর কবিতার গল্পটা ভালো, আরেকটু কাব্যিকতা চাই, অনেক শুভেচ্ছা, ভোট আর আমার পাতায় আমন্ত্রন।

২৩ আগষ্ট - ২০১৫ গল্প/কবিতা: ১১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪