কোমলতার সন্ধানে

কোমল (এপ্রিল ২০১৮)

শাহ আজিজ
  • ১৩
আমি প্রজাপতি
পাখা মেলি দিবসব্যাপী
উড়ে চলি অজানার সন্ধানে
নিশীথে জোটে আশ্রয় বৃক্ষ কোটরে
ফুল থেকে ফুলে
লুটেপুটে খাই মধু
ভ্রমি নিরন্তর ।
আমার বিচরনে
ফুল করে গর্ভধারন
ধরণীব্যাপী কত ঘুরেছি
দেখেছি শত শত ফুল
কোমল তারা সুগন্ধে মৌ মৌ
আহা জীবন কি মনোরম
পর্বত গাত্রে ফুলের আসরে
আছে লুকোচুরির খাজ গুহা
মন্থনে করি গমন দুর্দমন
বেলে দোআঁশ মাটিতে লাগে ভাল
ভাঙ্গনে নিত্য অদল বদল
সর্ষে ফুলে মাতি শীতল হাওয়ায়
রেনুতে রাঙাই মুখ ও পাখা ।
হটাৎ এ কোথায় বসলাম এসে
বড্ড কঠিন পৃষ্ঠ দেশের ফুলে
এও কি ফুল? গন্ধবিহীন লাজে পড়েনা নুয়ে
কোমলতাবিহীন হয়না কোন ফুল
ফুলেরা থাকে সূর্যমুখে
হয়ে উন্মুল পেতে আদর ভালবাসা ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কাজী জাহাঙ্গীর ফুল থেকে ফুলে লুটেপুটে খাই মধু .... লুটেরা ভ্রমর, হা হা হা... ২য় বার পদচিহ্ন আঁকতে এলাম, মুছে গেছে অতীত যেন।বড় ভাইকে নতুন গেটআপে বেশ ভাল লাগছে। সময় পেলে আসবেন। শুভকামনা।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত অর্থ বহ কবিতাটির প্রতিটি লাইন মুগ্ধ করেছে । ভালবাসা আর অনেক শুভকামনা রইল ।
মোঃ মোখলেছুর রহমান কীটস আমিও তেমন পড়িনি,আপনাকে পড়েছি কিছু,ভাল থাকবেন প্রিয় কবি।
ইমরানুল হক বেলাল খুব সুন্দর উপমাগুলো দিয়ে ছোট ছোট বাক্য গঠনের অসাধারণ কবিতা হয়েছে। কীটস হোক, যাই হোক, দাদার লেখা তাঁর নিজ সৃষ্টিশীল। মুগ্ধতা রইল।
বেলালকে অনেক ধন্যবাদ ।
ওয়াহিদ মামুন লাভলু কোমলতা এমনই আকাংখিত ও সুখের বিষয় যে প্রজাপতিও কোমল ফুলের মধু লুটেপুটে খায়। আর যে ফুলে কোমলতা নেই সেই ফুলে বসলে সে আশাহত হয়। তেমনি মানুষও জীবনে সুখের জন্য বোধহয় কোমলতাই খুঁজে বেড়ায়। অনেক ভাল লাগল আপনার কবিতাটি। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
সাদিক ইসলাম শেষটুকুতে আমার প্রিয় কবি কীটসের ভাব পেলাম চমৎকার। Ode on a Grecian Urn কবিতায় কবি বলেন। ঋতু হেমন্ত প্রেম করে সূর্যের সাথে সুডৌল শরীরে তার ফলের বাহার ( আমার অনুবাদ পত্রিকার জন্য করা)। তার সাথে ইঙ্গিতময় মিল পূর্ণ করলো ভালো লাগা। আমার কবিতায় আমন্ত্রণ শ্রদ্ধেয় কবিকে।
আমি কিটস তেমন পড়িনি কারন নিজ ভাষায় এত আনন্দ আছে যা অন্য ভাষায় নেই । ধন্যবাদ আপনার লেখা পড়ব ।
কিন্তু রবীন্দ্রনাথ, জীবনানন্দ, শামসুর রহমান, বিষ্ণু দে সবাই কিন্তু কীটসকে ধারণ করেই লিখেছে। সে রোমান্টিক কাব্য ধারার মূল একজন কবি যদিও ক্ষণজন্মা। ধন্যবাদ। কবিতায় আমন্ত্রণ।
আমি কবিতা পাঠ করি ধারন করি কিন্তু খুব মনোযোগী নই এদের আহরিত সুত্র ও উৎস নিয়ে। এদের মধ্যে জীবনানন্দ দাস খুব টানে কারোর প্ররোচনা ছাড়াই । আমি কবিদের বিষয়ে গবেষক হলে এটি করতাম । আমি পেশাজীবী কবি বা লেখক নই বিধায় এটি হয়ে ওঠে না। তবে কেউ এসব তথ্য নিয়ে আলাপ করলে মনোযোগী হই।
কাজল কবিতাটি খুব সুন্দর। অনেক উপমা। ভাল লাগল। ভোট রইল। আমার কবিতাটি পড়ার আমন্ত্রন রইল।
মোঃ নুরেআলম সিদ্দিকী এও কি ফুল? গন্ধবিহীন লাজে পড়েনা নুয়ে কোমলতাবিহীন হয়না কোন ফুল ফুলেরা থাকে সূর্যমুখে হয়ে উন্মুল পেতে আদর ভালবাসা ।। চমৎকার লিখেছেন দাদা ভাই। অনবদ্য ভালো লাগা। শুভকামনা নিরন্তর
মনজুরুল ইসলাম uronto goti. batikkrom vabna. onek valo laglo.vote roilo.amar golpe amontron.
ম নি র মো হা ম্ম দ আপনার লেখা সব সময়ই ভিন্ন আবেশ।।একবার পড়েছিলাম,আবার পড়লাম।।অসাধারণ শব্দমালা।সময় পেলে আসবেন আমার কবিতার পাতায়।আমন্ত্রণ জানিয়ে গেলাম।

০৮ মে - ২০১৫ গল্প/কবিতা: ৮১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪