ভালবাসা বনাম অপমান

২১শে ফেব্রুয়ারী (ফেব্রুয়ারী ২০১২)

খালিদ ফারহান
  • ২১
  • 0
আমাদের কলেজে একটা মেয়ে পড়তো , নাম আদিবা । ওরা গুলশানে থাকতো , তিনতলা একটা বাড়িতে । কলেজে প্রায় ই ওকে নিয়ে কথা হত যার প্রধাণ কারণ সে দেখতে সুন্দর । সাধারণ সুন্দর বলা উচিত না , একটু অতি মাত্রায় সুন্দর । আমি আর আমার বন্ধু সাদমান প্রথম দেখায় ই ওর প্রেমে পড়ে গেলাম । প্রেম মানে একেবারে উথাল পাথাল প্রেম । কলেজে যাই ওকে দেখতে , সারাদিন তাকিয়ে থাকি ওর দিকে আর বাসায় এসে দুইজন গল্প করি ওকে নিয়ে ।

আমরা যে কি কঠিন প্রেমে পড়েছি সেটা বুঝলাম যেদিন সকালে সাদমান আমাকে ফোন দিয়ে বললো,
সারারাত ঘুম হয় নি রে , ঘুমাতে গেলেই মনে হয় কালকে ও কি পরে আসবে কলেজে , চুল কি খোলা থাকবে না বাঁধা ।
ও বলতে থাকে আর আমি হারিয়ে যেতে থাকি কল্পনায় । এতই কল্পনায় হারাই দুজন মিলে যে মনেও থাকে না কলেজে যে আদিবা কলেজের জামা পরেই আসবে আর চুলে দুই বেনী থাকাই কলেজের নিয়ম ।

এমনই ছিল আমাদের অবস্থা ।

তো, আমাদের প্রতিদ্বন্দ্বী কলেজে কম ছিল না । আসলে সেভাবে দেখলে আমি আর সাদমান ও তো প্রতিদ্বন্দ্বী ই ছিলাম যদিও আমাদের তা মাথায় আসতো না । কলেজে প্রথম দুই সপ্তাহ যাওয়ার পর একদিন সাদমান আমাকে বললো ,
বন্ধু, তুমি কালকে ওর সাথে কথা বল । দিন তো চলে যাবে পরে ।
আমিও ফোনে খুব ভাব নিয়ে ওকে বললাম , হ্যা , বলবোই তো । আমার বলতেই হবে । কিন্তু তুমিও তো ভালবাসো ,তাই না ?
সাদমান হেসে বলে , তোমাকে দিয়ে একটু দেখে নেই আগে কিরকম প্রতিক্রিয়া হয় । জানোই তো, পিছে গেলে সোনা পায় যে ?
আমি রেগে যেতে যেয়েও হেসে ফেলি , হাসতে হাসতেই বলি – আর যদি ও আমার হয়ে যায়?
সাদমান বলে , কি যে বল না – আমার আমার বন্ধুর উপর বিশ্বাস আছে । ও কোনদিনও তোমার হবে না । বলতে বলতে হাসি তে ভেঙ্গে পড়ে ও ।

আমরা যখন আদিবার স্বপ্নে বিভোর , তখন ছিল জানুয়ারি মাস । দেখতে দেখতে এসে গেল আমাদের প্রাণের মাস ফেব্রুয়ারি । ওহ , বলা তো হয় নি । আমি আর সে সময়ে আদিবার সাথে কথা বলতে পারি নি । দুই দিন আমি চেষ্টা করেছিলাম , কিন্তু সাহস করতে পারি নি । তারপর আদিবা নাকি ঘুরতে ইটালি গিয়েছিল । তাই ওর দেখাও পাই নি । এভাবেই জানুয়ারি শেষ হল ।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই ঠিক করলাম , এবার তো কথা বলতেই হবে । যেই ভাবা সেই কাজ , আদিবার একটা বন্ধু ছিল নাওমি নাম । ওকে বললাম , আদিবার টেলিফোন নাম্বার টা আমাকে কি দেয়া যাবে ।
ও একটু অবাক হলেও দিল ।
আমিও খুশি মনে সাদমান কে বললাম , এবার হবে দেখিস ।

ফোন দিলাম , আদিবা ধরলো ফোন ।
হ্যালো আদিবা , আমি খালিদ । চিনতে পেরেছো?
হ্যা পেরেছি । বল কি বলবে ।
না মানে , একদিন একটু আমার সাথে দেখা করতে পারবে বাইরে ? তোমার বন্ধুরাও থাকবে,আমার বন্ধুরাও থাকলো । কিছু কথা ছিল ।
ইয়া , শিওর ।
চল তাহলে বইমেলায় যাই একদিন ?
ইয়াক , বুক ফেয়ার ? ওকে , আই উইল গো । কবে ?
২১ তারিখ ই যাই চল ।
ওকে ডান , ডুড ।
আমি ফোন কেটে দিলাম । খুশি হব নাকি রাগে চিল্লাবো বুঝতে পারছিলাম না । কার সাথে কথা বললাম আর কি কথা বললাম আমি । মেয়ে তো বাংলাই বলতে পারে না । তড়িঘড়ি করে ফোন দিলাম সাদমান কে ।
বন্ধু , ২১ তারিখ , বইমেলা । ও আসবে । এসে গেছে আমার ভালবাসার দিন । আমাকে সাহস দে না ।
সাদমান খুশি হয়ে বললো , হ্যা রে । তোর বাবা-মা মারা যাওয়ার পর এতদিন তুই যে কষ্ট করলি একা একা , হয়তো সে কষ্ট টা শেষ হবে তোর ।
এরপর আরো কিছুক্ষণ এ বিষয়ে কথা বলে ফোন রাখলাম । ২১ তারিখ এসে গেল দেখতে না দেখতেই আইন্সটাইন কে ভুল প্রমাণিত করে ।
আমি আর সাদমান সকালের দিকেই লাইনে দাড়ালাম বইমেলার । আমার হাতে একটা গোলাপ । কিছুক্ষণের মধ্যেই আদিবা আর ওর বান্ধবী নাওমি চলে আসলো । আমি ভেবেছিলাম আগের রাতে মনে মনে যে আদিবা একটা সবুজ শাড়ি পরে আসবে , আমি ওকে লাল গোলাপ টা দেব , একটা পতাকা পতাকা ভাব আসবে । কিসের কি , গাড়ি থেকে নামলো যেন এক নিষ্প্রাণ পুতুল । গাউন টাইপ কিছু পরা , আমি চিনি না জামা টা । তার পাশেই ছিল বান্ধবী নাওমি ,নীল একটা শাড়ি পরা । অদ্ভুত সুন্দর লাগছিল ওকে ।

দুইজন এসে দাঁড়ালো আমার আর সাদমানের সামনে ।
আদিবাই প্রথম কথা বললো ,
টেল ডুড , কি বলবা – আমি এখান থেকে লাউঞ্জে যাবো । টুমি চাইলে হামরা ওখানেও কটা বলতে পারি ।
আমি আদিবা কে হাস্যমুখে জিজ্ঞেস করলাম , বাংলা ভাল লাগে না ?
আদিবা বললো , নট সো সো , আই এম মোর কম্ফোরটেবল উইথ ইংলিশ ।
আমি আরো হাস্যমুখে ঘুরে নাওমির দিকে তাকিয়ে গোলাপ টা বাড়িয়ে দিয়ে বললাম,
আমি তোমাকে ভালবাসি ।
সাদমান মাথা ঘুরে পড়ে গেল পেছনেই । আর নাওমি কি করেছিল সেটা না হয় না ই বললাম ।
বাংলা ভাষার অপমান আমার একদম সহ্য হয় না ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রওশন জাহান প্রিয়তে নিলাম অনেকদিন পর কোন লেখা. কেন কারণ নিশ্চয় বুঝিয়ে বলতে হবেনা.
খালিদ ফারহান @৫ হাজারঃ হ্যা তা অবশ্য ঠিকই ভাই। কিন্তু ভাষার অপমান বলে কথা...
খালিদ ফারহান সবাইকে অনেক অনেক ধন্যবাদ
খালিদ ফারহান @সূর্যঃ ভাই, ধন্যবাদ আপনাকে... অনেক দিন পরে লিখলাম।
পাঁচ হাজার জোশ হইছে ভাই জোশ। তবে একজনের উপর রাগ/ অভিমান বা আগ্রহ হারিয়ে অন্যকে ভালবাসি বলাটা নৈতিকতা বিবর্জিত।
সূর্য তোমার লেখাগুলো ভাল লাগে অনেক। এটাও ভাল গল্প হয়েছে। নিয়মিত লখবে ফারহান।
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১২
আসন্ন আশফাক হাহাহা, মজা পেলাম ভাই,
ভালো লাগেনি ২২ ফেব্রুয়ারী, ২০১২
স্বাধীন শেষ লাইনটার জন্যই ৫ দিয়ে দিলাম রে ভাই.............................
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১২
Dr. Zayed Bin Zakir (Shawon) মজা পেলাম তবে গল্পের বর্ণনা আর গতিময়তা কম মনে হয়েছে. কুঝতে থাক. তোমার জন্য শুভো কামনা!
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১২

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী