আমারও একটা সপ্ন ছিল

আমার স্বপ্ন (ডিসেম্বর ২০১৬)

মোস্তফা সোহেল
  • ১০
বৃষ্টি এলে আজকাল আর মনে রোমাঞ্চ আসে না।শীত শীত লাগে তাই কাথা গায়ে গন্তব্য ওই বিছানা।
অসময়ের এই বৃষ্টি মনে খারাপ কিম্বা ভাল লাগার কোন অনুভূতিই সৃষ্টি করছে না।
একটা সময়ে এসে প্রত্যেক মানুষেরই ভাল লাগা মন্দ লাগা অনুভূতি গুলো শূন্য এসে ঠেকে।
কার্তিকের এই শেষে দুপুর থেকে যে বৃষ্টি শুরু হয়েছে এই শেষ বিকালে এসেও তার থামবার কোন লক্ষনই নেই।
এখন এক কাপ চা খেতে ইচ্ছে করছে খুব।আসেপাশে কাজের লোকটা নাই,সন্ধ্যা না হতেই হয়তো সিরিয়াল দেখতে বসেছে।
কাথার নিচ থেকে উঠতে ইচ্ছে করছে না।আজকাল খুব এলেমেলো ভাবনায় ভরে থাকে মনটা।একট সময় একা থাকলেই কত সপ্ন দেখতে শুরু করতাম।
এখন আর কোন সপ্নই আসে না মনে।সপ্ন দেখারও একটা বয়স আছে হয়তো।আমার জীবনে দেখা বেশির ভাগ সপ্ন গুলোই অপূর্ণ থেকে গেছে,
তাই বুঝি এই শেষ বয়সে এসে আর কোন সপ্ন দেখতে চাইনা মন।কয়েকদিন ধরে ভাবছি এই এত বড় বাড়িতে আর একা থাকব না।
বৃদ্ধাশ্রমে চলে যাব।ওখানে থাকলে কথা বলার কিছু মানুষ পাওয়া যাবে।এতদিন একমাত্র ছেলে রাফির কথা ভেবে থাকিনি।
কিন্তু ওতো আর কানাডা থেকে আসবে না।রাফিকে আমি কখনও দোষ দেই না।কারন একটা সময় আমি সপ্ন দেখতাম রাফি সবসময় ভাল থাকুক ওর মত করে।
এখন তো রাফি ওর মত করেই ভাল আছে।আমার একটা সপ্নতো পূরন হয়েছে।নিতু মারা গেছে পনের বছর।নিতুর সপ্ন ছিল ছেলে নাতি পুতি নিয়ে এই বাড়িতে আনন্দে দিন কাটাবে।ভাগ্যিস নিতু মরে গেছে নইলে তাকে একটা সপ্ন ভঙ্গের কষ্ট নিয়ে বেঁচে থাকতে হত।
এই এক জীবনে একটা মানুষকে কত হাজারও সপ্ন ভঙ্গের কষ্ট নিয়ে বেঁচে থাকতে হয়।তবে কিছু সপ্ন ভঙ্গের কথা ভোলা যায় না মৃত্যুর আগ পর্যন্ত।
আমারও একটা সপ্ন ছিল।সেই সপ্নের হাত ধরে বেঁচে থাকতে চেয়েছিলাম আজীবন।আসলে জীবনের বড় বড় সপ্ন গুলো শুধু সপ্নই থেকে যায়।
তারপরও সপ্ন ভঙ্গের হতাশায় সপ্ন দেখা ছেড়ে দেয় কত জন।
জানতে ইচ্ছে করছে আমার সেই না পুরন হওয়া সপ্নটা।সপ্ন ভঙ্গের কথা বলে মানুষ তার মনটাকে হালকা করতে চাই।
কিন্তু আমি আমার সেই ভঙ্গুর সপ্নটাকে বুকে নিয়ে বাঁচতে চাই।তাই বলছি না আমার ভঙ্গ হওয়া সেই সপ্নের কথা।

এই শেষ বয়সে এসে ও এখন একটা সপ্নই দেখছি, সুস্থ থাকতে থাকতেই যেন মরতে পারি।
শেষ সময়ে এসে প্রত্যেক মানুষের সপ্ন এই একই রেখায় এসে মিলে যায়।মরনটা যেন সহি সালামতে হয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ লুকমান রাকীব গল্প ভালো লাগলো। সংক্ষিপ্ত হলেও চমৎকার। শুভ কামনা থাকলো।।।
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।আমার কবিতা পড়ার আমন্ত্রন রইল।
মিলন বনিক অনেকটা নিজের কথা আপন মনে বলে ফেরার মতো গল্প, সেলিনা ইসলামের সাথে সহমত পোষণ করছি....শুভকামনা
সেলিনা ইসলাম গল্প লিখে নিজেই কয়েকবার পড়লে অনেক ভুল নজর কাড়ে। লেখার থিম চমৎকার ছিল কিন্তু উপাস্থাপনা ঠিক সেভাবে প্রকাশিত হয়নি। স্বপ্ন শব্দটা অনেকবার এসেছে যা গল্পে পাঠকের বিরক্তির কারণ হয়েছে। বানান ও শব্দ চয়নে আরও সতর্ক হতে হবে। বেশি বেশি অন্যের লেখা পড়ুন...শুভকামনা রইল।
জয় শর্মা (আকিঞ্চন) মোটামুটি। চেষ্টা চালিয়ে যান। শুরু টা বেশ ভালো, শেষের দিকে একঘেয়েমি মনে হল!... শুভকামনা।
হুমায়ূন কবির Likhte thakun r o valo hobe. Subecha soho...
সামিয়া ইতি ভালো চেষ্টা। শুরুর দিকের কথা গুলো চমৎকার হয়েছে।
এম এ রউফ একটু অন্যরকম শপ্ন...গল্পটা খুব সংক্ষিপ্ত হয়ে গেছে মোস্তফা ভাই......আর একটু সময় নিয়ে লিখতে হত.........শুভকামনা রইল।
সাইফুল ইসলাম অনেক অনেক শুভ কামনা রইল খুব ভাল লেখেছেন কামনা করি আর ভাল লিকবেন ! দোয়া করি
Fahmida Bari Bipu Lekhar theme ta mondo noi. Kichhu banan vul ase. Shopno songkhate ei banan tai vul hole ki chole! Biram chinner pore ekta space dite hoi. Likhte Thakun. Shuvokamona.

২৪ নভেম্বর - ২০১৪ গল্প/কবিতা: ২৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪