পিতার মুখখানি

বাবা (জুন ২০১২)

Borhan -Ud- Dbin
  • ২৩
  • ৪০
বৃটিশ শাসনের শেষ প্রান্তে জন্ম যাদের
তাদের মাঝে কালজয়ী সেই সব পূরুষদের
নির্ঘাত জন্ম তারিখ জানার পর
দাঁড়ি-চুল শ্নশ্রুমন্ডিত কিনা দেখি
অথবা মুখচ্ছবিখানায় বয়সের রুপ দেখি,
মূহুর্তেই খেলে যায় বাবার বয়সের অংক
এক-এগার-চলি্লশ সাল।
তেপ্পান্ন বছর বয়সেই থেমে গেছে
আমাদের বাবা ডাকার আহলাদি,
একদিন কলংকিনী জ্যোতির্বলয় বইয়ের
প্রচ্ছেদ বিপরীতে আল্ মাহমুদের-
জীবনের কিয়দংশ পাঠ করার সময়
যখন পড়লাম এগার-সাত-ত্রিশ সাল
শ্নশ্রুমন্ডিত মুখখানা দেখে
বাবার মূখখানা-
তেপ্পান্ন থেকে কিছুদুর নিয়ে আসলাম,
দেখলাম বাবাও বয়সের কিনারায় গেলে
তেমনি হত,- এখন যা আমাদের প্রিয় কবি।
পাকিস্তানের শুরুতে জন্ম যাদের
তাঁদের বয়সের রুপ দেখে আবার বাবাতে ফিরি
শুরুতেই তেপ্পান্ন বছর বয়সের
বাবার মূখখানা দেখি
নহে বাড়ছে, শুধু বাবা,-বাবার মতো-
অবস্থানে দাঁড়িয়ে আছে সবসময়
যেমন দেখি মাওলানা ভাষানী
লক্ষ জনতার মাঝে হাত উঁচিয়ে বলছে
এখনো আমি আছি
তোমাদের প্রজন্মকাল ধরে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার নাহিদ হোসেন আমিও অনেকটা আপনার মতো ভাবি! কোন জন্ম সাল পড়লেই নিজের সাথে মেলাই......কখনো অনেক আগের হলে সে সময়ের আলোচিত কারো সাথে...। মোটকথা সেই সময়টা ধরবার একটা হালকা ছেলেমানুষি চেষ্টা এভাবে আমার চলে...। যাইহোক, কবিতাটিতে সেই ভাবনাটা বলা বেশ দুরহ...। তো বলতেই হচ্ছে কবির সাহস আছে...।
অচ্ছালামুয়ালায়কুম নাহিদ ভাই, কবিতার মোটিভ ধরবার চেষ্টা করছেন দেখে ভালো লাগলো, অনেক অনেক ধন্যবাদ আমার কবিতা পড়ার জন্য !
তানি হক যেমন দেখি মাওলানা ভাষানী লক্ষ জনতার মাঝে হাত উঁচিয়ে বলছে এখনো আমি আছি তোমাদের প্রজন্মকাল ধরে।....খুবই ভালো লাগলো কবিতা ...সুভেচ্ছা জানাই..ধন্যবাদ
ভালো লাগলো জেনে আমিও খুশি হলাম, আপনাকেও অনেক শুভেচ্ছা এবং ধন্যবাদ !!
বশির আহমেদ বয়োজৈষ্ঠ্য একজন কবির সাথে বাবার মিল খুঁজে ফেরা কিংবা ঐতিহাসিক কোন ব্যক্তিত্বের সাথে মিল খুঁজে নেয়া খুব ভাল লাগল ।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# বাহ্‌ চমত্কার কবিতা। খুব প্রীত হলাম। ধন্যবাদ।
মাহমুদ ভাই সালাম নিবেন, আপনাকে অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ !!
মিলন বনিক এখনো আমি আছি, তোমাদের প্রজন্মকাল ধরে...সময়ের সাথে বাবাকে উপলব্ধি করার এক অপূর্ব সমন্বয়..খুব ভালো লাগলো..।
ভাই, ভালো লাগলো জেনে খুশি হলাম, অনেক ধন্যবাদ !
রোদের ছায়া কবি আল মাহমুদ , মউলানা ভাষানী র মাঝে নিজের বাবাকে খুঁজে পাবার চেষ্টা .........এতাই কি কবিতার থিম ? সুন্দর ...ভালো লাগলো।।
আপা, বৃটিশ শাসনের শেষ প্রান্তে জন্ম যাদের তাদের মাঝে কালজয়ী সেই সব পূরুষদের নির্ঘাত জন্ম তারিখ জানার পর দাঁড়ি-চুল শ্নশ্রুমন্ডিত কিনা দেখি অথবা মুখচ্ছবিখানায় বয়সের রুপ দেখি, মূহুর্তেই খেলে যায় বাবার বয়সের অংক" আসলে তত্কালীন সময়ের কাছে সবখানে আমি খুঁজে ফিরি, যখন উপমা ধরা দেয় শক্তভাবে তখন সেটাই বলতে চেয়েছি হইতো ! কবিতা ভালো লাগলো জেনে খুশি হলাম, ধন্যবাদ !!!
জাকিয়া জেসমিন যূথী সালগুলো এত সুন্দর করে দিলেন, হতবাক হলাম। কবিতা ভালো লেগেছে।
বোন,সুন্দর লাগলো জেনে খুব খুশি হলাম ! অনেক ধন্যবাদ !!
আহমেদ সাবের খুব সুন্দর একটা কবিতা। প্রিয় ব্যক্তিত্বের মুখে বাবার মুখকে খুঁজে বেড়ানো। বেশ ভাল লাগল।
স্যার আপনাকে অনেক ধন্যবাদ !
খন্দকার আনিসুর রহমান জ্যোতি তেপ্পান্ন বছর বয়সেই থেমে গেছে আমাদের বাবা ডাকার আহলাদি, একদিন কলংকিনী জ্যোতির্বলয় বইয়ের প্রচ্ছেদ বিপরীতে আল্ মাহমুদের- জীবনের কিয়দংশ পাঠ করার সময় যখন পড়লাম এগার-সাত-ত্রিশ সাল শ্নশ্রুমন্ডিত মুখখানা দেখে বাবার মূখখানা- // etihaser toththo theke tule ana ...osadharon ai kobike janai so srodho salam ....khub valo laglo BOOOOOORHAN apnake Osesh dhonnobad.....
ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং সশ্রদ্ধ সালাম, দোওয়া করবেন !!!

০৪ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪