ছায়া নাকি কায়া?

ভৌতিক (নভেম্বর ২০১৪)

নুসরাত জাহান
  • ১৩
বৃষ্টির দিনে যদি কোন কাজ না থাকে তাহলে আমাদের মেসের প্রায় প্রতিটি সদস্য খোশগল্পে মেতে ওঠেন। রাজীব ভাইয়া আমাদের মধ্যে সবার বড়। গল্পের এক বিশাল ঝুড়ি তার কাছে আছে। এটা আমাদের মেসে নতুন কোন মেম্বার আসলেও খুঁটি গারার আগেই তা জেনে যায়।
এমনই এক বৃষ্টির দিনে আমরা সবাই গল্পে গল্পে মেতে উঠলাম। রাজীব ভাইর বাড়িতে যাবার কথা ছিল। প্রচণ্ড বৃষ্টির কারনে যেতে পারছেন না বলে মন খারাপ করে বসে ছিলেন। কিন্তু এমন আবহাওয়ায় গল্পের ঝুড়িটা নিয়ে কি চুপচাপ বসে থাকা যায়?
বিকেল গড়িয়ে সন্ধ্যা হওয়ার সাথে সাথে বৃষ্টির বেগও বাড়ছিল। ইলেক্ট্রিসিটিও হঠাৎ চলে গেলো। চানাচুর মুড়ির সাথে চা নিয়ে বসে পড়লাম সবাই গল্পের আসরে। একথা, সেকথার পর হঠাৎ চলে আসলো ভুতের গল্প বলা। আড্ডার আসরে আমাদের নতুন এক মেম্বার ছিল। সে তার এক ফুপুর জিনে ধরা কাহিনী বলল, বিজ্ঞানের এই যুগে এই জিনে ধরা কাহিনী কি সহজে বিশ্বাস করতে ইচ্ছা হয়? আমরা প্রায় দু’দলে ভাগ হয়ে এই কাহিনীর পক্ষ বিপক্ষে মতামত দেয়া শুরু করে দিলাম।
আমাদের থামিয়ে দিয়ে রাজীব ভাই তার ঝুড়ি থেকে এক গল্প বের করলেন। গল্পটা তার এক মামার। তিন বন্ধু নিয়ে তার মামা এক ফ্ল্যাটে উঠলেন, তাদের যে ফ্ল্যাট তার ঠিক পাশেই এক কবরস্থান। পাশে কবরস্থান বলে মামার বন্ধুরা কেউই সেই রুমে থাকতে চাচ্ছিলনা। তাই বাধ্য হয়ে মামাকেই থাকতে হল। তবে যে জানালা দিয়ে কবরস্থান দেখা যায়, সে জানালা পারতপক্ষে খুলতেন না। একদিন কি মনে করে যেন জানালাটা খুলে দেয়া হল। মামার আর মনে রইলনা না জানালাটা বন্ধ করে দেবার। সন্ধ্যার পর হঠাৎ জানালার দিকে চোখ পড়ল। উঠে বন্ধ করতে যেয়েই দেখেন বাচ্চা একটা ছেলে এক দৃষ্টিতে তার দিকে তাকিয়ে আছে। কিছুক্ষণের জন্য হতবাক মামা ভুলেই গেলেন জানালা বন্ধ করতে। সম্ভিত ফিরে পেতেই জানালাটা বন্ধ করলেন তাড়াতাড়ি। এরপর থেকে জানালাটা খুলতে না চাইলেও কোন না কোন কারনে জানালা খোলা হয়। আর বন্ধ করতে গেলে প্রতিদিনের মত একই দৃশ্য দেখা হয়, একটি বাচ্চা ছেলে এক দৃষ্টিতে তাকিয়ে থাকে। কবরস্থান অন্ধকার থাকা সত্ত্বেও ছেলেটিকে দেখা যায়, যেন হালকা কোন আলো ছেলেটিকে ঘিরে রেখেছে। এতরাতে কবরস্থানের মাঝে একটি বাচ্চা ছেলে এসে দাঁড়িয়ে থাকার কোন মানেই খুঁজে পেলেননা মামা। এলাকার হুজুরের কাছে এই বিষয়ে জানতে গিয়ে দেখেন হুজুর নতুন এসেছে। অগত্যা হুজুরকে সাথে নিয়ে কবরস্থানের খাদেমের সাথে কথা বলতে যায় তারা। খাদেমের সাথে কথা বলে জানা যায়, এখানে একটি কবর নতুন। ৬ বছরের বাচ্চা এক ছেলের। দৃষ্টিহীন অবস্থায় যার জন্ম হয়েছিল। চোখে দেখতে পায় না বলে ছেলেটির বাবা ছেলেটিকে একদম সহ্য করতে পারতো না। একসময় কোন এক কারনে জিদের বসে ছেলেটিকে হত্যা করে পাষণ্ড বাবা। আর মামারা যে ফ্ল্যাটে থাকে সেই ফ্ল্যাটেই নাকি ছেলেটি থাকতো বাবা-মায়ের সাথে। ছেলেটিকে হত্যা করার পর বাবাকে জেলে নেয়া হয়, আর মায়ের মানসিক অবস্থা খারাপ হয়ে যাওয়ায় ফ্ল্যাটটি ছেড়ে দেয় তারা। তারপর থেকে যারাই এই ফ্ল্যাটে আসে তারাই সন্ধ্যার পর এখানে একটি ছেলেকে দেখে, ওই ফ্ল্যাটের দিকে তাকিয়ে থাকতে। যদিও খাদেম নিজ চোখে এখনো সেই ছেলেটিকে দেখেনি।
খাদেমের কথা শুনে এতক্ষণে মামা বুঝতে পারলেন, এই বাড়ি এতসহজে কিভাবে ভাড়া পাওয়া গেলো পাশাপাশি দুজনই খুব অবাক হয়ে গেলেন এই ঘটনা শুনে। হুজুর নিজ উদ্যোগে কোরআন শরীফ খতম দেয়ার কথা বললেন আর ছেলেটির রূহ যেন শান্তি পায়, সেই দোয়া করে গেলেন।
ওই দিন রাতে মামার আর ঘুম হয় নি। আর তার দুদিন পরেই ফ্ল্যাটটি ছেড়ে দেয় তারা। কিন্তু আজো ঘুমের ঘোরে ঐ ছেলেটিকে স্বপ্ন দেখেন তিনি। চিৎকার করে ঘুম ভেঙ্গে সারারাত জেগে থাকেন।
আমরা সবাই রাজীব ভাইয়ের মামার এই কাহিনী শুনে এতটাই অবাক হয়েছিলাম যে কখন মোমবাতি নিভে গিয়েছে বলতেই পারিনা। অন্ধকার ঘরে চুপচাপ বসে থাকতে থাকতে খেয়াল করলাম, বাচ্চা ছেলেটির জন্য মনের অজান্তেই খুব দুঃখ হতে লাগলো, আর সেই সাথে ছেলেটির বাবার প্রতি প্রচণ্ড ঘৃণা কাজ করতে লাগলো মনের মধ্যে।
এই ঘটনার পর আমারা কেউই সেদিন আমাদের রুমের জানালা বন্ধ করতে পারিনি। ঘরে খুট করে কোন আওয়াজ হলেই চমকে উঠতাম সবাই। কয়েক ঘণ্টার রাত আমাদের কাছে মনে হয়েছে কয়েক বছরের।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Jyotirmoy Golder অনেক অনেক শুভ কামনা আপনার জন্য ...........................
গোবিন্দ বীন বেশ ভাল চমৎকার।। "আমার চলতি সংখ্যায় কবিতা গুলো পড়ার আমন্ত্রণ করে গেলাম। আশা করি আমার পাতায় আসবেন "
আসব... :) ধন্যবাদ আপনাকে... :)
শাহ্ আলম শেখ শান্ত ভালোই লিখেছেন । আমার লেখায় ভোট ও মন্তব্যের আমন্ত্রণ জানাচ্ছি ।
ঠিক আছে... ধন্যবাদ।
মাহমুদ হাসান পারভেজ চমৎকার ভৌতিক গল্প। অসাধারণ ।
ধন্যবাদ ভাইয়া... :)
নেমেসিস ভালো লাগল আবাার ভয়ও লাগল। শুভকামনা রইল।
তাই?? অনেক ধন্যবাদ গল্পটি পড়ার জন্য। :)
ওয়াহিদ মামুন লাভলু গল্প বলার ধরণটা অসাধারণ। বাচ্ছা ছেলেটির জন্য খুব ব্যথিত হলাম। দৃষ্টিহীন অবস্থায় জন্ম নেওয়াতে তার তো কোন হাত ছিল না। আর দৃষ্টিহীন হলেই বা সমস্যা কি। একটা ছেলের তথা একটা জীবনের মূল্য আছে না! গল্প ভৌতিক বৈশিষ্ট্যে পূর্ণ। অসাধারণ লিখেছেন। খুব ভাল লাগল। শ্রদ্ধা জানবেন।
অনেক অনেক ধন্যবাদ মূল্যবান মন্তব্যের জন্য।
আল মামুন খান UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# ভালো লাগা রেখে গেলাম। অনেক ধন্যবাদ। আমার লিখা পড়ার আমন্ত্রণ রইলো।
অবশ্যই আপনার লিখা পড়ব। :) ধন্যবাদ :)
মুহাম্মাদ লুকমান রাকীব শুভ কামনা থাকল চির কাল। "ভৌতিক সংখ্যায় আমার লেখা গল্প কবিতা পড়ার আহ্বান জানিয়ে গেলাম। আমার পাতায় আসলে চির ধন্য হব হে প্রিয় কবিবন্ধু।"
এখনো কোন কবিতা লিখিনাই। কবিবন্ধু কিভাবে হলাম?? :O আপনার পাতায় আসব। অনেক ধন্যবাদ। :)
একনিষ্ঠ অনুগত লিখে যান... ভালো হবেই...।। লিখার সময় মনে রাখবেন আপনি লিখছেন স্ব-ইচ্ছায়... এবং নিজের স্বাচ্ছন্দ্যতায়... লেখা আপনা আপনি ভালোর দিকে এগুতে থাকবে।।
সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ... :)

১৯ সেপ্টেম্বর - ২০১৪ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪