কোথায় আনন্দ খুঁজে পাই

কোমলতা (জুলাই ২০১৫)

মোহাম্মদ সানাউল্লাহ্
  • ২০
  • ৫০
মায়ের পায়ের ধুলো
মিশে আছে এই দেশে
চমকে থমকে গেল পা,
মমতা মেশানো মাটি
সেতো আমারই যেন মা ।

তারই স্মৃতি ঘেরা
এ জগৎ সংসারে
খুঁজে পাই তারই পরশ,
তার কোমল হৃদয় জুড়ে
থেকেছি পরম আস্থায় ।

চলে গেলে অনন্ত-লোকে
আমাকে একা ফেলে
এ বিশ্ব চরাচরে,
যেথা নেই প্রেম-কোমলতা
আছে শুধু খাঁ খাঁ করা শুণ্যতা !

কুয়াশার অস্পষ্ট বেশে
মিশে আছে ধোঁয়াশার লাশে
প্রেমহীন মানুষের কঙ্কাল !
ওরা অনির্মল বসুধার
অরণ্যচারী, ঘৃণিত জঞ্জাল !

ওরা অনর্গল অসত্য বলে
দীপালীর আলোর ঘোরে
নিজের ছায়াতে পায় লাজ !
নিন্দিত নরকে বসে
নিত্য অহমিকা করে যায় চাষ !

সাধ জাগে অতৃপ্ত মনে
হৃদয় টা ছুঁয়ে দিতে
নিশ্চিন্তে নির্ভাবনায়,
মা, তোমাকে মনে পড়ে
চরম ক্রান্তিকালে এই অবেলায় ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Md. Mainuddin পরম মমতায় মায়ের জন্য কোমলতা আর দরদ মাখানো কবিতাটি ভালোই লাগলো।অসাধারণ এ কবিতার জন্য আপনাকে একরাশ শুভেচ্ছা। ভালো থাকবেন সতত।
আপনার চমৎকার মন্তব্যের মাঝে নিজেকে খুঁজে পাবার দারুন একটা তাগিদ অনুভব করছি । খুব ভাল লাগল আপনার দারুন মন্তব্যটি । অসংখ্য ধন্যবাদ এবং শুভ কামনা রইল ।
পাঠ করা প্রতিটি কবিতাতেই আমি ভোট করা পছন্দ করি যদি সেই অপশনটা খোলা থাকে। কিন্তু নেটওয়ার্ক বিঘ্নতার কারণে প্রথমে তা হয়ে উঠেনি।তাই এবারে এসে ভোট রেখে গেলাম। ধন্যবাদ।
অাবারও ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি । ভাল থাকুন নিরন্তর ।
মোহাম্মদ আহসান ভালো লাগলো আগের মতই ভালো
খুব ভাল লাগল আপনার দারুন মন্তব্যটি । অসংখ্য ধন্যবাদ এবং শুভ কামনা রইল ।
তাপসকিরণ রায় সাধ জাগে অতৃপ্ত মনে হৃদয় টা ছুঁয়ে দিতে নিশ্চিন্তে নির্ভাবনায়, মা, তোমাকে মনে পড়ে চরম ক্রান্তিকালে এই অবেলায় ।--বেশ ভাল লেগেছে আপনার কবিতা।
আপনার ভাল লাগার মাঝেই রয়েছে আমার এগিয়ে যাবার অনুপ্রেরণা । খুব ভাল লাগল আপনার চমৎকার মন্তব্যটি । আপনার জন্য আন্তরিক ধন্যবাদ এবং শুভ কামনা রইল ।
এম,এস,ইসলাম(শিমুল) আমার শ্রদ্ধাশীল সালাম জানিবেন। কবি। অপুর্ব প্রকাশ ভালো লাগলো। প্রিয়ও কবি আমি এই আসরে নতুন আমার একটি গল্প আছে সময় করে পড়লে খুশি হবো। ভালো থাকুন।
অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য । আপনাকে খুশি করতে পারলে আমারও ভাল লাগবে । শুভ কামনা রইল ।
সেলিনা ইসলাম "ওরা অনর্গল অসত্য বলে দীপালীর আলোর ঘোরে নিজের ছায়াতে পায় লাজ ! নিন্দিত নরকে বসে নিত্য অহমিকা করে যায় চাষ ! "কবিতায় "নিজের ছায়াতে পায় লাজ !" এই লাইনটি বেশ ভাবাল! সত্যি কী ওদের লজ্জাবোধ আছে!? যদি নিজের ছায়া দেখে লাজ হত তাহলে কী অহমিকা করতে পারতো? কবিতার থিম বেশ ভাল লাগল। সতত শুভকামনা।
আপনার চমৎকার মন্তব্যের মাঝে যথেষ্ট চিন্তার খোরাক আছে । অসংখ্য ধন্যবাদ এবং শুভ কামনা রইল ।
কবিরুল ইসলাম কঙ্ক ভালো লাগালো । আমার কবিতা ও গল্পের পাতায় আমন্ত্রণ রইলো ।
অসংখ্য ধন্যবাদ । অবশ্যই আসবো ইনশঅাল্লাহ্ ।
তৌহিদুর রহমান ভালো লাগলো...পাতায় আমন্ত্রন রইলো...আমার গল্প বা কবিতা ভালো লাগলে ভোট করুন...প্লিজ...
ভাল লাগার জন্য ধন্যবাদ । আর মিনির প্রতি আপনার ভালবাসার চমৎকার গল্পটা এই মাত্র পড়ে এলাম । ভাল থাকবেন ।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি ওরা অনর্গল অসত্য বলে দীপালীর আলোর ঘোরে নিজের ছায়াতে পায় লাজ ! নিন্দিত নরকে বসে নিত্য অহমিকা করে যায় চাষ ! ্‌্‌,।। খুব ভালো ...।।
আপনার ছোট্র মন্তব্যের মাঝে পেলাম অনেক আনন্দ আর ভালবাসার সুবাস ! ধন্যবাদ এবং শুভ কামনা ।

০৭ সেপ্টেম্বর - ২০১৪ গল্প/কবিতা: ৩২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪