দখল

বৈজ্ঞানিক কল্পকাহিনী (সেপ্টেম্বর ২০১৪)

শামীম খান
( ১ )
হারিয়ে যাওয়ার নেই মানা

পথ মিলে যায় পথে । পথের মাথায় পৌঁছে যেতেই পথ হারিয়ে ফেলে তার এগিয়ে নেবার অধিকার । নতুনের হাতে উত্তরাধিকার তুলে দিয়ে পথ চেয়ে থাকে , দৃষ্টি থেকে হারিয়ে যাওয়া অব্দী পথ তাকিয়েই থাকে । পথের এই স্নেহময়ী স্বভাবটার খোঁজ সবাই পায় না । সে পেয়েছে । আর পঁয়ত্রিশ বছর ধরে পথে পথে ঘোরার বাউণ্ডুলে খেয়ালটা তাই নেশার মত ক্রমে বেড়েই চলেছে । অনিকেত , এ সময়ের একজন প্রতিশ্রুতিশীল কবি । দুই সপ্তাহ আগে সে জিতে নিয়েছে দেশের কাব্য চর্চায় সম্মানজনক একটি পুরুস্কার “ কবি সমাজ সম্মাননা ”-২১১৪ । সে দিন পুরুস্কারটি হাতে নিতে নিতেই শুনে ফেলেছে সে পথের ডাক । পথে নেমেছে অনি , একা । তিনটি কর্মদিবস কেটেছেঁটে সময়টুকু বের করতে কম ঝামেলা হয় নি । আহ , আজ কত দিন পর ! মুক্তির উচ্ছাস তাকে সারাদিন আবিষ্ট করে রেখেছে । পিছনে একটা ট্রলি । অপেক্ষাকৃত বড় চারটি চাকার এই ট্রলিটিতে যুক্ত আছে একটা অটোরিচারজ্যাবল সোলার ব্যাটারি । ট্রলিটি সেন্সরের সংকেতে মালিককে নির্ভুলভাবে অনুসরন করে চলেছে ভোর থেকে । চাইলে ওকেও পিঠে বসিয়ে নিঃশব্দে পাড়ি দিতে পারতো নিজ গতিতে চলা হুইল চেয়ারের মত , ঘণ্টায় সাত কিলোমিটার । এখুনি পেটটা একটা মোচড় দিয়ে জানিয়ে দিল আজ সারাদিন হাঁটাহাঁটিতে তার লাঞ্চ করা হয়নি ।
সঙ্গে খাবার বিশেষ কিছু নেই , নিষিদ্ধ কয়েকটা এনার্জি ট্যাবলেট ছাড়া । ব্যাগে একটা ছোট টেন্ট আর ব্যবহার্য জিনিস পত্র ছাড়াও আছে তার বিখ্যাত পুরুস্কারটি , একটি মাল্টিটেল ! চাইলেই অনিকেত যোগাযোগ করতে পারে ভারবাল , ভার্চুয়াল বা আলট্রাফিজিক্যাল যে কোনো মোডে বিশ্বের যেকোনো মানুষের সাথে ,অতীত কিম্বা বর্তমান ! মাত্র দু মাস হোল , বিজ্ঞানের সাফল্যের তালিকায় নাম লিখিয়েছে কমুনিকেশন সিস্টেমের শ্রেষ্ঠতম এই প্রযুক্তিটি । ছেলে বুড়ো ছাত্র শিক্ষক আবালবৃদ্ধবনিতা সবাই পাগেলর মত ছুটছে ইলেকট্রনিক শপগুলোতে , একটি মাল্টিটেল তাদের চাই ই চাই । ছুটবে না কেন , যন্ত্র জগতের এ উন্মাতাল স্রোত পেরিয়ে সাঁতারে এক বিকালে অতীতটা বেড়িয়ে আসতে কে না চায় ।
পেট্রোল শক্তি দিতো জ্বলে জ্বলে । পরিবেশ দূষণের দায়ে বাদ পড়ে নাম লিখিয়েছে ইতিহাসে , অর্ধ শতাব্দী আগে ।গাড়ী আর কারখানা চলে সৌরশক্তিতে । অয়্যার হাউজে পড়ে থাকতে থাকতে পেট্রোল উত্তোলনের বড় বড় মেশিন পত্রে জং ধরে গেছে সেই কবে । সেখানে স্থান করে নিয়েছে বিশাল বিশাল সৌর প্যানেল । তবুও মানুষ নিজেকে চালাতে সহজ উপায় ছেঁড়ে রুটিন বেঁধে এখনো ফসল ফলাচ্ছে , বাজারে যাচ্ছে , রান্না করছে ।শ্রম আর সময়ের এই বিশাল অপচয় ঘটিয়ে যাচ্ছে মানুষ শুধু একটি অঙ্গের তাড়নায় , জিহবা । স্বাদহীন , তাই এই বড়িতে বৈরাগ্য । তাছাড়া খাদ্যাভ্যাস পরিবর্তন হলে ম্যাসেটার আর টেরিগয়েড পেশীর কি হবে ? একবার সে ভাবল , আচ্ছা , এ পেশীগুলো সম্পর্কে সে কবে লেখা পড়া করেছে ? মনে পড়ে না , নিজেকে মাঝে মাঝে তার বড় অচেনা লাগে । হাতের এনার্জি ট্যাবলেটটার দিকে তাকিয়ে থাকে অনি । ১০০০ কিলো ক্যালোরি ধারন করার দায়ে ট্যাবলেটটাকে কি দোষ দেয়া যায় ! কিন্তু বি ব্লকের দেশগুলোর মধ্যে অর্থাৎ এশিয়া , আফ্রিকায় একমাত্র বাংলাদেশ এখনো পুরোপুরি জৈব খাদ্যে নির্ভরশীল । এখানে ক্যালোরি ট্যাব ছোঁয়া পাপ ।

( ২ )

ছুঁয়ে দেখো বুকের লাল পদ্মটি একবার
গ্রামটির নাম কলমিডাঙ্গা । কতনা কাব্যিক । মনে হয় ফুটে ওঠা হাজারো বেগুনী-সাদা ঢোল কলমির ভেতরে দাঁড়িয়ে আছি । জায়গাটির সাথে নামের কোন মিল খুঁজে দেখার চেষ্টা এখন বাতুলতা মাত্র । রাস্তার দুই দিকে লাইন ধরে সাজানো বেশকটি বহুতল বাসগৃহ , গাড় বেগুনী রঙের অর্থাৎ শ্রমিক বা কৃষকেদের জন্য নির্দিষ্ট । ফাঁকে ফাঁকে গড়ে উঠেছে নিয়ন্ত্রিত উদ্যান । একেবারে মাপমত সাজানো । কোথাও কোথাও ছোট ছোট পুকুর , দলে দলে হাঁস ভাসছে । সব কিছু পরিপাটি , সাজানো গোছানো । ভাল লাগার এক বিশাল যজ্ঞ । তবু কিসের বৈরাগ্যে ভাল লাগা যেন পালিয়ে গেছে । আবেগ এসব কিছুকে স্পর্শ করে না অনেক দিন । সাধারন মানুষ মেনে নিয়েছে এই আয়োজন । সকাল সন্ধ্যা ঘড়ির কাটার সাথে ঝুলে থাকা জীবনের সময় কোথায় জানালা খুলে দেখার । তবে যারা গাছ থেকে পাতা ঝরলে ভাবে , যারা ফুলের একটি পাপড়ী শুকোলে উদাস হয়ে ওঠে , তারা খুব ভাল আছে একথা বলা যায় না । সাগরের তলায় তৈরি হয়েছে বিশাল সব কাঁচের সরাইখানা । সেখানে কপোত কপোতীরা সন্ধ্যায় মেতে উঠে , আর রাত না পুরোতেই পরিকল্পনা কাটছাঁট করে ফিরে আসে । কিছুই আর মানুষ কে বিস্মিত করে না । আনন্দের অমৃত ভাণ্ড যেন দিনে দিনে , ফোটায় ফোটায় শেষ হয়ে গেছে । সব বিস্ময়কে হাতের মুঠোয় পুরে সময় চূড়ান্ত ভাবে হারিয়ে ফেলেছিল মানুষকে বিস্মিত করার ক্ষমতা । কম্পিউটারের খেয়ালে সাজানো এই প্রকৃতির ওপর করুনা হয় অনির ,অনির মত আরও অনেকের । আসার আগে নতুন হাতে পাওয়া মাল্টিটেলের রিভার্স ট্যুরে দেখা দেড়শ বছর আগের কলমী ডাঙ্গা , সেই ছনের ঘর , মেঠো পথ , কাঁশবন , ছোট নদী কিছুই আর নাই । প্রায় একঘণ্টা কাঁশবনে হেঁটেছিল অনি । ভেজা ভেজা হাওয়ায় দাঁড়িয়েছিল সে , গ্রামটির পা ছুঁয়ে নেমে যাওয়া মধুমতী নদীটির পাড়ে । সন্ধ্যার ছায়া নেমে এসেছে গ্রামে । একটি শেয়াল তিনটে বাচ্চা নিয়ে ঢুকে গেল কাশ বনে । যেতে যেতে একবার পিছু ফিরে তাকে দেখে নিল বুঝি ! অনিকেত হেসে উঠে আপন মনে । এমন সম্ভাবনা একেবারে নেই । এ ভ্রমনে ট্যুরিষ্টকে কেউ দেখতে পায় না । ট্যরিষ্ট সব দেখতে পাচ্ছে , শুনতে পাচ্ছে , অনুভব করছে যদিও একটিভ ফিল্ডে ফিজিক্যালি কিছু করতে পারছে না ।
ভীষণ রোমাঞ্চকর এই ভ্রমন আবিষ্কার হয়েছে এমন এক সময়ে যখন মানুষ আনন্দ ভুলে , সন্ত্রস্ত হয়ে পড়েছিল , সর্বত্র বাজছিল বিষাদের বেহাগ । মঙ্গলের বুকে বসতি গড়েছিল সাধারন নাগরিক , সে এখন বিভীষিকাময় স্মৃতি । অভিযাত্রী মানুষের মৃতদেহের উপর গড়ে উঠেছে সংবেদনশীল রোবটের নগর । মেগারোবট কেভিন , রেচেলদের ওরা ঈশ্বরের আসনে বসিয়েছে । নিজেদের তারা ঘোষণা করেছে যন্ত্রদেবতা । মর্ত্যের মানুষের জন্য মঙ্গল হয়ে গেছে শত্রু শিবির । কিন্তু রোবট নগরী ধংশ করা মানুষের সাধ্যাতীত । উল্টো রোবওয়ার্ল্ড থেকেই প্রায়শ আততায়ী আসছে , অস্তিত্বরক্ষায় মানুষ ব্যাকফুটে । পরিকল্পনা মত তারা ধংস করে চলেছে । যাঁদের কল্পনা শক্তি আছে তাঁরাই রোবট সমাজের মহাশত্রু । মঙ্গলের রোবটরা দল বেঁধে অপেক্ষা করছে , মানব সভ্যতার ধ্বংসের প্রতীক্ষা । এমন সময়ে জাপানী বিজ্ঞানী মারিয়েতু শুকু আবিষ্কার করেছেন মাল্টি ডাইমেনশনাল কমুনিকেশন সিস্টেম বা এম ডি সি এস যার জনপ্রিয় নাম মাল্টিটেল । দুর্ভাগ্য , আবিষ্কারের তিন দিনের মাথায় শুকু আততায়ীর হাতে প্রান হারালেন । রহস্যটা আজো পুরোপুরি উদ্ধার হয়নি । তবে এটা যে মঙ্গল দেবতাদের ষড়যন্ত্র তা সবাই ধরেই নিয়েছে ।
যন্ত্রটির ভেতর সত্যি জাদু ভরা । প্রতিটা ভার্চুয়াল ট্যুরই অনিকে ভাসিয়ে নিয়ে যায় । রিভার্স ট্রাক সেট করে পৃথিবীর যে কোন প্রান্তের ফোর ডিজিটের গ্রিড রেফারেন্স , আর দিন , ক্ষন , মুহূর্ত নির্দিষ্ট করে দিতে হবে । এবার স্টার্ট বাটন চাপতেই ওর সেন্সরি পারসেপ্সহনের ক্লোন তৈরি হয়ে যায় মাত্র চল্লিশ সেকেন্ডে ! এর পর ............ যেন বসে আছে রোলার কোস্টারে । বিলিওন বিলিওন গিবস পার্টিকেলে চেপে ভেসে চলেছে ওর বায়বীয় স্বত্বা , লক্ষ্যস্থানের দিকে । শরীরটা পড়ে থাকে স্ক্রিনের সামনে । ক্লোন করা অদৃশ্য শরীরে সে ডুবে যায় নিসর্গের মধ্যে । মানুষের দুঃখগুলোকে ও স্পর্শ করে । তাদের আনন্দ আর বিজয়ের সন্ধিক্ষনে ওরও বুক কাঁপতে থাকে , হৃদপিণ্ডটা বুকের খাঁচা ছেঁড়ে বেরিয়ে আসতে চায় । কিন্তু কলমি ডাঙ্গায় অনির জন্য আছে এর চেয়ে ও বড় উত্তেজনা , একটি আমন্ত্রন । শতাব্দীর শ্রেষ্ঠতম কবি রাফেজ মাহমুদ নিজ হাতে তাকে লিখে পাঠিয়েছেন , কলমি ডাঙ্গায় কবি নীড়ে একটি সন্ধ্যা তাঁর সাথে কাটানোর জন্য । অনির ভিতরে এক জন ক্ষনে ক্ষনে বলছে সারা জীবনে এর থেকে আর বড় কিছু নেই , থাকতে পারে না , ক্ষনে ক্ষনে শিউরে উঠছে অনি অলৌকিক সেই কণ্ঠে ।
( ৩)

পুরনো সেই দিনের কথা ভুলবি কি রে হায় ...............
আরও অনেক গ্রামের মত কলমী ডাঙ্গায় ও চাষ হচ্ছে হিউম্যান ওভা ৩৬ । সবুজ রঙের বিরাট একটা কারখানার পাশ দিয়ে হেঁটে যাচ্ছে অনি । বাংলাদেশের খ্যাতনামা বিজ্ঞানী রাসেল আহমেদ । আবিষ্কার করেছেন মানব প্রজাতির জন্য সবচেয়ে সম্ভাবনাময় স্ত্রী ভ্রুন কোষটি , স্বপ্নময়ী । পায়ে চলতে চলতে অনির কবি মনে ছেঁড়া ছেঁড়া ভাবনা আর স্মৃতিরা খেলতে থাকে । এ ব্লকে অর্থাৎ ইউরোপ , আমেরিকার দেশগুলোর মেয়েরা সন্তান উৎপাদন ক্ষমতা হারিয়েছে প্রায় পনের বছর হোল , সভ্যতার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ টেক্সাসের এটমিক কলিশন এক্সিডেন্ট থেকে । ওটা ছিল মঙ্গল দস্যুদের কাজ । বিজ্ঞানী রাসেল কোথায় আছেন , কেউ জানে না । মহাজাগতিক শত্রুদের থেকে নিরাপদ রাখতে তাঁকে কার্যত বন্দী জীবন কাটাতে হয় । দুঃখজনক ওই দুর্ঘটনার পর এ ব্লকে মেয়েদের আত্মহত্যার হার বেড়ে দাঁড়িয়েছে বছরে ০.৭৫ এ । সেখানে এখন ৫০ ভাগের বেশী সন্তান ধারন বয়সী মেয়ের দেখা দিয়েছে মনোবৈকল্য । রাস্তার মোড়ে মোড়ে ২৪ ঘণ্টা খোলা থাকে সাইক্রিয়াটিক কাউন্সেলিং সেন্টারগুলো । ভ্রুন কোষ সরবরাহ করে ওদের সরকারগুলো পরিবার আর পরিবার গড়ার স্বপ্ন বাঁচিয়ে রাখতে প্রাণান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছে । সব কিছু ঠিক ঠাক চললে আগামী সাতচল্লিশ বছরে পাশ্চাত্যের মেয়েরা পুরোপুরি বন্ধ্যাত্য কাটিয়ে উঠবে । তবে তত দিনে ওদের দেশ থেকে ব্লণ্ড হেয়ার আর নীল চোখের মেয়ে সংখ্যা অর্ধেকের অনেক নীচে নেমে যাবে । রপ্তানী হচ্ছে যে ক্লোনগুলো তা শতভাগ বাঙ্গালী জিন দিয়ে তৈরি । ভ্রুন কোষ রপ্তানীতে বাংলাদেশের ব্যবসা এখন অনেকটাই একচেটিয়া ।
হঠাৎ করেই উদয় হোল ক্যাফেটি । দূর থেকে তাজা কফির গন্ধ ঘ্রাণেন্দ্রিয় হয়ে মস্তিস্কের কোষে কোষে তীব্র আসক্তি সৃষ্টি করছে । দু পিস কেক আর একটা এক্সপ্রেসো অর্ডার করে কোনার একটি জানালামুখী টেবিলে বসেছে অনি । পাশেই একটি ছোট্ট লেক । এক দঙ্গল পাখীর সমস্বরে কিচির মিচির , কিছু ঠিকানা বিহীন মেঘের ওড়া উড়ি , পাশের লেকের নীল পানিতে ঝাঁকে ঝাঁকে বর্ণময় মাছের সাঁতার , সবই আছে এই জানালায় । হঠাৎ একটি পাখির দিকে চোখ পড়তেই মুখের কফি বিস্বাদে কটু হয়ে গেল অনির । একে একে তিনটি কৃত্রিম পাখী দেখতে পাচ্ছে ও । ঝাঁকের সাথে মিলে মিশে অন্য পাখীদের মায়াজালে আটকে রাখছে এরা । গভীর বিশ্বাসে অতোগুলো পাখী মিলে গেছে পাখী গোত্রে , ক্যাফের কেনা কাগুজে পাখীদের ডাকে । মেঘেদের গতিবিধি খেয়াল করলে এখনি হয়তো দেখবে একটু আগে আকাশে সাঁতরে যাওয়া মেঘ গুলো আবার কিসের টানে যেন ফিরে ফিরে আসছে ! সবই প্রোগ্রামড ! ব্যবসায়ীর নিপুন জালে সাজানো প্রকৃতি । স্বপ্নভঙ্গের ভয়ে চোখ বুজে বাকী কফিটুকু গিলতে থাকে অনি । চোখ খুলতে হয় রীতার ডাকে । ‘ এই অনি !’ হাঁপাতে হাঁপাতে ছুটে এসেছে রীতা অনিকেতের এক্স ওয়াইফ । অনির বুকের ভিতর খুব জোরে ধুকপুক শুরু করেছে হৃদপিণ্ডটা । দুবাহুতে রীতাকে বুকে টেনে নিয়ে নিজেকে সামাল দিতে প্রানপন চেষ্টা করে অনি । আর তখনি ও আবিষ্কার করে রীতা নামে কোন মেয়ে নেই এই পৃথিবীতে । তার বুকে একাকার রীতা একজন পুরুষ , তারই মত একজন !
‘ কবে করলে এ সব , কিছুই জানাও নি তো !’ বিস্মিত অনিকেত জানতে চায় ।
লাজুক হেসে এড়িয়ে যায় বদলে যাওয়া রীতা আজকের রোহিত , কলমি ডাঙ্গার এক ওভা ফার্মের ম্যানেজার । একঘেয়েমি করাল গ্রাসে পড়ে সেক্স ট্রান্সপ্লান্টেশন খুব ইয়াং জেনারেশন । ছাত্র জীবনের শেষ দিকে অনিকেত জড়িয়ে পড়ে তীক্ষ্ণধী জেনেটিক ইঞ্জিনিয়র রীতার আবেগের জালে । ওদের দাম্পত্য জীবন চলছিল বরষার ফুলে ওঠা নদীর মত । তিনবছরে প্রবাহ কমতে শুরু করে । সাত বছরে ওরা আবিষ্কার করে দেশের নদীগুলোর মত আবেগের তটিনীটির বুকে ও জেগে উঠছে অসংখ্য বালুচর । দেশের বড় নদীগুলো ড্রেজার যন্ত্রে খুঁড়ে খুঁড়ে প্রবাহমান করা হচ্ছে গত সত্তুর বছর ধরে । ভালবাসার নদীর ড্রেজার আজো পাওয়া যায়নি । ক্রমাগত চরায় আটকে যেতে থাকে স্বপ্নের পানসীগুলো । দু বছর হোল ওরা চায়ের টেবিলে বসে জীবনটা আলাদা করে নিয়েছে । হাসি কান্নার বিনিময় হয়না । দুবছর মনের আড়াল ছায়া ছড়িয়ে গ্রাস করে ছিল । নদীটি হয়তো মরেই গিয়েছিল । শীর্ণ জলরেখাটি হঠাৎ জ্যোৎস্নার প্লাবনে ভরে উঠেছে আজ । শেষদিকে রীতাকে অসহ্য লাগতো অনির । কেবলি মনে হতো একটা রোবটের কপোট্রনে ইনিজিয়ারিং বিদ্যা ঢুকিয়ে লাল গ্রহের নমস্যরা তার কাছে পাঠিয়ে দিয়েছে । মর্ত্যে অবশ্য এমন ঘটনা ক্রমেই বেড়ে চলেছে । মঙ্গল মানুষের হাত ছাড়া হয়ে গেছে সাত বছর আগে । রোবটগুলো সেখানে তৈরি করে চলেছে আরও পারঙ্গম , আরও সংবেদনশীল নতুন প্রজন্মের রোবট । সভ্যতার গতিবিধি নিজ হাতে নিয়ে নিতে চায় তারা । তাদের প্রধান টার্গেট সাহিত্যিক আর বিজ্ঞানী , যারা কল্পনাপ্রবন , যারা কল্পনাকে বাস্তবে রুপ দিয়ে সভ্যতাকে এগিয়ে নেন । নিজেকে অতটা বড় ভাবে না অনি , তবু তার সন্দেহ ছিল । আজ নেই , লিঙ্গান্তর শুধু মানুষেরই সম্ভব ।
সামনে বসা রোহিতের ভেতরে ঘুমন্ত রীতাকে খুব মনে পড়ছে অনির । আর এই প্রথম নিজের মুখোমুখি দাঁড়িয়েছে রোহিত ‘কি দরকার ছিল নিজেকে বদলে ফেলার ’? রীতা নামের একটি মেয়ের বুকে শ্মশানের শুন্যতা ভরে দিয়ে বিস্ময়ভরা একটি ফানুস কিনতে চেয়েছিল সে । খেয়াল করেনি ফানুস ওড়াবার আকাশটি বদলে গেছে কোন ফাঁকে । চোখের কোনে জমা ওঠা এক বিন্দু জল মেয়েটির নামে উৎসর্গ করার চেয়ে বেশী কিছু আজ আর নেই তার । তবুও কলমিডাঙ্গার অজপাড়ায় একটি বালক যেন আকাশের দিকে তাকিয়ে চিৎকার করে সবাইকে ডেকে বলছে , ‘ ওই দেখো রীতা ফিরে আসছে , ওই দেখো , ওই দেখো .................. ’। সন্ধ্যা নেমেছে । ক্যাফের সাউণ্ড সিস্টেমে কেউ আনমনে বাজিয়ে দিয়েছে ব্যাকগ্রাউণ্ড মিউজিক , দুশ বছর আগে লেখা রবি ঠাকুরের সেই গানটি , পুরনো সেই দিনের কথা ভুলবি কি রে হায় ............... । অশ্রুস্নাত একজোড়া মানব উঠে দাঁড়ালো । কণ্ঠলগ্ন , চলে যাচ্ছে ক্যাফে ছেঁড়ে । তাদের পেছনে ভাঙ্গা নীড়ের আর্তনাদ , সামনে দিগন্ত খোলা ।


( ৪ )
টানেলের শেষ প্রান্তে

রাত দুটো । ঘুমিয়ে না জেগে আছে বুঝতে পারছে না অনি । তার কপালের উপর একটা অশরীরি নীল আলো এসে পড়েছে । একটি খোলা মাঠে টানানো নির্জন তাঁবুটিকে হাজারো জোনাকি ঘিরে রেখেছে ।
দুরাগত একটি কণ্ঠে কিছু বলে চলেছে , শোনার চেষ্টা করে অনি ।
-অনি , আমাকে শুনতে পাচ্ছ ? মঙ্গলের ঈশ্বর কেভিন তোমাকে পছন্দ করেন । পঁয়ত্রিশ বছর আগে তোমাকে পৃথিবীতে পাঠানো হয়েছে , যন্ত্র পৃথিবী গড়ে তোলার অভিপ্রায়ে । দুর্ভাগ্য , ক্রমাগত তুমি আমাদের থেকে দূরে সরে যাচ্ছ । পরমাত্মা কেভিন তোমাকে ক্ষমা করেছেন । শতবর্ষী রাফেজ মাহমুদ আমাদের পরমাত্মীয় । তার কথা মেনে চলো । মানুষের সভ্যতা শেষ করে দিতে হবে । রাসেল আহমেদ কে সরিয়ে ........................
-অসম্ভব ! এ সভ্যতাকে আমি শেষ হতে দেব না । যন্ত্র না মানব আমি , তা জেনে কোন লাভ নেই । পৃথিবীকে ভালবাসি আমি , এ ই আমার পরিচয় ।
এবার জেগে উঠেছে অনি । কিসের আহবানে সে ছুটে এসেছে এখানে তা তার কাছে স্পষ্ট হয়ে গেছে । দ্রুত মাল্টিটেলে সে কানেক্ট করতে চায় রোহিতকে । ঐ তো স্ক্রিনে রোহিতের মুখচ্ছবি । আতঙ্কিত দেখাচ্ছে তাকেও । বার্তা শেষ হবার আগেই একটি সবুজ আলো তাঁবুর ভেতরে চলে এলো । একটি অন্ধকার টানেলে ঢুকে যাচ্ছে অনি , অচেনা অন্ধকারে ।
আলো নেই । তাঁবুতে একটা শবদেহ পড়ে আছে । অন্ধকারে মানব আর যন্ত্রদেবকে একরকমই মনে হয় । তবু শবের মুখাবয়বে লেগে থাকা স্মিত হাসির ক্ষুদ্র রেখাটিতে তাকে স্বর্গীয় দেখায় ।
রাফেজ মাহমুদ হাঁটু গেঁড়ে বসে আছেন । কোন বাতি জ্বালানো হয় না এ সময়ে , তবু তার ঘরটি সবুজ আলোয় ভরা । প্রার্থনার ঢঙে রাফেজ ঊর্ধ্বাকাশের দিকে মুখ তুলে আছেন ।
-দেবতা কেভিন শুনতে পাচ্ছ ! দেবী রেচেল শুনতে পাচ্ছ ! অর্পিত দায়িত্ব আমি পালন করে এসেছি । এবার আমাকে প্রতিশ্রুত অমরত্ব দাও । দেবতা কেভিন শুনতে পাচ্ছ............।
অপর প্রান্তের শব্দ ভেসে এলো । ‘পরমেশ্বর কেভিন বলছি , স্বপ্ন পুরনে তোমার আর মাত্র দু..............ছর বাকী ’ । কবি নীড়ের প্রাঙ্গণ ভয়াবহ গোলাগুলির শব্দে ভরে উঠেছে । কার নির্দেশে যেন কবির প্রহরীরাই কবির দিকে রাইফেল তাক করে রেখেছে । তাদেরি একটি দল বেদখল সার্বভৌমত্ব উদ্ধারে ঝড়ের গতিতে ছুটে আসছে । মানুষের হুংকারে ঈশ্বরের শেষ কথাগুলো অস্পষ্ট শোনায় ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ভবিশ্যতের পৃথিবী? এই হয়তো আমাদের নিয়তি। ক্ষমতার সীমাব্দধতা থাকলেও মানুষ হয়ে বাঁচতে চাই, মানিষ হয়ে ম্রতে চাই। চমতকার লিখেছেন। শুভেচ্ছ আরিল।
খুঁটিয়ে পড়ে সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ । ভাল থাকবেন ।
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১৪
সহিদুল হক অভিনব বিষয় তুলে ধরেছেন। খুব ভাল লাগল।
ভালো লাগেনি ৯ সেপ্টেম্বর, ২০১৪
অনেক অনেক ধন্যবাদ প্রিয় শহীদ ভাই । আপনাকে এখানে পেয়ে খুব ভাল লাগলো । নিরন্তর ভাল থাকুন ।
ভালো লাগেনি ৯ সেপ্টেম্বর, ২০১৪
দীপঙ্কর বেরা গল্পের বিস্তার ঘটে অভিনব ভাবে , কল্পনা ছড়িয়ে যায় , খুব খুব ভাল লাগল ।
ভালো লাগেনি ৬ সেপ্টেম্বর, ২০১৪
একটু ভিন্ন ভাবে কল্প কাহিনী লিখতে চেয়েছি । আপনার মন্তব্যে বুঝতে পারছি বোধ হয় কিছুটা পেরেছি সেভাবে লিখতে । সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আর শ্রদ্ধা । আপনার ভাল লাগা অনেক প্রেরনা দিবে । শুভ কামনা সতত ।
ভালো লাগেনি ৮ সেপ্টেম্বর, ২০১৪
নেমেসিস ''ভালবাসার নদীর ড্রেজার আজো পাওয়া যায়নি । ''তবে অদূর ভবিষ্যতে পাওয়া যাবে আশা করছি। আর সেই ড্রেজারের মাধ্যমে মঙ্গল-রোবোটদের মাঝ থেকে আমরা সীমাহীন ভালোবাসা খুঁড়ে বের করব। মানুষের প্রতি তাদের ঈর্ষা দূর হয়ে যাবে চিরতরে। বিশ্বজগৎ হয়ে উঠবে কেবলই ভালোবাসা পূর্ণ।
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৪
সৃজনশীল ভাবনা । অনেক ধন্যবাদ ।
ভালো লাগেনি ৫ সেপ্টেম্বর, ২০১৪
মোজাম্মেল কবির আর মাত্র একশত বছর পর বাংলাদেশের যে চিত্র একেছেন গর্বে বুক ভরে যাচ্ছে... বাস্তবে যেন তাই হয়। একটা পুরনো খুব আনন্দ দিয়েছে তা হলো রবি ঠাকুরের গান। রাইফেলটার জায়গায় অত্যাধুনিক অস্ত্র থাকলে ভালো হতো। শুভ কামনা রইলো শামীম ভাই।
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৪
দেশ প্রসঙ্গে আপনার আবেগে আপ্লুত হলাম । যারা দেশকে ভালবাসে আজকের দিনে তাদের চোখ বুজে বোকা বলা একটা ট্রেণ্ড হয়ে গেছে । তবুও লক্ষ প্রানের বিনিময়ে ছিনিয়ে আনা এই দেশটির জন্য তথাকথিত ঐ খেতাবটি নিয়েও মহা আনন্দে থাকে কিছু লোক । বুঝলাম সেই দলে আমার সাথে আপনিও আছেন । সবাই বলে এ দেশের ভবিষ্যৎ নাই............ ব্লাহ ব্লাহ ব্লাহ । তবুও বোকারা দেশকে ভালবেসে যাবে , আমরন । প্রতি ক্ষনে পলে পলে দেশের মঙ্গল চিন্তা , সমৃদ্ধির ভাবনা -তা আর কিছু না হোক পুণ্যতো বটে । রবীন্দ্রনাথ ও তেমন একটি স্বত্বা , বাংলা নামটির একটি প্রতিশব্দ । ঠিক বলেছেন , রাইফেলের বদলে লেজার গান জাতীয় কিছু হলে ভাল হতো , পরবর্তীতে খেয়াল থাকবে । মন দিয়ে পড়া শেষে সুন্দর সমালোচনা করার জন্য অনেক ধন্যবাদ । শুভ কামনা সতত ।
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৪
মিনতি গোস্বামী ভালো লিখেছেন দাদা.
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৪
অনেক ধন্যবাদ দিদি । ভাল থাকবেন ।
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৪
এস, এম, ইমদাদুল ইসলাম ভ্রুন কোষ রপ্তানীতে বাংলাদেশের ব্যবসা এখন অনেকটাই একচেটিয়া !!!!!!!!!! আপনার কল্পনাশক্তির প্রশংসা করার ভাষা খুঁজে পাচ্ছি না ।
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৪
ধন্যবাদ , ইমদাদ ভাই । আপনার সুমিষ্ট ভাষা আর মন খোলা মন্তব্য কি ভাবে যে অনুপ্রানিত করে বোঝাতে পারব না । কৃতজ্ঞ রইলাম ।
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৪
ওয়াহিদ মামুন লাভলু রীতা নামের একটি মেয়ের বুকে শ্মশানের শুন্যতা ভরে দিয়ে বিস্ময়ভরা একটি ফানুস কিনতে চেয়েছিল সে । অভিনব বিষয় তুলে ধরেছেন। খুব ভাল লাগল। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ২ সেপ্টেম্বর, ২০১৪
অনেক অনেক ধন্যবাদ ওয়াহিদ ভাই সুন্দর মন্তব্যের জন্য । গল্পের গঠন আর খুঁটিনাটি বিষয় সবার চোখে পড়ে না , আপনার পর্যবেক্ষণ শক্তির প্রশংসা করতে হয় । শুভ কামনা সতত । শ্রদ্ধা , আপনাকেও ।
ভালো লাগেনি ২ সেপ্টেম্বর, ২০১৪

২২ জুলাই - ২০১৪ গল্প/কবিতা: ১৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪