তবু আমারে দেবোনা ভুলিতে

এ কেমন প্রেম (আগষ্ট ২০১৬)

শামীম খান
  • ১৫
এই মাত্র একটি তারা ঝরে পড়লো । শান্তা একবার বলেছিল , এই সময়ে প্রেমিকার নামে প্রার্থনা করলে বিধাতা ফেরান না । চল্লিশ পেরিয়ে গেছি , সেই প্রার্থনাটি আজো সারা হয়নি । শান্তার কথা এখন আর খুব একটা মনে পড়েনা । সত্যি বলতে কি , ক্যামেরা কাঁধে আমার এ বাউণ্ডুলে জীবন শান্তার বিরহে ভেবে অনেকেই ভুল করেন । আসল কথা হোল আফ্রোদিতির সাথে আজো সুসম্পর্ক গড়ে উঠেনি । তা না হোলে আজতক ঘর-সংসার না হোক অন্তত শীতের রাতে লেপের তলায় মনে পড়ার মত দুয়েকজন সুনয়নার খোঁজ জানা থাকতো । যাকগে সে সব । এভাবে দিনের বেলায় উল্কাপাত দেখতে পাবো , আগে ভাবিনি । তৈরি থাকলে কাঁধের ডি এস এল আর অলিম্পাসে আটকে ফেলতে পারতাম । এ নিয়ে খুব বেশী আক্ষেপ করবো না । বঙ্গোপসাগরের কুল ঘেঁষা এই দ্বীপদেশে এসে আফসোসের ঝুড়ি সহসা বেশ হালকা হয়ে গেছে । প্রকৃতি এখানে বর্ণে , গন্ধে , শোভায় বিমোহিত করে রাখে সারাক্ষণ । এর টান মনে সৃষ্টি করে স্বর্গীয় আমেজ । এসেছিলাম বন্ধুর আমন্ত্রনে সাত দিন আগে । পৌঁছা মাত্র ব্যাগ আর ক্যামেরা কাঁধে বেরিয়ে পড়েছি । কাশের বনে হাওয়ার খুনসুটি , গাছের ডালে ধ্যানমগ্ন মাছরাঙা , নদীর পাড়ে সপরিবারে ভোঁদড়দের রোদ পোহানো , সন্ধ্যার আগে পিপাসার্ত হরিণ পালের সদলবলে পুকুর পাড়ে হাজিরা দেওয়া , এসব কি ফ্রেমে আটকে শেষ করা যায় ! আজও সারাদিন ছবি তুলেছি , শুধুই ছবি তুলেছি । ক্যামেরা হাতে এতই মগ্ন ছিলাম যে এখন এই শেষ বিকেলে এসে মনে পড়েছে দুপুরের খাবারটা মিস হয়ে গেছে ।

বাড়নতলা ঘাটে দাঁড়িয়ে খেয়ার অপেক্ষা করছিলাম । আমার পেছনে বাঁদা । সুন্দরি , গেওয়া , গরাণ , কেওড়ার নিরবিচ্ছিন্ন বনরাজী । পায়ের কাছে বালেশ্বর , নদী ভয়ঙ্কর ! এই পয়েন্টে পাক্কা এক কিলোমটার চওড়া । প্রচণ্ড স্রোতের বুকে সহস্র ঘূর্ণাবর্ত । কুমীর আর হাঙ্গরের বসত ভিটে । দক্ষ সাতারুও নামার আগে দশ বার হিসাব করবে । সন্ধ্যার ঘণ্টা খানেক বাকী । এপারে বন্যতা । শক্তির কাছে মমতা অচেনা , সুযোগের সামনে সম্মান তুচ্ছ । একাকী দাঁড়িয়ে থাকতে গা ছমছম করে । সভ্যতার বসবাস দূরে , ঐ পারে । এখান থেকে খালি চোখে মনে হয় যেন ঝাপসা একটি ছবি , ছবির গ্রাম । ঐ গ্রাম থেকে হাঁটি হাঁটি পায়ে সভ্যতার শিশুটি ক্রমেই হেঁটে গেছে , শহরতলী আর শহর পেরিয়ে , রাজধানী দিকে । বনের ভেতর ঘর বাড়ী থাকার কথা নয় । তবু দুতিনটি গোলপাতার অবৈধ ঘর খাঁড়া করেছে বাওয়ালীরা , গোপনে । কাছে পিঠের বনজীবিদের রাতের ঠিকানা । প্রতি বছর বাওয়ালী আর মৌয়ালদের কাজ শুরু হয় বর্ষার শেষে । হাজার হাজার মানুষ দল বেঁধে এই পয়েন্ট দিয়ে ঢুকে পড়ে বনে । খেয়া ঘাটটি শুধু কাজের মৌসুমেই খোলা থাকে । এবছর বর্ষা এখনো শেষ হয়নি । এরিমধ্যে একটি দুটি করে মৌয়ালের দল বনে আসতে শুরু করেছে । এমনই একটি দলের সাথে সকালে ঢুকে পড়েছিলাম ।

দূরে খেয়া নৌকাটা দৃষ্টি গোচর হতেই পেটের নাড়ি মোচড় দিয়ে ফের ক্ষুধার তীব্রতা জানান দিল । ছাত্র জীবনের কথা মনে পড়ছে । ক্লাস শেষে ঘরে ফেরা মানে অপেক্ষমাণ এক প্লেট ভাত । সন্ধ্যায় মেস বাড়ীর বারান্দায় সেই ঠাণ্ডা খাবারের প্লেটটি বাড়তি একটি কাঁচা মরিচ পেলে অসাধারণ হয়ে উঠত । গোগ্রাসে শেষ করে ছুটে যেতাম টিউশানিতে । শিহাবকে অঙ্ক শেখানোর ফাঁকে সেখানেও প্রতীক্ষা । প্রথমে ভাবতাম এক কাপ চায়ের । পরে বুঝেছি চা নয় , চা ওয়ালির । চোরা চাহনিতে অষ্টাদশীর সৌন্দর্য সুধা চায়ের সাথে গলাধঃকরণ । শান্তা কি বুতে পারতো ! জেনেশুনেই কি সে ভাইয়ের পড়ার টেবিলের পাশে ওভাবে দাঁড়িয়ে থাকতো !

সন্ধ্যা নামতেই খেয়া পারাপার বন্ধ হয়ে যায় । প্রযুক্তির এই যুগে উৎকর্ষতার ছোঁয়া লেগেছে সবখানে । খেয়াটি ইঞ্জিন চালিত । সকালে নদী পেরুবার সময় বৃদ্ধ মাঝির সাথে এসব নিয়ে আলাপ হচ্ছিল । বিকেলে দেখছি হালে বসেছে একটি মেয়ে । হয়তো সে মাঝির মায়াবতী মেয়েটি । বাবাকে বিশ্রাম দিতে নিজেই এসে হাল ধরেছে । এ অঞ্চলে এটা অসম্ভব বা অচ্ছুৎ কোনটিই নয় । ফেরার যাত্রী আমি একা । বসেছি মেয়েটির মুখোমুখি । তার মুখে মেখে থাকা কাঁচা হলুদের দাগ দৃষ্টি এড়াচ্ছে না । ষোল সতেরোয় মেয়েরা রূপচর্চায় করতে পারেনা , এমন কিছু নেই । কয়েকদিন আগে আমার এক আত্মীয়ের বাসায় ভরদুপুরে হঠাৎ করে যেতে হল । বেল টিপতেই যে মেয়েটি দরোজা খুলে দিল তাকে দেখে ভড়কে গেলাম । মুখ ভর্তি কালো কালো পিঁপড়ে ! মুখে এক দলা কালো পিঁপড়ে মেখে দিব্যি হেসে খেলে বেড়াচ্ছে মেয়েটি । আমার ফ্যাঁকাসে চেহারা দেখে হেসে ফেললো , ‘এটা হোল অ্যান্ট ফেসিয়াল । আগামী কাল চলবে আরও জবরদস্ত ট্রিটমেন্ট , ভ্যাম্পায়ার ফেসিয়াল ।’ ভ্যাম্পায়ার ফেসিয়াল হোল নিজের শরীর থেকে রক্ত নিয়ে , তার থেকে নির্যাস নিংড়ে , সেই রস মুখমণ্ডলের অনাকাঙ্ক্ষিত ভাজগুলোতে ইঞ্জেক্ট করা । কমনীয় মুখাবয়বের আড়ালে সুগোপন নির্দয়তাকে ঢেকে রাখায় মেয়েদের অসাধারণ প্রতিভা চিরদিন আমাকে বিস্মিত করেছে ।

এই মেয়েটির এসবের প্রয়োজন ছিল না । বিধাতা তাকে সাজিয়েছেন অকৃপণ হাতে । আমি তার দিকে ভাল করে তাকাতেই সূর্য দিনের শেষ আলোটুকু ঢেলে দিল , কনে দেখা আলো । রাজা শান্তনুর মত অপলক চোখে চেয়ে রইলাম । চোখের চাহনির কোনে তাজা গোলাপ , ভ্রূতে রহস্য আঁকা । পৃথিবীর সব সৌন্দর্য দেহের ভাঁজে ভাঁজে সাজিয়ে নৌকার হালে বসা পাটনি যে হস্তিনাপুরের ভবিষ্যৎ রানী সত্যবতী তা আর্যপুত্রের চেয়ে বেশী কে আর জানে ! কতক্ষন তাকিয়ে ছিলাম জানি না । ধ্যান ভাঙ্গল মেয়েটির জড়তাহীন বাংলায় , সৌম্যদার বন্ধু আপনি ?
-হ্যাঁ , একসঙ্গে কাজ করি আমরা ।
-ওদের মুখে আপনার কথা অনেক শুনেছি । তা সারা দিন কি কি ছবি তুললেন ?
-সারা দিন তো শুধু ছবিই তুলেছি , কোনটির কথা আলাদা করে বলবো ? যেটা দেখি তোমাদের এখানে সবই ভালো লাগে । তা তোমার একটি ছবি তুললে আপত্তি করবে না কি ?
মেয়েটি স্মিত হাসল । আমি বিকশিত সৌন্দর্যকে মুহূর্তে বন্দি করলাম ইলেকট্রনিক মেমরিতে । পারে পৌঁছে প্রথমেই যেটা চোখে পড়লো সেটা হোল আলোর খেলা । দিনের শেষ আলোয় ওপারের বনভুমি স্বর্গীয় সাঁজে সেজেছে । মাঝ নদীতে দাঁড়িয়ে জুম করতে হবে । এই ছবি না তুলতে পারলে একজন ফটোগ্রাফার আজীবন বুকে অতৃপ্তি নিয়ে পৃথিবীর একপ্রান্ত থেকে ঘুরে বেড়াবে অন্যপ্রান্তে । আমি আবারো খেয়ায় চেপে বসলাম । নাও ঘুরিয়ে মেয়েটি মৃদু হাসল , ‘রাজা শান্তনুর কাহিনী জানেন ? আপনি কিন্তু সে রকম কিছু একটা করে ফেললেন ।’ অষ্টাদশীর মুখে গল্প শোনার লোভে ভেতরে ভেতরে আমি চঞ্চল হয়ে উঠলাম । চেহারায় অজ্ঞতা এঁকে প্রশ্ন করলাম , রাজা শান্তনু , সে আবার কে ?
-মহাভারতের বর্ণনায় শান্তনু ছিলেন আর্য বংশের রাজা , কৌরবদের প্রপিতামহ । যৌবনে তিনি গঙ্গা দেবীকে বিয়ে করেছিলেন । কোন এক কারণে গঙ্গা একে একে তার সাতটি নবজাতক পুত্রকে নদীতে ছুঁড়ে ফেলেন । রাজার চোখের সামনেই ঘটছিল সব । তবু রাজা তাকে বাঁধা দিতে পারেন নি । এ নিয়ে প্রশ্ন করাও সম্ভব ছিল না । কেননা বিয়ের আগেই গঙ্গা দেবী রাজাকে প্রতিজ্ঞা করিয়ে নিয়েছিলেন । তাদের অষ্টম সন্তান ছিলেন দেবব্রত , মহাবীর ভীষ্ম । জন্মের পরে তাকেও নদীতে ফেলতে নিয়ে চললেন গঙ্গা । এবার রাজা আর নিজ প্রতিজ্ঞায় অটল থাকতে পারলেন না । বাঁধার পাহাড় হয়ে সামনে দাঁড়ালেন । গঙ্গা রুষ্ট হলেন । প্রতিজ্ঞা ভঙ্গের দায়ে রাজাকে ত্যাগ করে ফিরে গেলেন স্বর্গে । রাজপুত্রগন আসলে অভিশপ্ত ছিলেন । এজন্যেই তাদের এই প্রায়শ্চিত্যের আয়োজন । গঙ্গা দেবী প্রথম থেকে জেনে শুনেই প্রায়শ্চিত্য করছিলেন । কিন্তু শান্তনুর কাছে এ রহস্য ভেদ করতে চাননি । গঙ্গা ভীষ্মকে নিয়ে রাজমহল ত্যাগ করলে রাজা বৈরাগ্যের পথে পা বাড়ালেন । সংসার রাজ্যপাট কিছুতেই মন ছিল না । দূর থেকে ষোলটি বছর গঙ্গা দেবী সবই অবলোকন করছিলেন । এবার সামনে এসে ফিরিয়ে দিলেন ভীষ্মকে । রাজপুত্রকে পেয়ে শান্তনু ফের রাজ্য শাসনে ব্রতী হলেন । কিন্তু সংসার শূন্যই রয়ে গেল । একদিন রাজা হাস্তিনাপুর ছেড়ে শিকারে যাচ্ছিলেন বনে । উদ্দেশ্য ছিল কয়েকদিনের অবকাশ যাপন । হঠাৎ যমুনা নদীর পাড়ে এসে তিনি বিস্মিত হলেন । নদীর পাড়ে নাও । সেখানে বসে আছে পৃথিবীর শ্রেষ্ঠতম সুন্দরী , সত্যবতী । রাজা ওপারে যেতে চাইলে পাটনি আজ্ঞা পালন করলেন । রাজা কিন্তু নামলেন না । বললেন , ফের ওপারে নিয়ে চল । এভাবেই সারা দিন এপার থেকে ওপার ফের ওপার থেকে এপার ঘুরতে লাগলেন ।

গল্পের এ পর্যায়ে আমার মুখের দিকে তাকিয়ে মেয়েটির দু চোয়াল শক্ত হোয়ে গেল , ‘এ গল্প আপনি আগে থেকেই জানতেন । আমি কি মিথ্যা বলেছি ?’ আমি জবাব দিলাম না । মুহূর্তে তার চোখদুটি জলে ভরে উঠলো । সে চোখ অন্য দিকে ফিরিয়ে নিল সে । শান্তাও সেদিন এমনটি ছিল । সেই রাত্রে বিশ্ববিদ্যালয় ব্যস্ত ছিল কালচারাল প্রোগ্রামে । নির্জনে খোলা আকাশের নীচে সেই প্রথম কাছাকাছি আমি আর শান্তা । সুযোগ পেয়ে একটু অবাধ্য হয়ে উঠেছিলাম । দৌড়ে পালিয়েছিল ও । পরদিন দেখা করতে যেয়ে ব্যর্থ হলাম । দেখা মিলল টানা সাত দিন পর । ওর চোখে অবিশ্বাস আর অশ্রু । সেই শেষ , আর কখনো দাঁড়াতে পারিনি ওর সামনে । একদিন ওর বাবাও জানিয়ে দিলেন শিহাবকে আর অঙ্ক শেখাবার প্রয়োজন নেই । বিশ্ববিদ্যালয়ে শান্তাকে আর দেখিনি । অনেকগুলো বছর পেরিয়ে আজো বিশ্বাস করতে পারি না , এতো তুচ্ছ কারণে একটি সম্পর্ক শেষ হয় যেতে পারে ।

মৌয়ালদের একটি দল জড় হয়েছিল ঘাটে । ছবি তোলা শেষে সত্যবতী নাও ভেড়াল । দলটি উঠে বসতেই কোথা থেকে দুইটি যুবক বনের পথ ধরে ছুটে এলো । একজনের হাতে ধারালো ছুরি , অন্যজনের আগ্নেয়াস্ত্র । মৌয়াল দলের থেকে কেঁড়ে নেবার কিছুই ছিল না । দস্যুদের চোখ পড়লো আমার দিকে । অস্ত্রের মুখে ছোঁ মেরে ছিনিয়ে নিল আমার টাকা-পয়সা আর ঘড়ি । ক্যামেরার দিকে হাত বাড়াতে দেখে হাত জোড় করে অনুনয় করলাম । হৃদপিণ্ডটি ছিঁড়ে নিলেও এর চেয়ে কম কষ্ট পেতাম । দুঃখে কষ্টে অপমানে মাথা নিচু করে রইলাম । কতক্ষন এভাবে ছিলাম মনে নেই । সত্যবতীর চিৎকারে সম্বিৎ ফিরল । ওকে তুলে নিয়ে যাচ্ছে ডাকাতেরা ! এবার উঠে দাঁড়াতে হোল । আর সহ্য করা যায় না । মৌয়ালদের বোঝালাম , যা হচ্ছে তা মেনে নেয়া ঘোর অন্যায় । তোমাদের ঘরেও মা বোন আছে । ডাকাতদের রুখতে হবে । এসো , উঠে দাঁড়াও । আমার কথা শুনে ওরা ভাবলেশহীন চোখে এদিক ওদিক তাকাচ্ছিল । বুঝতে পারছিলাম ডাকাতদের বিরুদ্ধে দাঁড়াতে কারো মনের সাঁয় নেই । একটি শেয়াল মৌচাকে ঝাপিয়ে পড়েছে । খামচে খাচ্ছে মেয়েটিকে । পড়ে থাকা একটি গরাণ কাঠ হাতে তুলে আমি ছুটে গেলাম । একটি আঘাত করতেই অন্যটি ছুটে এলো । মুহূর্তে ছুরির আঘাতে ধরাশায়ী করে ফেললো আমাকে ।

সত্যবতী যখন নৌকায় ফিরলো , তার দুচোখে আগুন । মুখাবয়ব , বিধ্বস্ত নগরী । চোখের কোনে ফুটে থাকা সেই গোলাপটি পিষ্ট হয়েছে । পাটাতনের উপর দাঁড়িয়ে সবার মুখের দিকে একবার তাকাল সে । লোকগুলো চোখে চোখ রাখার সরলতা হারিয়ে ফেলেছিল । নিজেদের মধ্যে আলাপ সালাপে ব্যস্ত হোল তারা । ইঞ্জিন চালু করতেই আমি চিৎকার করে দৃষ্টি আকর্ষণ করলাম । কেউই এগিয়ে এলো না । কোন মতে হামাগুড়ি দিয়ে নৌকার কাছে আসতেই সত্যবতী এক ধাক্কায় সরিয়ে দিল আমাকে । তার ক্রুদ্ধ চোখের দিকে চেয়ে কাতর স্বরে অনুরোধ করলাম , ফল হোল না ।

মৃত্যু ঘনিয়ে এসেছে বুঝতে পারছি । চোখের সামনে কুয়াশার পর্দা । ওপার থেকে হাত বাড়িয়ে শান্তা ডাকছে , চলে এসো , চলে এসো ............... । হঠাৎ মাঝ নদীতে জ্বলে ওঠা তীব্র আলোয় আচ্ছন্ন ভাবটা কেটে গেল । মুহূর্তে খেয়া নৌকাটিকে গ্রাস করেছে লেলিহান অগ্নিশিখা । সেকেণ্ডের ক্ষুদ্র ভগ্নাংশে মাথায় প্রশ্ন এলো , পেট্রোল ছাড়া এমন কাণ্ড কি ভাবে হতে পারে । মৃত্যু ভয়ে একদল মানুষ চীৎকার করছে । সে সব ছাপিয়ে একটি নারী কণ্ঠ ভেসে এলো , ‘কাপুরুষের দল , প্রতিশোধ নিলাম !’ নিশ্চিহ্ন হয়ে যাওয়া অব্দি আগুনের দিকে তাকিয়ে ছিলাম । ওপার থেকে আরেকটি ইঞ্জিন বোট এগিয়ে এসেছে । টর্চের আলো ফেলে তল্লাশি চালাচ্ছে ওরা । দু হাত উঁচিয়ে শেষ শক্তিটুকু দিয়ে চিৎকার করলাম , ‘আমি বেঁচে আছি ।’ জ্ঞান হারাচ্ছি বুঝতে পারছি । চেতনার শেষ সীমানায় দাঁড়িয়ে শান্তার লেখা সেই চিঠিটি মনে পড়লো ।
প্রিয় কায়সার ,
কষ্ট পাবে জেনে একটি কথা তোমাকে কখনোই বলা হয়নি । আমি হেপাটাইটিস বি রোগে ভুগছি । এতদিন ডাক্তারেরা আশার কথা শুনিয়েছেন । এখন আর শোনান না । আমার ভাইরাসটি ট্রিটমেন্টে রেসপণ্ড করে নি । অবস্থার দ্রুত অবনতি হচ্ছে । পারলে ক্ষমা করো ।
ওপারে কারো ভাইরাস হয় না । আমি তোমার প্রতীক্ষায় থাকবো ..................।
তোমার শান্তা ।
দুর্বোধ্য মুখোশের আড়ালে নিজের ভালোবাসাটি বাঁচিয়ে রাখতে মেয়েদের সার্বজনীন স্বার্থপরতা চিরদিন আমাকে বিস্মিত করেছে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইমরানুল হক বেলাল অনেকদিন পর শামীম ভাইয়ের লেখা পড়লাম। ভালো লাগলো।
অনেক ধন্যবাদ শুভ কামনা রইল ।
ফেরদৌস আলম প্রিয় লেখকের লেখা পাইনা কেন আজকাল ?
নাস‌রিন নাহার চৌধুরী অপেক্ষা করছি অঅপনার নতুন লেখা পড়ার।
রাজু খুব ভাল লেগেছে , অন্যরকম । ৫ এ ৫ রইলো । :) শুভকামনা আপনার জন্য ।
অনেক ধন্যবাদ আপনাকে । কৃতজ্ঞতা জানবেন ।
মনোয়ার মোকাররম অত্যন্ত চমৎকার একটি গল্প উপহার দেবার জন্যে ধন্যবাদ...
আমার গল্প পড়তে আসার জন্য অনেক ধন্যবাদ । শুভকামনা রাশি রাশি ।
মোহাম্মদ সানাউল্লাহ্ মন্তব্য করার মত ভাষা নেই । তাই শুধু ভোট দিয়ে গেলাম ।
কৃতজ্ঞতা জানবেন । শুভকামনা সারাক্ষণ ।
কাজী জাহাঙ্গীর আমি বাকরুদ্ধ হয়ে গেলাম, অসম্ভব ভাল লাগায় আচ্ছন্ন,ভোট ও শুভেচ্ছা ।
কৃতজ্ঞতা ও শুভাশিস রইল । অনেক ধন্যবাদ ।
সেলিনা ইসলাম অসাধারণ...। নিরন্তর শুভকামনা।
অনেক ধন্যবাদ আপা । ভালো থাকবেন ।
প্রান্ত স্বপ্নিল শামীম ভাই, চোখে জল এনে দিলেন তো!!!!!! কলমের কালিটা ও বিরহের ইঙ্গিত দিচ্ছে , লেখাটা পড়ে এমন বোধ হল
ভাল থাকবেন , শুভকামনা ।
নিয়াজ উদ্দিন সুমন সুন্দর গল্পের জন্য উষ্ঞ শুভেচ্ছা রইল। ভাল্গাছে।
অনেক ধন্যবাদ সুমন ভাইয়াকে ।

২২ জুলাই - ২০১৪ গল্প/কবিতা: ১৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী