প্রেমজ

কোমলতা (জুলাই ২০১৫)

শামীম খান
মোট ভোট ৪৩ প্রাপ্ত পয়েন্ট ৫.৬৫
  • ২২
  • ৩৭
( ১ )

স্লিপ অব দ্যা টাং । ‘মা’ উপন্যাসের লেখকের নাম বলেছিলাম ম্যাক্সিমাম গোর্কি । বোর্ডের মেম্বাররা খোঁচাখুঁচি করতে পারতেন । না , তেমনটি হোল না । সবচেয়ে বড় কথা , কঠিন কোন প্রশ্নই আমাকে জিজ্ঞেস করা হোল না । নিজেকে অবাক করে ওত বড় চাকুরীটা পেয়ে গেলাম । এন জি ওটির অফিস বিল্ডিঙয়ের নীচতলায় ফলাফল ঝুলানো হয়েছে । ডিসট্রিক্ট ম্যানেজারের একটি মাত্র পোস্ট । সেখানে আমার নামটি জ্বলজ্বল করছে । নীচে ওয়েটিং লিস্টে আছে তিন জন । প্রথমেই হাবিব , আমার অনেক দিনের বন্ধু ।

আমি আহামরি গোছের ছাত্র ছিলাম না । সবখানেই অতি সাধারণ একটা সেকেন্ড ক্লাস । হাবিব আমার তুলনায় অনেক এগিয়ে । সবকিছুতে ফাস্ট ক্লাস তো আছেই এম , এস , সি , তে একেবারে ফার্স্ট ক্লাস ফার্স্ট । এক বছর আগে হলে আমাদের ডিপার্টমেন্টেই লেকচারার হিসেবে যোগ দিতে পারতো । দুর্ভাগ্য , ভ্যাকেন্সী শেষ হয়ে গেছে । আজই প্রথম আমার মনে হোল বিধাতা নামে এক সাধুজন ভাগ্য বলে কিছু একটা দিয়ে সব ঘটনাকে অদৃশ্য হাতে সাজিয়ে ফেলেন । আকাশের নীলে তাকিয়ে তাঁর আরসের দিকে চোখদুটো নত করে কৃতজ্ঞতা প্রকাশ করতে ভুললাম না ।

এ মুহূর্তে খবরটা কাউকে বলার জন্য আমার আর তর সইছে না । দ্রুত পায়ে লজিং বাড়ী ফিরে চলেছি । পদ্মার দীর্ঘ বাঁধের উপর জোড়ায় জোড়ায় কপোত কপোতী , স্বপ্নের জাল ছড়াচ্ছে । একবার মুনিয়াকে আড়ালে পেয়ে বলেছিলাম , ‘কথা আছে , কলেজ শেষে কাল পদ্মার পাড়ে আসতে পারবে’ ? চোখ কপালে তুলে ও আমাকে শাসন করেছিল , ‘কি এমন বলবেন স্যার , যে পদ্মার পাড়ে যেতে হবে ? যা বলার সবার সামনে বলতে হয়’ । কিছু কিছু সুর আছে যার ব্যাঞ্জনা শুধু নিভৃতেই বাজে , কিছু কিছু কথা আছে যা আকাশের নীল মোড়কে ঢেকে নদীর রূপালী ফিতেয় বেঁধে উপহার দিতে হয় । মুনিয়াকে সেদিন এসব বলার সাহস হয়নি ।

চর জুড়ে একদল কিশোর ঘুড়ি ওড়াচ্ছে । তাদের পেছনে পেছনে ঘুরছে আরো ডজন খানেক শিশু-কিশোর । কৈশোরের বিকেলগুলো কেটে গেছে টিউশনির ব্যস্ততায় । জীবনে কখনো ঘুড়ি ওড়ানোর সুযোগ হয়ে ওঠেনি । আজ ইচ্ছে হচ্ছে একসাথে একশো ঘুড়ি ভাসিয়ে দেই নীলাকাশে । নভোলোক জুড়ে বর্ণময় ঘুড়িগুলো আল্পনার মত ছড়িয়ে পড়লে নগরীর যুবতীরা চোখে বিস্ময় এঁকে প্রশ্ন করবে , কে এমন আটপৌরে আকাশটাকে রাঙিয়ে দিল আজ ! মুনিয়ার ঠোঁটে সলাজ হাসিরা খেলতে থাকবে । হাসতে হাসতে সে আমার বুকে লুকিয়ে যাবে ............।

দিবাস্বপ্নে ছেদ পড়লো কয়েক হাত দূরে হাবিবকে দেখে । মাথার চুল উস্ক খুস্ক । দুচোখে কেমন যেন ঘোর লাগা অস্বাভাবিকতা । বিস্ময় আর অবিশ্বাসে মাখামাখি সারা মুখাবয়ব । ‘তোর পরীক্ষা কি খুব ভাল হয়েছিল ?’ হিসহিস করে জিজ্ঞেস করলো হাবিব । এরপর উত্তরের অপেক্ষা না করেই হঠাৎ ভেঙ্গে পড়লো , ‘জানিস , মাকে কি ভাবে খবরটা দেব ভাবছি । সেদিন ইন্টারভিউয়ের পর থেকে বার বার জানতে চাচ্ছিল রেজাল্ট কবে বেরোবে । মায়ের হার্টের অবস্থা ভাল যাচ্ছে না , সবই তো জানিস । গত মাসে দুইবার হাসপাতালে ভর্তি করতে হল । পরের বার ডাক্তারতো এক রকম আশাই ছেড়ে দিয়েছিল । এখন কি হবে জানিনা’ ।

হাবিবের মা বেশ অসুস্থ । এ বছর একাধিকবার ভর্তি হয়েছেন হাসপাতালে । প্রতিবারই ছুটে গিয়েছি , তার পা দুটো ছুঁয়ে স্নেহাশিস কুড়াতে । আজীবন দারিদ্র্যের সাথে লড়াই করে ভদ্র মহিলা একমাত্র সন্তানকে বড় করেছেন । মৃত্যুর আগে বৃদ্ধার প্রত্যাশা , ছেলেটি পায়ের নীচে মাটি পেয়েছে , দেখে যাওয়া । হঠাৎ মাথায় একটা বুদ্ধি খেলে গেল । আমি যদি চাকুরীতে না যাই তবে ওরা নিশ্চয় হাবিবকেই ডেকে নেবে । পরক্ষনে চেতনা ফিরে এলো । সে কি করে সম্ভব ! আমি যেন নিজেকে বলছি আমার পৃথিবীর সবটুকু আলো দিয়ে অন্যের নিভে যাওয়া প্রদীপটি জ্বালিয়ে দিতে ! মনের ভেতরে উঁকি দিয়ে দেখছিল কিনা জানিনা , ঠিক তখনি হাবিব হাউমাউ করে কেঁদে উঠলো , ‘নাদের , তুই আমার মাকে বাঁচা’ ।

হাবিবের মাকে বাঁচাতে পারিনি আমরা কেউ । জন্ম মৃত্যু যাঁর হাতে তিনি তাকে একমাসের বেশী সময় দিলেন না । তবে এ ক্ষুদ্র পরিসরে প্রত্যয়ী মায়ের সব কটি আশা মিটিয়ে দিলেন তিনি অক্ষরে অক্ষরে । নির্দিষ্ট সময় পার হতেই আমার বদলে ডাক এলো হাবিবের । আর মহাশুন্য থেকে ছুটে এসে এক সমুদ্র শুন্যতা সহসা আমার বুকের দুকূল ছাপিয়ে দিল । কেউ জানল না কি ভাবে আমি নিজের হৃদপিণ্ডটা উপড়ে এক মায়ের পায়ের বেদিমূলে তুলে দিলাম । শুধু অসহ্য ব্যথায় সে রাতে আমি কেঁপে কেঁপে উঠলাম ।

যার কোন আপনজন নেই , তার জীবন অনেকটা টোপা পানার মত । মন চাইলেই ভর দুপুরে দুর্নিবার স্রোতে নেমে পড়া যায় । সপ্তাহান্তের বিকেলে হাবিবের মা যখন মুনিয়ার জন্য নিজের ছেলের প্রস্তাব নিয়ে এলেন তখন আমাকে দুরন্ত স্রোত ডাকছে । লোকালয়ে সানাই বাজছে । সুরে সুরে দুটো না গাওয়া পংতি অবিনশ্বর একটি গজল হয়ে উঠেছে । আমি ততক্ষণে অথৈ জলে ভাসতে শুরু করেছি । এ ঘাট থেকে সে ঘাট । মাছুয়াদের দ্বীপ থেকে ব্যস্ত বন্দর । ভাসতে ভাসতে পদ্মার পার থেকে চলে গেলাম অনেক দূরে । নীল সমুদ্র পাড়ি দিয়ে নতুন নগরে , ভিন্ন একটি দেশে ।

( ২ )

পড়তে পড়তে ‘ছিঁচকাঁদুনে উপন্যাস’ গালি দিয়ে যে পাঠক এখনো উঠে যান নি , তাকে অভিনন্দন । কথা দিচ্ছি গল্পের এই বাঁকে আপনার মন ভারী করার মত হীন কাজ আর করবো না । আমি এখন দাম্মাম শহরে । একটি স্টোর হাউজের সুপারভাইজার । হাতে অফুরন্ত সময় । সে কারনে হোক অথবা একজন পটেনশিয়াল ব্যাচেলর হবার সুবাদেই হোক , বন্ধু বান্ধবের সংখ্যা অগণিত । এসব সত্বেও সময় পেলে সাগরের পাড়ে এসে পূর্বমুখী হয়ে দাঁড়িয়ে থাকি । বাংলাদেশের হাওয়া ভেসে আসে । তাতে মিশে থাকে মুনিয়ার তপ্ত শ্বাস । বড় ভাল লাগে । সেদিনও এভাবে দাঁড়িয়ে ছিলাম । দূরের ঢেউগুলো এলো-কুন্তল বালিকার মত নাচতে নাচতে পায়ের কাছে এসে লুটিয়ে পড়ছিল । হঠাৎ পায়ে ঠেকল শক্ত কিছু ।

বোতলের ভেতর চিঠি পাঠানো হয় জানতাম , তবে শুধু গল্পেই । সেই বোতলগুলো দুর্বোধ্য একটি উপায়ে ঠিকঠাক এসে পৌঁছে যায় নির্ভুল ঠিকানায় । এসব নিয়ে মনে মনে হেসেছি অনেকবার । হয়তো সারা জীবনই হাসতাম , যদি না নিজেও সমুদ্রজলে ভাসমান বোতল কুড়িয়ে না পেতাম । একটা নয় , এই সাত বছরের দেশান্তরী জীবনে এটি নিয়ে আমি পেয়েছি তিন তিনটি বোতল । আগের দুটো সাজিয়ে রেখেছি বসার ঘরে । প্রথমটায় ছিল একশ ডলার , সাথে ছোট্ট চিরকুট । ফরাসী ভাষায় লেখা সে ছোট্ট চিঠিতে অনুরোধ , সাথের ঠিকানায় টাকাটা পাঠিয়ে দেবার । দ্বিতীয় বোতলটির ভেতরে ছিল খানিকটা লোনা জল । হতে পারে সমুদ্রের জল ঢুকেছিল কোন নাবিকের ফেলে দেয়া শুন্য বোতলে । হতে পারে , কোন অভিমানী প্রেমিকার অশ্রু । আজকের বোতলটিতে একটি বাংলা কবিতার প্রথম চার লাইন ।

“ পারু – তোমার বাড়ী নন্দপুর আর আমার বরের ছন্দপুর
কিসের লাগি ঘণ্টি বাজাও , একলা ঘরে ভর দুপুর
দেবু – ঘণ্টি বাজে ফোনটি বাজে কোনটি বা আজ শোন
মনটি ফেরত পাবার পারু উপায় আছে কোন ?”

সাথে আছে একটা মোবাইল নাম্বার , যার মাঝের দুটো ডিজিট ভিজে ঝাপসা হয়ে গেছে । প্রথমে মনে হোল এ আর এমন শক্ত কি ! আমি শুন্যস্থানে বিভিন্ন কম্বিনেশন নাম্বার বসিয়ে লং ডিসট্যান্স কল করতে শুরু করলাম । প্রচণ্ড ভাবে ব্যর্থ হলাম । বেশীর ভাগই ডেড নাম্বার । যে দুচারটিতে গ্রাহক মিলল তারা লম্বা সময় নিয়ে কথার ফাঁদে আমাকে পাগল কিনা যাচাই করে নিল । দুটো দিন নাওয়া খাওয়া ফেলে আমি নম্বরটার পিছে পড়ে রইলাম । কোন ফলাফল পেলাম না ।

ভাবছেন এসব কেন করছি ? একটা গুরুত্ব তো আছে বটে । কারন কবিতাটি সয়ং আমার লেখা । অপ্রকাশিত । ছাত্রজীবনে , তবে ঠিক কবে , কোথায় লিখেছিলাম , মনে নেই । মূল পাণ্ডুলিপি হারিয়ে ফেলেছি । তবে কথাগুলো আজো মনে গেঁথে আছে । কবিতাটি প্রেরকের গভীর দীর্ঘশ্বাস বয়ে নিয়ে দৈবক্রমে হাজির হয়েছে কবির ঠিকানায় । পাকিজা ছবির শাহাবুদ্দীনের কথা মনে পড়লো । পাণ্ডুলিপির টুকরোটি যেন জমিদার নন্দন শাহাবকে লেখা প্রেয়সী নার্গিসের সেই চিঠিটি , সতেরো বছর পরে যেটি এক সহৃদয় ক্রেতা পুরনো বইয়ের দোকান ঘেঁটে উদ্ধার করেছিল , আর পোস্ট করে দিয়েছিল শাহাবের ঠিকানায় । ঘটনার আকস্মিকতায় মনের ঈশান কোনে মেঘ জড় হয়েছে । নিশ্চয় আমি চলে আসার পর মুনিয়া আমাকে বুঝতে পেরেছে । মুনিয়া ছাড়া এর প্রেরক আর কে ই-বা হতে পারে ! একের পর এক কম্বিনেশন সাজিয়ে কল করে চলেছি । মেঘের সাথে মেঘের ঘর্ষণে বজ্র ঝলকাচ্ছে । অবিশ্রান্ত বর্ষণে ভিজে যাচ্ছে মনের দশদিগন্ত ।

( ৩ )

রাজশাহী শহর সাত বছরে এগিয়ে গেছে অনেক দূর । ছাদে দাঁড়িয়ে উত্তর , পূর্ব কিংবা পশ্চিম যে দিকে তাকাই একের পর এক শুধু কংক্রিটের ইমারৎ । দক্ষিনে শ্রাবণের পদ্মা । প্রমত্ত তটিনী নিরবধি ছুটে চলেছে বাড়ীটির ভিত ছুঁয়ে । এসেছি একমাস হবে । এরই মধ্যে এ বাড়ীটি কিনে ঠিকানা পাকাপোক্ত করে ফেলেছি । মুনিয়ার মাকে খালাম্মা বলে ডাকতাম । অনেক দিন বাদে আমাকে দেখে তাঁর মুখটি উজ্জ্বল হয়ে উঠলো । টোপা পানার জীবনে যে একটি শেকড় মাটি ছুঁয়েছিল একটুও বুঝতে পারিনি । হড়বড় করে জমে থাকা অনেক কথা বলে ফেললেন ।

মুনিয়া থাকে পাবনা । একটি স্কুলে শিক্ষিকতা করছে । অবধারিত ভাবে একা । বিয়ের অল্প পরেই হাবিব এক বিদেশিনীর সাথে পরকীয়ায় জড়িয়ে পড়ে । এক বছরের মাথায় মুনিয়ার কোল জুড়ে এসেছে নীরব । তবে সন্তানের মায়া হাবিবকে ফেরাতে পারেনি । সম্পর্ক খারাপ হতে থাকে দুজনার মধ্যে । ডিভোর্স হোলনা তবে সেপারেশন ঠেকানো গেল না । আর দুজনার মাঝে দুই মেরুর দুরত্ব রচনা করে ভিন দেশী মেয়েটিও ফিরে গেল নিজ দেশে । এরপর একের পর এক কূটকৌশল খাটিয়ে ছেলেকে ছিনিয়ে নিল হাবিব । ততদিনে পরিবেশ বেশ নোংরা করে ফেলেছে সে । একরকম বাধ্য হয়েই ছেলে নিয়ে চলে যেতে হোল কানাডায় । ইদানিং সম্পর্কটির ব্যাপারে নতুন করে ভাবতে চায় সে । এই বর্ষায় সন্তানসহ দেশে আসার কথাও জানিয়েছে খালাম্মাকে ।

পাবনা যেয়ে মুনিয়ার সাথে দেখা করে এসেছি । আমাকে পেয়ে মুহূর্তেই ও হয়ে উঠলো আগের সেই উচ্ছল ঝর্ণাটি । এখানে সেখানে বেড়াতে নিয়ে গেল কাজের ফাঁকে । চলতে চলতে শত বার স্মৃতির আড়ালে হারিয়ে গেলাম আমরা । বিয়ে করে সংসারী হই নি কেন জানতে চাইলে আমি হেসে এড়িয়ে গেলাম । প্রশ্নটি ওকে ফিরিয়ে দিতেই শুন্য চোখে চেয়ে রইল । যতবারই হাবিবের প্রসঙ্গ এলো শামুকের মত গুটিয়ে ফেললো নিজেকে । বোতল কিংবা কবিতা নিয়ে প্রশ্ন করে তাকে বিব্রত করার কোন মানেই হয় না । বিদায় দেবার সময় ওর দুচোখে অশ্রু টলমল করে উঠলো । আমার ভেতর এক বৈরাগী যোগাসন ছেড়ে উঠে দাঁড়িয়েছে । বুঝলাম , সংসার আমাকে টানছে ।

( ৪ )

হাতে সময় নেই । মুনিয়া আজই আসছে পাবনা থেকে । তড়িঘড়ি সকালেই ওদের বাসায় চলে এসেছি । সুযোগ হলে আজই প্রস্তাবটা দিতে চাই । ফেরাবেনা জানি , ফর্মালিটি । এই কদিনে অসংখ্যবার সেল ফোনে কথা হয়েছে । একাকীত্বের বিরান প্রান্তরে দাঁড়িয়ে দুজনেই ঘর সংসার আর আপনজন খুঁজে চলেছি । বেল বাজতেই আমি এগিয়ে গেলাম । আমাকে কিংকর্তব্যবিমুঢ় করে দরোজায় দাঁড়িয়ে আছে হাবিব । তার হাত ধরে পৃথিবীর সবচেয়ে সৌম্য শিশুটি , নীরব । আমার সৌজন্য হাসির বিনিময়ে হাবিব বাঁকা চোখে একবার আমাকে নিরীক্ষণ করে নিল । সম্পর্কের সুতোটি ক্ষীন হয়েছে , লীন হয়নি । সেটি ধরে অকম্পিত পায়ে ভেতরে এলো হাবিব । নিজ থেকেই চেয়ার টেনে বসলো । আমি খালাম্মাকে ডাকতে ভেতরে গেলাম ।

ঘটনার আকস্মিকতায় হোঁচট খেয়েছি , তবে হাল ছাড়িনি । হাবভাবে আমার উপর নাখোশ ভাবটা ঢেকে রাখছেনা হাবিব । খালাম্মা অস্বস্তি বোধ করছেন । এতক্ষনে মুনিয়া এলো । মায়ের বুকে ঝাপিয়ে পড়লো নীরব । মা ও ছেলের আবেগের বন্যায় আমি ভেসে গেলাম বহুদুর । হাবিবের সাথেও শুভেচ্ছা বিনিময় হোল মুনিয়ার । সীমিত কিন্তু শিষ্ট । আমার দিকে নজর পড়লো সবার শেষে । ন্যাড়া মাথায় বেলতলায় গেছি অনেক আগে , সম্ভাব্য পরিনতি বুঝে নিয়েছি আমি । আমি আর দাঁড়ালাম না । সৌজন্য দেখিয়ে বিদায়কালে হাবিবের সেল ফোন নাম্বারটি চেয়ে নিলাম । আর তখনি খেয়াল করলাম সংখ্যাগুলো খুব চেনা । মুহূর্তে মনে পড়লো অনার্স পড়ার সময়ে , একদুপুরে হাবিবের খাতায় কাব্যচর্চা করেছিলাম । কে কাকে বোতলে পুরে দীর্ঘশ্বাস পাঠিয়েছে বুঝতে এবার বাকী রইল না । কাবাব মে হাড্ডি বলে একটা কথা আছে । নিজের উপর অভিমানে আমার চোখ ফেটে জল নেমে এসেছে ।

ছাদের ওপর দাঁড়িয়ে নদীটিকে শেষ বারের মত দেখে নিলাম । দুরন্ত স্রোত ঘূর্ণি কেটে ধেয়ে চলেছে । টোপা পানার পক্ষে সে ডাকে নিজেকে ধরে রাখা ভীষণ কঠিন । নীচে এসে স্যুটকেসটি গোছাতে মন দিতেই হঠাৎ কলিং বেল বেজে উঠেলো । সবটুকু বিরক্তি নিয়ে দরোজায় দাঁড়ালাম । কপালে লাল টিপ , দুচোখে দুর্নিবার আকর্ষণ , নীল শাড়ি পরে দাঁড়িয়ে আছে মুনিয়া । তার হাত ধরে নীরব । বুকের ভেতর কেউ সর্বশক্তিতে হাতুড়ী পেটাচ্ছে । তখনি তার গাড় কণ্ঠ কানে এলো , ‘পদ্মার পাড়ে ডেকেছিলেন কিছু বলতে । আমি কি নীরবকে সঙ্গে নিতে পারি ?’ মুহূর্তে পৃথিবীর সব শব্দ থেমে গেছে । নভোলোক জুড়ে কে যেন উড়িয়ে দিয়েছে শত শত বর্ণিল ঘুড়ি । পুরোটা বাড়িয়ে দেবার আগেই আমার হাতটি মুঠোবন্দী করে নিয়েছে মুনিয়া ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইমরানুল হক বেলাল Premoj golpo ti onek sondor likechu bondhu. "Ma" uponasti amar priyo boi. aponar kach teke r o onek kichu janlam
ধন্যবাদ বেলাল ভাই । ভাল থাকবেন , শুভকামনা ।
ওয়াহিদ মামুন লাভলু ভাল লাগা জানালাম। শুভকামনা রইলো।
ধন্যবাদ ওয়াহিদ ভাই । শুভ কামনা আপনার জন্যও ।
টোকাই অভিনন্দন ভাই ।
অনেক ধন্যবাদ ভাই ।
Fahmida Bari Bipu অভিনন্দন শামীম ভাই।
সেলিনা ইসলাম এক কথায় অসাধারণ গল্পের উপস্থাপনা...! দীর্ঘ সাত বছর জমিয়ে রাখা কষ্ট বোতলে পাওয়া চিরকুট গলাতে সক্ষম হয়েছে এবং দেশে ফিরে সফল প্রাপ্তিতে কোমল প্রেমের মিলন ঘটেছে! চমৎকার উপমা ব্যবহার আর দৃষ্টান্ত দিয়ে গল্পটিকে আরও বেশি আবেদনময় করে তুলেছেন লেখক। যা পাঠক মনে তৃপ্তির সঞ্চার করেছে! অনেক অনেক শুভকামনা রইল।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে । অনুপ্রাণিত হলাম । ঈদ মোবারক । ভাল থাকবেন , শুভ কামনা সারাক্ষণ ।
কবিরুল ইসলাম কঙ্ক ভালো লাগালো খুব । শুভেচ্ছা রইলো । রইলো আমার পাতায় আমন্ত্রণ ।
অনেক ধন্যবাদ ভাই । শুভেচ্ছা আপনাকেও ।
দীননাথ মণ্ডল সুন্দর লেখা। শুভেচ্ছা রইল।
ধন্যবাদ ভাই । শুভেচ্ছা আপনাকেও ।
জুন খুব ভালো লিখেছেন। শিরোনামটা খুব মনে লেগেছে। শুরুটা থেকে শেষ অবধি অত্যন্ত পারদর্শিতার পরিচয় মিলেছে। শব্দের ব্যবহার ও লক্ষ্য করার মত। একরাশ ভালো লাগা সাথে শুভ কামনা।
অনেক ধন্যবাদ প্রিয় জোনাইদ । শুভ কামনা রাশি রাশি ।
মোহাম্মদ সানাউল্লাহ্ প্রেম বুঝি সত্যি অবিনশ্বর ! যা আপনার চমৎকার গল্পে ফুটে উঠেছে । খুব ভাল লাগল । তাই প্রাপ্যটা দিয়ে গেলাম ।
সালাম । বরাবর আপনার মন্তব্যে এগিয়ে যাবার সাহস পাই । নতুন কিছু বলতে চাইনা । শুধু কৃতজ্ঞতা প্রকাশ করে মনটাকে হালকা করতে চাই । আল্লাহর কাছে অনেক দোয়া আপনার জন্য ।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি দ্বিতীয় বোতলটির ভেতরে ছিল খানিকটা লোনা জল । হতে পারে সমুদ্রের জল ঢুকেছিল কোন নাবিকের ফেলে দেয়া শুন্য বোতলে । হতে পারে , কোন অভিমানী প্রেমিকার অশ্রু । আজকের বোতলটিতে একটি বাংলা কবিতার প্রথম চার লাইন । “ পারু – তোমার বাড়ী নন্দপুর আর আমার বরের ছন্দপুর কিসের লাগি ঘণ্টি বাজাও , একলা ঘরে ভর দুপুর দেবু – ঘণ্টি বাজে ফোনটি বাজে কোনটি বা আজ শোন মনটি ফেরত পাবার পারু উপায় আছে কোন ?”...... ///// শামীম ভাই আপনার হাতে যে জাদু আছে তার তুলনা আপনি নিজেই...।
অনেক ধন্যবাদ আনিস ভাই । অনুপ্রাণিত হলাম । শুভ কামনা রইল ।

২২ জুলাই - ২০১৪ গল্প/কবিতা: ১৫ টি

সমন্বিত স্কোর

৫.৬৫

বিচারক স্কোরঃ ৩.৫ / ৭.০ পাঠক স্কোরঃ ২.১৫ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী