উদাস মনের ভাবনা

দিগন্ত (মার্চ ২০১৫)

হুমায়ূন কবির
  • ১৫
উদাস মনের ভাবনা
রোদেলা দুপুরে-পড়ন্ত বিকেলে, হিজল-অশ্বথের ধারে যেখানে আকাশ মাটিতে মিশে দুর সীমানার প্রন্তরে। শালিক-দোয়েল, ফিঙে নাচে সবুজ বিছানো চাদরে, দেখিয়াছি আমিÑ প্রিয়ার মুখ খানি তাহাদের ভীরে।
অন্তরার মধ্যে অšে^ষণ করিয়াছি, এই বুঝি আসে, শিমুল-পলাশের ভীরে প্রিয়ার ঠোঁট যুগল হাসে। লাল টিপ, কাজল চোখে কাছে ডাকিয়াছে ইশারায়, কত বছর দেখিনা তোমায়! আসিয়াছ আজিকায়।
প্রিয়া আমার সামনে দাঁড়িয়ে, দেখিয়াছি অপলক নয়নে, কত কাল, কত শতাব্দি কেউ নাহি কিছু জানে। কপালে দিয়েছি উষ্ণ চুম্বন দু’হাতে জড়িয়ে ধরে, দেখিয়া মেঘমালা আর নীল আকাশ হাসে চুপিসারে।
দুর্বা ঘাসের সরু রাস্তায়, ইছামতি খালের ওপারে মনের জমানো যত কথা কহিয়াছি তাহার তরে। শুনিয়া প্রিয়া আমার, ভাসিয়ে দিয়েছে নয়নের জলে বলিয়াছে Ñ আমাকে ছাড়ি আর কোথাও যাইবেনা চলে?
যখনি ¯^ম্ফীত ফিরিয়াছে, দেখি বাড়ি ছুটেছে রাখালের দলে, চারিদিকে সুনসান নির্জনতা সূর্য্য পড়িয়াছে ঢলে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এমএআর শায়েল আপনার কবিতা পড়ে ভাল লাগল। তবে লাইনগুলো নীচে নীচে হল ভাল হত। আমার লেখা (আমাকে ভালবাসা পাপ!) গল্পটি পড়ার অনুরোধ রইল এবং মন্তব্য আশা করছি।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) কবিতা ভাল লেগেছে , কিন্তু বেশ ওলট পালট লাগলো সাজানোতে ।
মোহাম্মদ সানাউল্লাহ্ শব্দ চয়ন চমৎকার ! আবেগের ও ঘাটতি নেই ! সব মিলিয়ে বেশ ভাল লাগল কবিতাটি । ভোট রেখে গেলাম ।
Fahmida Bari Bipu কবিতাটির ভাব অসাধারণ। পাঠানোর পূর্বে কিছু বিষয়( বানান, শব্দের মিশ্রন) যাচাই করে নিলে ভাল হত। ভোট রইল।
প্রিন্স ঠাকুর ভাল লাগল। শুভকামনা নিরন্তর। আমার কবিতাটি (দিগন্তের মাঝে বিন্দু) পড়ার আমন্ত্রন রইল।
মনজুরুল ইসলাম The word you have used,The nature you have drawn is really tremendous.Good luck dear poet.
সুখের পায়রা দারুন ! কবিতাটি খুব সুন্দর......
নেমেসিস ভালো। তবে শব্দচয়নে জীবনানন্দের প্রভাব প্রকট।
সুন্দর মন্তবের জন্য অনেক অনেক ধন্যবাদ।
গোবিন্দ বীন যখনি ¯^ম্ফীত ফিরিয়াছে, দেখি বাড়ি ছুটেছে রাখালের দলে, চারিদিকে সুনসান নির্জনতা সূর্য্য পড়িয়াছে ঢলে।ভাল লাগল,পাতায় আমন্ত্রন রইল।
ভাল লাগার জন্য অাপনাকে অনেক ধন্যবাদ।
শেখ শরফুদ্দীন মীম ভালো লিখেছেন। শুভকামনা রইল। আমার কবিতাটি সময় করে পড়বেন।
সুন্দর মন্তবের জন্য ধন্যবাদ।

০৩ জুলাই - ২০১৪ গল্প/কবিতা: ১৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী