মুখ ঢাকে মুখোশে

কাঠখোট্টা (মে ২০১৮)

তাপস চট্টোপাধ্যায়
  • ১৯১৮
কথা ছিল চুপ করে থাকবো ।
আরো মৃত্যুর অপেক্ষায়,
সিঁড়িভাঁঙা অঙ্কের মতো
উত্তর মিলিয়েই পা মেলাবো।
আমার নির্লজ্জ নিরবতায়
মুখ ফিরিয়ে নেয় আমার প্রতিবিম্ব ।
আমার কলমটা আমার নয়
মাঝে মাঝেই রক্তবমি করে ।
মন্দির,মসজিদ,গীর্জার
চোরাপথে ওৎপেতে,
আলোগুলো নিভে গেলে
সম্প্রীতির আড়ালে দূর্নিতী ।
যারা আলো জ্বালাতে দেয় নি
তারাই আজ মোমবাতি মিছিলে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ ভাবনাটা অসাধারণ।@@@যারা আলো জ্বালাতে দেয় নি তারাই আজ মোমবাতি মিছিলে। @@@শুভ কামনা আর ভোট রইল।
মাসুম পান্থ বেশ ভলো লাগলো কবিতাটা , আমার কলমটা আমার নয়....
মোঃ নুরেআলম সিদ্দিকী মন্দির,মসজিদ,গীর্জার চোরাপথে ওৎপেতে, আলোগুলো নিভে গেলে সম্প্রীতির আড়ালে দূর্নিতী । যারা আলো জ্বালাতে দেয় নি তারাই আজ মোমবাতি মিছিলে। একরাশ হুংকার ছাড়িয়ে দিলো। শুভকামনা কবি
মাহ্ফুজা নাহার তুলি যারা আলো জ্বালাতে দেয় নি তারাই আজ মোমবাতি মিছিলে।এটাই সত্যি...স্বাধীনতা না চেয়েও স্বাধীনতা ভোগ করছে অনেকেই।অনেক ভালো লাগলো..আমার ছোট্ট কবিতা পড়ার আমন্ত্রন রইলো।
মোঃ জামশেদুল আলম "যারা আলো জ্বালাতে দেয় নি তারাই আজ মোমবাতি মিছিলে।" লাইনদুটি নাড়া দিয়েছে। ধন্যবাদ।
কাজী জাহাঙ্গীর প্রতিবেশী হিসেবে আমরাও কিছু কিছু ঘটনায় বেশ নড়ে চড়ে উঠি। কেননা অনুকরণপ্রিয়তাও আমাদের একটা ভাল বৈশিষ্ঠ তবে ভালটা না খারাপটা অনুকরণ করার। আইনটা হওয়ার পর আমরাও আপ্লুত হয়েছি। কারা আজ মিছিলে তাদের মুখোশ খোলার আপনার প্রচেষ্টা প্রশংসনীয়। আপনার নীরব প্রতিবাদের সারথী হলাম দাদা। শুভকামনা রইল, আমার পাতায় আসবেন সময় পেলে।
মামুনুর রশীদ ভূঁইয়া কবিতার শব্দগুলো চুপ না থেকে কথা কয় কবি। ভালো লাগল কবিতাটি। ছোট্ট অথচ ব্যতিক্রমধর্মী উচ্চারণ। ভোটিং বন্ধ, পছন্দ ও শুভকামনা রইল দাদা।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

এই কবিতায় আমার কঠোরতা আমাকেই নিরাবরন করেছে । আমার অসহায়তায় আমি দগ্ধ কিন্তু ভীত নই। মুখোশের আড়ালে যে মুখগুলো এতকাল জাতি আর ধর্মের নামে শুধুমাত্র নিজেদের আখের গুছিয়েছে ,আমার কঠোরতা তাদের মুখোশাকে ছিঁড়ে ফেলতে প্রতিজ্ঞাবদ্ধ ।।

১৭ জুন - ২০১৪ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪