আম

রম্য রচনা (জুলাই ২০১৪)

jamel Ahmed
আমাদের গ্রামের বাড়িতে বেড়াতে গিয়ে এবার অনেক মজা হয়েছে । বাড়িতে টিনের চাল! চলের উপর আম আমগাছ। আম গাছের পিছনে পুকুর। অনেক দিন পুকুরে কোন পানি আসছে না বলে পানি নষ্ট হয়ে গেছে। ময়লা আবর্জনা পচে দুর্গন্ধ হয়ে আছে। যখনই বাতাস আসে তখনই দুর্গন্ধ আসে আর গাছ থেকে পাকা আম পরে টিনের চালের উপর আর আমরা সবাই দৌর দেই আমের জন্য । যে পায় সে খায় সিস্টেম। আমের শব্দ পেয়ে দৌর দিলেই একজন আরেক জনকে ধরে রাখে, যাতে আম না নিতে পারি। সন্ধ্যার সময় আমার কাছে এসে রনি বলল দেখবেন একটি খেলা, আমি বললাম দেখাও- রনি একটি মাটির চাকা নিয়ে মারল টিনের চালে আর অমনি মাটির চাকা নিয়েই শুরু হল কারা কারি। রাতের বেলায় রবিউল আমের জন্য চুপি চুপি গাছে উঠে পরল হঠাৎ একটি অন্য রকম শব্দ হলো, আবার সবাই মিলে দৌর দিলাম কিন্তু অবাক কাণ্ড এবার কোন আমও পেলনা কোন মাটির চাকাও পেলনা। তা হলে কি পরল গাছ থেকে আমিও অবাক সবাই দৌরে আসল কিন্তু রবিউল আসল না কেন রবিউল কোথায়? সবাই ঘরে খোজে, বাইরে খোজে, আম গাছের নিচে খোজে কোথাও নাই। আপনারাই বলুন গেলো কোথায়?
সে নর্দমার মধ্যে পড়ে গেছে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু খুব সুন্দর. শ্রদ্ধা জানবেন.
খন্দকার আনিসুর রহমান জ্যোতি ছোট তবে রসের হাড়ি,,,,,,,,,,,,,খুব ভালো লেগেছে..........
প্রজ্ঞা মৌসুমী স্মৃতিকাতর হয়ে পড়লাম। চালের উপর আম গাছ, পেছনে পুকুর, আম আনা নিয়ে প্রতিযোগিতা- সবইতো মধুর। গল্পের পরিসর ছোট তবে ঐ সেই গ্রামের বাড়ি আমাদের ছুঁয়ে যাবে। পুকুরকে নদর্মা বানিয়ে ফেললেন- রনি সাঁতার জানেতো?

০৮ জুন - ২০১৪ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী