বোধের বহুরূপ

ভয় (এপ্রিল ২০১৫)

হাসনা হেনা
  • ১৮
আলো ঝলমল পৃথিবীর পরতে পরতে আঁধার আছে জানি, সুনীল আকাশে সাদা
মেঘের ভেলায় ভেসে আসে কবিতার ভাষা, বসন্তের বর্ণিল আবহে সাজে সবুজ
অরণ্য, মৃদুমন্দ মলয়ে জুড়ায় বিদগ্ধ প্রাণ, জেগে উঠে কবির অনুসন্ধানী অন্তর; আবার
কালো মেঘে ভর করে আসে ঝড়ের ভয়াল হুঙ্কার, লন্ড ভণ্ড হয় চাঁদ তারা খচিত
উদার আকাশ, বিধ্বস্ত হয় ফুলেল সবুজ অরণ্য, মৃত্যু হয় ভালবাসায় বোনা কবিতারা।

যে অগ্নি শিখার স্নিগ্ধ আভা পথ দেখায় অন্ধকারে, আলোকিত করে জীবনের নানা
অলিগলি, জাগিয়ে তোলে প্রাণ, রাঙ্গিয়ে তোলে স্বপ্নিল চোখ শত রঙ্গে, খোলে দেয়
চেতনার অসংখ্য দ্বার আর বিকশিত করে চিন্তার চরাচর। সেই কাঙ্ক্ষিত অগ্নির ভেতরে
সর্বগ্রাসী দহনের ভয়, নিষ্ঠুর লেলিহান শিখায় তার বিনাশী আগ্রাসন, দুর্বিনীত পদক্ষেপে
ধ্বংসের খেলা, বিস্ফারিত দৃষ্টিতে তার নিষ্ঠুর উন্মত্ত অবাধ আস্ফালন।

যে জল-বায়ু জীবনের উৎস, সুখ স্পর্শে যার প্রকৃতি সাজে নানা রূপে নানা
রঙ্গে, প্রাণে প্রাণে বিকশিত হয় সৌন্দর্য আর ভালবাসার বিমল ধারা,ঝংকৃত হয়
স্বর্গীয় সুর,অনন্ত জীবনের স্বপ্ন দেখায় ছোট্ট জীবনের সীমানা ডিঙ্গিয়ে যেতে, সেই
জল-বায়ু হয় প্রাণঘাতী, স্বেচ্ছাচারী আপন খেয়ালে তছনছ করে অবাধে আক্রোশে;
শান্তির রূপান্তর হয় অশুভ শক্তির অশান্ত উন্মত্ততায় আর জীবন হয় ভয়ার্ত।

মানুষের জন্য মানুষের বড় ভালবাসা আবার মানুষের জন্য মানুষের বড় ঘৃণা, বড় ভয়।
প্রকৃতির সব সৌন্দর্য, কদর্য, হিংস্য, হীনতা, নিষ্ঠুরতা ভালবাসা, রূপ রস গন্ধ আর সৃষ্টি-
ধ্বসের মিশ্রণ এই মানুষ। বোধের বহুরূপে এক রূপে বহুরূপ, এক জাতে বহু জাত,একই
চোখে বিচিত্র রং তাইতো মানুষে মানুষে বিভেদের দেয়াল, মানুষই মানুষের জীবন, মানুষই
মানুষের মৃত্যু, বিপণœ হয় মানবতা, আতংকিত হয় শান্তিপ্রিয় স্বত্বা, সমাপ্ত হয় জীবনের সীমানা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ONIRUDDHO BULBUL ভাষা বর্ণনা ও কাব্যশৈলীতে অনন্য কবিতা পড়লাম। গুণী কবিকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই।
অনেক ধ্ন্যবাদ আমার কবিতা পড়ার জন্য। শুভাশিস রইল।
জসীম উদ্দীন মুহম্মদ যে জল-বায়ু জীবনের উৎস, সুখ স্পর্শে যার প্রকৃতি সাজে নানা রূপে নানা রঙ্গে, প্রাণে প্রাণে বিকশিত হয় সৌন্দর্য আর ভালবাসার বিমল ধারা,ঝংকৃত হয় স্বর্গীয় সুর,অনন্ত জীবনের স্বপ্ন দেখায় ছোট্ট জীবনের সীমানা ডিঙ্গিয়ে যেতে, সেই জল-বায়ু হয় প্রাণঘাতী, স্বেচ্ছাচারী আপন খেয়ালে তছনছ করে অবাধে আক্রোশে; শান্তির রূপান্তর হয় অশুভ শক্তির অশান্ত উন্মত্ততায় আর জীবন হয় ভয়ার্ত।------------ অসাধারণ লিখেছেন। মুগ্ধতা ছড়ালো।
অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভ কামনা রইল।
এফ, আই , জুয়েল # বাহ ! অনেক সুন্দর একটি লেখা ।।
অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভ কামনা রইল।
এই মেঘ এই রোদ্দুর সুন্দর খুব।
অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভ কামনা রইল।
Fahmida Bari Bipu অনন্য কাব্যিকতা।ভাষার ব্যবহার এবং শব্দ প্রয়োগ একটু কঠিন লেগেছে আমার। সেটি আমার সমস্যা। আপনার কবিতা অসাধারণ।
অনেক ধন্যবাদ আমার কবিতা পড়ার জন্য। একজন লেখকের কাছে কঠিন মনে হওয়ার কথাতো নয়। শুভ কামনা রইল।
এস আহমেদ লিটন অনেক সুন্দর ধন্যবাদ!
অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভ কামনা রইল।
ফরহাদ সিকদার সুজন ভালো লাগলো ভাই চালিয়ে যান। আমার পাতায় আমন্ত্রণ রইলো ভাই।
অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভ কামনা রইল।
দীপঙ্কর বেরা দারুন কাব্যরূপ । আপনার মত ও ভোটে আমরাও এগিয়ে যেতে পারি । ভাল থাকবেন
আমার কবিতা পড়ার জন্য অনেক ধন্যবাদ।
ruma hamid সুন্দর কাব্য ।আগের লেখায় বিজয়ী হবার জন্য ভোটিং বন্ধ মনে হচ্ছে । তাই অভিনন্দন জানাচ্ছি ।
অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভ কামনা রইল।
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ...প্রকৃতির সব সৌন্দর্য, কদর্য, হিংস্য, হীনতা, নিষ্ঠুরতা ভালবাসা, রূপ রস গন্ধ আর সৃষ্টি-ধ্বসের মিশ্রণ এই মানুষ। ভাল লেগেছে।শুধু শুভেচ্ছা রইল ভোট নয় পরের বার হোক। ( গ.ক. থেকে ভোটের বিষয়টা একেবারে উঠেগেলে ভাল ছিল হয়তো )
অনেক ধন্যবাদ। ভাল থাকবেন। শভ কামনা রিল।

০৫ এপ্রিল - ২০১৪ গল্প/কবিতা: ২২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী