মৃগয়াভূমি

বাংলার রূপ (এপ্রিল ২০১৪)

সৈকত ঘোস
  • ২৭
  • ১১
আমার দেশ, এখানে মাদুর পাতা আছে
স্নিগ্ধতায় সমস্তটা কেবল
অমৃতসুধা। শুন্য থেকে শুরু করে
পুকুর মাঠ বাগান ডিঙিয়ে জ্যোৎস্নারা আমাকে
ভাসিয়ে নিয়ে গেল
একটা মায়াবী মূর্তি টলটলে জলে, না দেখেনি কেউ
আমি ছাড়া

চন্দ্র আলোকিত মূহুর্তে আমি অন্ধকার মাপিনি
ঐ দূরে শেষ ট্রেনটা বেরিয়ে গেল
একটা আলো শুধু দেখা যাচ্ছে
ঈশ্বর জানালায় ও তো তোমারই মুখ
ভুল হয়নি আকাশের সমস্তটা নীল মেখে নিতে

ভোররাতে কবিতা জন্ম নিল
শিশির ধোওয়া প্রতিটা অক্ষরে মাটির গন্ধ
মাটিতেই আমার অহং মিশে থাকে
প্রতিটা নিশ্বাসে আরও উজ্জ্বল হই
আমাকে সযন্তে বারবার কোলে তুলে নিয়েছো
সেই জন্মমূহুর্ত থেকে...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আলমগীর সরকার লিটন বা খুব সুন্দর কবিতা
আফরোজা অদিতি ভালো লাগলো কবিতা
এফ, আই , জুয়েল # অনেক সুন্দর কবিতা ।।
prashanta das খুব ভালো লাগলো...
সৈকত ঘোস সকলকে মন্তব্য করা এবং কবিতা পড়ার জন্য ধন্যবাদ। আপনাদের কাছ থেকে সাড়া পেয়ে অভিভূত। সকলে ভাল থাকবেন, কবিতায় থাকবেন। জয় কবিতা।
সূর্যসেন রায় দাদা,অসাধারণে ভোট দিয়েছি।তবে মনে যদি কোন ক্ষোভ থাকে তা দিয়ে নিজের ক্ষতি করবেন না।সার্টিফিকেট দিয়ে সাহিত্যের মানদণ্ড মাপা যায় না।
দাদা সেটা আমিও জানি যে এভাবে ভোট দিয়ে কবিতার মানদণ্ড বিচার করা যায় না।কবিতা তো আসলে অনুভূতির ব্যাপার, কবিতা তো সাধনা।সত্যিকারের কবিতার মধ্যে জীবনদর্শন মিশে থাকে। কবিতার মানদণ্ড হতে পারে একমাত্র সময়। তার হাতেই ছেড়ে দেওয়াটা ভাল নয় কি? আর দাদা, কিছু মনে করবেন না। আসলে কবিতার এই রিয়েলিটি শোতে এসে আমিও একটু মজা করলাম... এখন ভোটের বাজার বেশ গরম, আর আমাকেও ভোট চাইতে হবে। তো আমার মত করে একটু মির্চি মসালা দিয়ে আপনাদের কাছে আবেদন করলাম ভোট দেওয়ার। ফেসবুকে আপনি আমার সাথে যোগাযোগ করতে পারেন, কথা বললে ভাল লাগবে। ভাল থাকবেন।
এশরার লতিফ বেশ ভালো লাগলো।
bhumika সাধু কবিতাটি মন ছুয়ে গেল সৈকত দা... "আমার দেশ, এখানে মাদুর পাতা আছে স্নিগ্ধতায় সমস্তটা কেবল অমৃতসুধা..." "মাটিতেই আমার অহং মিশে থাকে প্রতিটা নিশ্বাসে আরও উজ্জ্বল হই আমাকে সযন্তে বারবার কোলে তুলে নিয়েছো সেই জন্মমূহুর্ত থেকে..." কি যে বলি তোমার লাইন গুলি এক একটা মুগ্ধতা সৃষ্টি করেছে...
ভূমিকা সাধু সত্যিই সৈকতের অনুরাগী পাঠক, বোঝা যায়।
আপেল মাহমুদ সৈকত দা, অনেক ভাল লিখেছেন। শুভ কামনা রইল।

২৫ মার্চ - ২০১৪ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪