একদিন

বাংলার রূপ (এপ্রিল ২০১৪)

অরণ্য পল্লব
  • ১২
‘যদি টদি’ না, একদিন আমি নিশ্চিত হারাবো।
তোমার মায়ার জালের পন্চকোণী আঁকিবুকি ছিঁড়ে
লাল-কালো-নীল-সবুজ আর খয়েরী জলের অতল গহবর থেকে
নাসারন্ধ্র বের করে একবার হলেও নিঃশ্বাস নিবো।

সেই এক নিঃশ্বাসে বুক হয়তো ভরবে না,
কিন্তু আমি ঠিকই স্পর্শ করবো দেহাতি সূর্যালোককে।
আমার ফুসফুসে সেই সূর্যালোক চৈত্রের দহনের সাথে
লেপে দিবে স্নানরতা কোনো রমণীর সৌষ্ঠব।

এক মুহূর্তের জন্য খোলা চোখে ধরা দিবে
তাল তমাল আর খেজুর গাছের ছায়া ভেদ করা মিষ্টি কোনো রোদেলা পরশ,
জলের তলের নিথর শব্দহীনতাকে এক নিমেষে
তাড়িয়ে দিবে ক্লান্ত কোনো ডাহুক পাখির ডাক।

আমার বেঁচে থাকার জন্য সেই একটা মুহূর্তই এখন প্রয়োজন,
সেই মুহূর্তেই আমার সংসারত্যাগী সন্ন্যাসযাত্রার প্রবর্তন।
বাউল হয়ে বাংলার পথে পথে ঘুরে বেড়ানোর সাধ,
আর সেই বাংলার ধুলাবালি মাখা বাতাসে নিঃশ্বাস নেয়ার স্বপ্ন
আমাকে প্রতিনিয়ত কপটহাস্যে জর্জরিত করে।
ঠিক যেমন তুমি করো।

কিন্তু আমি ঠিকই একদিন হারাবো দেহাতি সূর্যালোকে।
সেদিন আমাকে চাইলেও টেনে আনতে পারবে না
তোমার লাল-কালো-নীল-সবুজ আর খয়েরী জলের অতল গহবরে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # বেশ ভালো একটি কবিতা ।।
আপেল মাহমুদ একি পড়লাম আমি! মনে হল বহুদিন পর জীবনানন্দ ফিরে এসেছেন। ওস্তাদ আপনাকে সালাম।
কানে ধরছি ভাই, জীবনানন্দ! গুরু! আপনাকে অসংখ্য ধন্যবাদ, কিন্তু এই মণিহার আমার নাহি সাজে। শুভেচ্ছা রইলো কবি বন্ধু।
নাফিসা রহমান কবিতার সল্প পরিসরে কতো কথা কতো ভাবের প্রকাশ... খুব ভালো লাগলো কবি...
অসংখ্য ধন্যবাদ আপনাকে। নববর্ষের শুভেচ্ছা রইলো।
ওসমান সজীব আমার বেঁচে থাকার জন্য সেই একটা মুহূর্তই এখন প্রয়োজন, সেই মুহূর্তেই আমার সংসারত্যাগী সন্ন্যাসযাত্রার প্রবর্তন। বাউল হয়ে বাংলার পথে পথে ঘুরে বেড়ানোর সাধ, আর সেই বাংলার ধুলাবালি মাখা বাতাসে নিঃশ্বাস নেয়ার স্বপ্ন আমাকে প্রতিনিয়ত কপটহাস্যে জর্জরিত করে। ঠিক যেমন তুমি করো।খুব সুন্দর কবিতা
অনেক ধন্যবাদ ভাই।
ওয়াহিদ মামুন লাভলু বাউল হয়ে বাংলার পথে পথে ঘুরে বেড়ানোর সাধ, আর সেই বাংলার ধুলাবালি মাখা বাতাসে নিঃশ্বাস নেয়ার স্বপ্ন আমাকে প্রতিনিয়ত কপটহাস্যে জর্জরিত করে। চমৎকার লিখেছেন। শ্রদ্ধা জানবেন।
শ্রদ্ধা ও ধন্যবাদ আপনাকে ভাই।
সকাল রয় কিন্তু আমি ঠিকই একদিন হারাবো দেহাতি সূর্যালোকে। সেদিন আমাকে চাইলেও টেনে আনতে পারবে না তোমার লাল-কালো-নীল-সবুজ আর খয়েরী জলের অতল গহবরে। ++++++++++++++++++++++++++++++++++++ অপূর্ব!
অনেক ধন্যবাদ প্রিয় কবি
biplobi biplob Onak sundor godhomoy kobita, valo laglo.
ধন্যবাদ দিচ্ছি অনেক।
ক্যায়স N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# অনবদ্য লেখা। অনেক অনেক ভালোলাগা রেখে গেলাম কবি। শুভকামনা রইল।
অজস্র ধন্যবাদ রইলো ভাই, শুভেচ্ছাও।
রোদের ছায়া ''আমার বেঁচে থাকার জন্য সেই একটা মুহূর্তই এখন প্রয়োজন, সেই মুহূর্তেই আমার সংসারত্যাগী সন্ন্যাসযাত্রার প্রবর্তন। বাউল হয়ে বাংলার পথে পথে ঘুরে বেড়ানোর সাধ, আর সেই বাংলার ধুলাবালি মাখা বাতাসে নিঃশ্বাস নেয়ার স্বপ্ন আমাকে প্রতিনিয়ত কপটহাস্যে জর্জরিত করে।'' চমৎকার কবিতা । কবিতা জুড়ে ভালো লাগা রইলো।
অনেক অনেক ধন্যবাদ। আপনাকে অনেক শুভেচ্ছা।
কবিরুল ইসলাম কঙ্ক তাল তমাল আর খেজুর গাছের ছায়া ভেদ করা মিষ্টি কোনো রোদেলা পরশ, ....... কবিতা ভাল লাগল ।
অনেক ধন্যবাদ কবি।

২১ মার্চ - ২০১৪ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী