লাল রাত্রি

রাত (মে ২০১৪)

তাওহিদুল ইসলাম নোমান
  • ১৪
পশ্চিম কোণে লাল আভা ছড়ায়-এ
ডুবে যায় রবি নীল আকাশের গায় ।
রাত নামে আলোর দাপট ম্লান করে
চাঁদ মামা , মিটিমিটি তারা হেঁসে উঠে
ঝোনাকিরা উড়ে , ঝিঝিপোকা ডেকে উঠে
শিয়াল ডাকে হুয়াক্কাহুয়া কাশবনে
গেঁয়ো মা’র অবুঝ শিশু বায়না ধরে
এনে দাও চাঁদ মামা হোক যেই করে
হ্যাঁ এ রাত্রি আধার –কুতসিত –কালো
তবু আছে আকর্ষণ-সৌন্দর্য-মোহ
আমি এই রাতের কথা বলছি না
বলছি লাল রাত্রির কথা কালো না
যে রাত্রি কালো না লালে ভরা
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ডা: প্রবীর আচার্য্য নয়ন তবু আছে আকর্ষণ-সৌন্দর্য-মোহ আমি এই রাতের কথা বলছি না খুব ভালো
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন কবিতায় রাতের চিত্র ভাল একেছেন। ভাল লেগেছে।শুভেচ্ছা রইল।
ওসমান সজীব অনেক সুন্দর কবিতা শুভ কামনা রইল
ওয়াহিদ মামুন লাভলু চমৎকার লিখেছেন। খুব ভাল লাগল। শ্রদ্ধা জানবেন।
আমি জানতাম ভাইয়া । আপনি মন্তব্য করবেন ।
আখতারুজ্জামান সোহাগ রূপকাশ্রয়ী কবিতা। ভালো লেগেছে। ‘এনে দাও চাঁদ মামা হোক যেই করে’ এই লাইনটাতে এসে স্মৃতিকাতরতা পেয়ে বসেছিল।
সুগত সরকার ভাল লাগল । লিখতে থাকুন । শুভেচ্ছা রইল ।
Gazi Nishad খুব খুব ভালোলাগা জানিয়ে গেলাম। আমন্ত্রণ রইলো আমার পাতায়।
আলমগীর সরকার লিটন বা খুব সুন্দর ভাবনাময় কবিতা শুভ কামনা-----------
আফসোস । পুরা কবিতা জমা দিতে পারি নাই । তাই মন্তব্যে দিলাম । ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্যে । পশ্চিম কোণে লাল আভা ছড়ায়-এ ডুবে যায় রবি নীল আকাশের গায়ে । অন্ধকারের হাতছানি যায় দিয়ে , আলোর দাপট ম্লান করে রাত নামে । চাঁদ মামা ,মিটিমিটি তারা হেঁসে উঠে; ঝোনাকিরা উড়ে ,ঝিঝিপোকা ডেকে উঠে । শেয়াল ডাকে হুয়াক্কা কাশবন-এ, পথচারী বলে চাঁদ যাচ্ছে মোর সাথে । গেঁয়ো মা’র অবুঝ শিশু বায়না ধরে, এনে দাও চাঁদ মামা হোক যেই করে । হ্যাঁ এ রাত্রি আঁধার–কুতসিত–কালো, আছে আকর্ষণ-সৌন্দর্য-মোহ । আমি এই রাতের কথা বলছি না, বলছি লাল রাত্রির কথা, কালো না; যে রাত্রি কালো না, লালে ভরা । যে রাত্রি নামে প্রতি পাঁচ বছরে । ঝিঝি পোকা-চাঁদ-মিটিমিটি তারা কিংবা জোনাক পোকা নেই এখান-এ । এ রাত্রির শেষ কোথা কে জানে ? শেষ হোক এ রাতের এবার-এ । এ রাত আর যেন কবু না নামে , এ মিনতি হোক সবার সবখান-এ ।

০৩ মার্চ - ২০১৪ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪