জলের ঘরে বসত

ব্যথা (জানুয়ারী ২০১৫)

জোহরা উম্মে হাসান
  • ২০
  • ১১
এক
না , না , না – কিছুতেই এ ঘর ছেড়ে বাহিরে পা দেবে না অনিতা । তাঁর নিজের এ ঘর দোর , তাঁর স্বামীর বসত ভিটা । সেখান থেকে তাঁকে
স্থানচ্যুত করে কার এমন সাধ্যি !
কিন্তু গায়েত্রী নাছোড়বান্দা । অনিতার ডান হাতটা সে এমন জোরে ধরেছে যে, অনিতার মনে হোচ্ছে তা ছিড়ে ছিড়ে যাচ্ছে । চিৎকার কোরে ওপাশের অঞ্জনা পিসিমাকে ডাকবে অনীতা সে সাধ্যই নেই তাঁর । অনিতার মুখটা গামছা দিয়ে আস্টেপিস্টে বাঁধা ।
তবুও সে নব উদ্যোগে সবাইকে জানান দিয়ে জোরে জোরে চিৎকার করে বলতে চাচ্ছে ; ও শেখর বাবা তুই ওঠ । দ্যাখ , তর মায়ের কি হাল করছে তর বউ আর তার সাধের নাগর খগেন হারামজাদাটা । ঘুম ভাঙ্গে না শেখরের । যেন মরণ ঘুম !
অনিতাকে ঘরের বাহিরে একা গায়েত্রী বের করতে পারছে না দেখে , খগেনও কোথা থেকে ধা করে শয়তানের মতো উড়ে এসে জুরে বসে, অনিতার আরেকটা হাত চেপে ধরে । বলে ; অ মাসিমা এত জোরাজুরি করে নিজেও কষ্ট পাচ্ছেন , আর আমরাও নাজেহাল হচ্ছি । তারচেয়ে ‘ত্রী’ যা বলছে তা মেনে নিননা !
গামছা বাঁধা মুখটা সজোরে মাথার দু পাশে বারে বারে নাড়ায় অনিতা । না, না কিছুতেই সে গায়েত্রীর নামে নিজের জায়গাজমি লিখে দেবে না । অগত্যা লিখে দিতেই যদি হয় , তাহলে তা সে তাঁর নিজের পেটের ছেলে শেখরের নামেই লিখে দেবে । কিন্তু কোথায় শেখর ? তাঁকেও কি রাক্ষসী গায়েত্রী আর হারামজাদা খগনাটা মিলে বেঁধে রেখেছে নাকি ঘুমের ঔষুদ খাইয়ে ঘুম পাড়িয়ে রেখেছে । আর এ কোনটাই না হলেই বা কি ক্ষতি ! সে তো ম্যালাদিন হয় মাকে বিশ্বাস করা বাদ দিয়ে বউয়ের আঁচলের তলায় মুখ লুকিয়েছে !
মাঝে মাঝে চাপাস্বরে চিৎকার কোরে উঠছে গায়েত্রী আর বলছে , ভালোয় ভালোয় সম্পত্তি লিখে দিলে তাও ভিটায় থাকতে পারবে । না হলে কোন জলে হাপিশ কোরে দেব তা গায়ের কাকপক্ষীটিও টের পাবে না ।
দুই
অঞ্জনা পিসি তো বাড়ীতে নাই । মনে করতেই এক অজানা আশঙ্খায় বুকটা ধক করে উঠে অনিতার । সে থাকলে , পাড়ার দশঘর মানুষ ডেকে এক্ষুনি গায়েত্রীর থোঁথা মুখটা ভোঁতা করে দিত । অঞ্জনা পিসিকে খুব ভয় পায় গায়েত্রী আর খগেন । সাক্ষাৎ জম ভাবে । আজ সে নাই , দিন তিনেক হয় গ্যাছে দূর সম্পর্কের ভাইয়ের বাড়ীতে , আর এই সুযোগে অনিতাকে শেষ করে দিতে এসেছে গায়েত্রী আর খগেন !
কেন যে অঞ্জনা পিসির কথা আগে থেকে মেনে চলে নাশম্পরকে! এখন নিজের উপরে নিজেরই ভারী রাগ হচ্ছে তাঁর ।
অঞ্জনা পিসি শেখরের স্বর্গীয় পিতা কিশোর কুমার দাস এর আপন ছোট পিসি । বলতে গেলে বেঁচে থাকা বংশধরদের মধ্যে সেইই বয়সে সবচেয়ে বড় । যেমন বয়সে বড় সে , তেমনই তাঁর আচার বিচার আর পারিপার্শ্বিক ব্যাপারে জ্ঞাণ বিচার ।
অনিতাকে সেই বিয়ের কাল থেকেই ভারী পচ্ছন্দ পিসিমার । আহা , কি শান্ত শিষ্ট আর মায়াভরা মুখের কচি কুমারী মেয়েটিকে বিয়ে কোরে ঘরে তুলে এনেছে আমাদের কিশোর ! যেমন চেহারা তেমনি তাঁর স্বভাব ! সাত গাঁয়ে খুঁজেও এমন মেয়ে মেলা ভার !
সে সব দিনগুলোতে অনিতাও দিনকে দিন ভারী নেওটা হয়ে পড়েছিল পিসিমার । আজোও তেমনি আছে তা !
শেখরের বাবা মারা যাবার বেশ আগেই তাঁর সব জমা সম্পদ জমি জমা ঘড় দোর , অনিতার নামে লিখে দিয়েছিলেন । তাঁর ভয় ছিল পাছে বোকাসোকা অনিতা আর ছেলেকে ভাগীশরিকরা ফাঁকি দেয় । আর একাজে যে মানুষটি সবচেয়ে বেশী সাহস যুগিয়েছিল , সে হোল কিশোরের পিসিমা , মানে অঞ্জনা পিসি !
অনিতার স্থির বিশ্বাস অঞ্জনা পিসি ঘরে থাকলে এই রাত বিরেতেও সে কোথা থেকে ক্ষিপ্ত বাজ পাখীর মত লম্বা পাখা উড়িয়ে এসে হাজির হোত । তারপর গায়েত্রী আর খগেনকে ঘাড় ধরে ধাক্কা দিয়ে কোথায় যে সে নিয়ে যেত তা একমাত্র ঈশ্বরই জানেন !
খগেন এতক্ষণে অনিতার হাতটা ছেড়ে গায়েত্রীর একটা হাত তাঁর নিজের হাতের সাথে পেঁচিয়ে রেখেছে আর ফিসফিস কোরে তাঁর কানে কানে কি যেন বলছে । আর তাতে কোরে গায়েত্রীর সাদা ফ্যাকাসে মুখটায়ও মাঝে মাঝে ক্যামন যেন একটা লালের ছোপ ভেসে ভেসে উঠছে ।
ওহ , তাহলে তলে তলে এই! এই খগেন হারামজাদাটা গায়েত্রীর পিসতুতো দাদা ফাদা কিছুই না ! আহা , কেন যে সেদিন অনিতা অঞ্জনা পিসির কথামতো ছেলে শেখরের কানে গায়েত্রী আর খগেনের সেই লটর পটর সম্পকের কথাগুলো জানায়নি । বরঞ্চ ছেলে কষ্ট পাবে ভেবে নিজেই নিজের আঁচল দিয়ে সযতনে সব ভেসে বেড়ানো শোনা কোথাগুলো , সব চাপা সন্দেহগুলো লুকিয়ে রেখেছে !
তিন
অঞ্জনা পিসির সব সময় একটা ইচ্ছে ছিল সরল সোজা অনিতাকে একটু চালাক বানানো । তবে একথা অস্বীকার করার জো নেই যে , এই পিসিমার বুদ্ধিতেই চিরদিনের বোকা অনিতা এই প্রায় শেষ বয়সে এসে বুদ্ধিমতী হতে শুরু কোরছিল । কিন্তু সেটুকুই ! তা আর কাজে লাগলো কই ? না হলে কি আর এই অসময়ে এসে অনিতাকে কানার হাট বাজারে এসে খাবি খেতে হয় !
অঞ্জনা পিসি পানের বাটা থেকে মিহি কোরে কাটা সুপারী , খড় আর চুন দিয়ে খিলি পান বানাতে বানাতে এক গোছা খিলি অনিতার মুখে পরম যতনে গুজে দিতে দিতে পাঁচ কান বাঁচিয়ে ফিসফিসিয়ে বলতো ; ছেলের বউয়ের দিকে একটু নজর দিস অনি । মানুষজন নাকি নানান কথা বলে ।
কি কথা বলে গো পিসি ? কি নানান কথা , অনিতা নীচু গলায় পিসিকে জিজ্ঞেস করতো । সে উপরে উপরে পিসির সামনে এমন ভাব দেখাতো যেন কিছুই হয় নি । কিন্তু ভেতরে ভেতরে তাঁর আত্নারাম তখন খাঁচা ছাড়া ।
নেকী ! কিছুই জানিস না ? কিছুই নজরে পড়ে না তর না ? দু চক্ষের মাথা খেয়ে বসে আছিস বাঁদরমুখি । কান খুলে শোন , চোখ মেলে দ্যাখ পাড়াশুদ্ধ ছি ছি পড়ে গ্যাছে তর বউ আর সেই খগেন মিনসেটার কান্ড কারখানায় ।
অনিতা ভয়ে ভয়ে আমতা আমতা করা শুরু করে !
পিসিমার অনিতার এই ভাবটা একেবারের অপছন্দের । এতো বছর হয় ঘর সংসার করলো সে , সাদা কালোর ভেদ ঢুকলো না এখনও মাথায়! অঞ্জনা পিসি মুখ বাঁকিয়ে বলে ; ধুমড়ি , তুই চিরকালটা মুখ্যই থাকলি ত আমি আর কি করি । তোর চোখে কি মাছি মশা কি কিছুই পড়ে না । তুই বোধহয় মশা মাছি সব জল দিয়ে গুলে গুলে খাস !
অনিতা মাথা নাড়ে ঘনঘন । তার মানে না খায় না ! কিন্তু কি হোয়েছে বলবে তো পিসিমা । তারপর বলে ; পিসি -দেখো , এমুন কিছু বোল না যাতে আমার শেকু কষ্ট পায় । কি কোরছে বউ ? গায়েত্রী কি খারাপ কিছু কোরছে ? কি করছে গো সে পিসিমনি । পন্যি পন্যি করে কইলাম , বাছা ঐ মর্দানি মেয়েটারে ভালবাসিস না । ভাব করিস না । কিন্তু কে শোনে কার কথা । এখন এসব সামলা । বলে কাঁদতে থাকে অনিতা !
আবার কান্দন । চখের জল মোছ । তারপরে কথা ।
অনিতা ভয়ে ভয়ে নিজের আচলে দু চক্ষের জল মোছে !
জানিস না সে কি করছে । নিজের চোখকান খোলা রাখ , দেখতে পাবি –বোলতে বোলতে অঞ্জনা পিসি উঁচু মোড়াটা ছেড়ে উঠে পড়ে । তাঁর এখন নাইতে যাওয়ার সময় হয়েছে ! এতসব ভেত-কাদুনি মানুষ নিয়ে তার দিন চলে না !
অনিতাও আস্তেশুস্তে বুকের আলগা আঁচলটা কোনরকমে মাথায় টেনে উঠে পড়ে !
চার
চোখে পড়ছে বটে অনিতার ।অঞ্জনা পিসি তো আর মিথ্যা কথা বলেননি । তাঁর কি এমন কি লাভ নাত বউয়ের নামে সত্যমিথ্যা এটা সেটা বানিয়ে বানিয়ে বলা!
হায় ভগবান , শেখর দোকানের কাজে শহরের বাহিরে গেলেই গায়েত্রীর একেবারে পোয়াবারো ! শ্বাশুরি টাশুরী কিছুই মানে না সে ! কোনরকমে দুপুরের নাওয়া খাওয়া শেষ কোরে , ঠোঁটে গালে রঙ লাগিয়ে পাট ভাঙ্গা চকচকে একটা শাড়ী কুঁচি বেঁধে পরে , ঘর থেকে ধা বেড়িয়ে পড়ে সে।
পথের ওধারে মুদির দোকানটা ঘেঁসে বাইক হাতে তাঁর অপেক্ষায় দাঁড়িয়ে থাকে গায়েত্রীর সেই দূরসম্পর্কের পিসতুতো ভাই খগেন । তাগড়া কালো ইয়া জোয়ান । দেখলেই মেজাজটা কেমন খিঁচরে আসে । আর তাকে দেখতে পেলেই পথের এক পাশ থেকে বত্রিশ দাঁত বের কোরে গায়েত্রী দেয় এক মন মাতানো হাসি । ডবকা মুখের ডবকা হাসি । আসলেই গায়েত্রীর মুখটা কেমন জানি বিশ্রী রকমের পুরু আর চ্যাপ্টা । গোল গোল ড্যাব ডেবে দুই চোখ । আর ক্যামন জানি ভ্যাদা রকমের ফরসা গায়ের রঙ । আর তাই দেখেই শেখর নাকি পাগল হয়েছিল একদিন !
যা হোক , বেপরোয়া গায়েত্রী সবার চোখের সামনে দিয়ে আঁচল উড়িয়ে খগেনের সঙ্গিনী হোয়ে বেরিয়ে পড়ে দিন বিহারে । ছোট্ট উপজেলা , নামে মাত্রই শহর । রাস্তা ঘাটগুলো সবে পাকা হোতে শুরু কোরছে । বড়সর গাছগুলো দুহাতে ছেটে কুটে তাদের বুকে বেয়ে গড়ে উঠছে এন্তার সরকারী দালান কোটা ! মানুষজন নতুন নতুন দোকান পাট খুলতে শুরু করছে ! নিত্য নতুন মানুষ , বাড়ী ঘর আর ছোট বড় যানবাহনের আনাগোনা ।
গায়েত্রী খগেনের বাইকে চড়ে রাস্তায় বের হোলে পরিচিত মানুষজন কানাঘুষা করে । দূর থেকে কেউবা টিপ্পুনি কেটে বলে- এ কার ঘরের বউ গো । গদাই খগেনের নাকি না সেই হাব্দা শেখরের ? আহা , যেন এক ঢাকাই ছবির নায়িকা গো । দ্যাখ দ্যাখ কেমন গাঁ ঘেঁসে দাদা না ফাদার কোল জুড়ে বসেছে ! ভ্যাদা মাছ বটে বেচারী শেখরটা । কিচ্ছু জানলোও না বুঝলোও না !
গায়েত্রী বা খগেনের কানে এতশত কথা পৌঁছায় না । লোকে যা বলে বলুক । লোকের কথা কানে তুললে কি আর পরের বউকে কোলে বসিয়ে বাইকে ঘোরা যায় !
খগেন গায়েত্রীর কানের কাছে মুখটা এনে বলতে থাকে ; এই ত্রী তুই যে আমার শাথে ঘুড়তে আসছিস , তর জোয়ান শ্বাশুড়ী কিছু বলে না ?
জোয়ান ? তুমার যে চোখ খগেন দা । কারে যে কি কও । হে আবার অত জোয়ান হোল কি করে !
উস্মার আঁচ পেয়েই পরক্ষণেই দ্রুত প্রসঙ্গ পালটায় খগেন!
এই ত্রী , তোর স্বামীর বাড়ীটা কতখানি জমির উপর রে ?
ঠোঁট বাঁকায় গায়েত্রী। বলে , আর স্বামীর । জমিজমা ঘরবাড়ী তো সব সেই বুড়া ব্যাটা কোনকালে এই বুড়ীটার নামে লিখে দিয়ে গেছে । ব্যাটার কাজ দেখো , আচ্ছা আপন ছেলে কি তর পর ?
খগেন বলে বুড়ীটা মরলে তো সব পাবি তোরা । মাইরি , ম্যালা টাকা পাবি জমি বিক্রি করলে। কতখানি জমিরে , আবার জানতে চায় খগেন। জানাটা তাঁর এক্ষণে অতি জরুরী !
গায়েত্রী মাথা ঝোঁকায় । সত্যি জানে না সে !
জানিস না ? তাহলে ঐ হাবাটারে কি দেইখা বিয়া করলি ? জানি না না , এই জমির লোভেই তো তুই আর তোর বাপ সত্য মিথ্যা বলে তাঁরে বিয়া করতে বাধ্য করলি । এখুন কস জানিনা না । এই ভেতর বুদ্ধি তর ধরমে সইবে না ত্রী । আমার কাছ থিকা তো কথা নিলি , চুপ থাকার কথা ! সম্পর্কের কথার !
গায়েত্রী ভয়ে ভয়ে কিছু বলে না !
শোন , আজই কিন্তুক ঐ মেয়ে লোকটার কাছে যেয়ে জমিজমার হিসাব জানতে চাইবি ! কইবে না ? কওয়াবি । ক্যামন ধেই ধেই কোরে জমির দাম বেড়ে যাচ্ছে । আমার ভাগটা আগেভাগে না নিতে পারলে---- আমার কিন্তু তর সইছে না এই তরে বলে দিলাম ত্রী!
গায়েত্রী খগেনকে চেনে জানে অনেকদিন । জমির ভাগ না পেলে সে যে কত ভয়ংকর হয়ে উঠতে পারে , তাও বেশ ভাল ভাবেই জানে সে !

পাঁচ
খগেনের কথামতো স্বামীকে আগেভাগে ভুলিয়ে ভালিয়ে খাইয়ে দাইয়ে ঘুমের ঔষুদ খাইয়ে ঘুম পাড়িয়ে রেখেছে গায়েত্রী । আর জেগে থাকলেই বা সে কি করতে পারতো । যে ভালো কোরে কথা কইতে পারে না , ভালো করে গায়েত্রীর শরীরের চাহিদা মেটাতে পারে না , সে আবার পুরুষ মানুষ নাকি !
তাঁর আবার শখ কত ! খগেন ভালবেসে গায়েত্রীকে ত্রী বলে ডাকে । এ নামটা নাকি শেখরেরও খুব পচ্ছন্দের । সেও এই নামে গায়েত্রীকে ডাকতে চায় । কিন্তু গায়েত্রীর তাতে বেজায় আপত্তি ! মুখ টিপে ছলনাভরা হাসি হেসে সে স্বামীকে অনেকদিনই বলেছে ; যেদিন খগেন দার মতো আমাকে মোটর বাইকের পেছনে নিয়ে ঘুড়াতে পারবে , সেদিনই তুমি আমায় ঐ নামে ডাকতে পারবে । আর সেই সাথে মায়ের জমি জমা নিজের নামে যেদিন লিখে নিতে পারবে সেদিন !
শেখর ভিমরি খায় । মোটর বাইক জমিজমা ঘরবাড়ী ! তারপরই নাকি গায়েত্রীকে সেই ত্রী নামে ডাকা । দ্যাখা যাক মাকে বুঝিয়ে সুজিয়ে রাজী করা যায় কিনা ।
কিন্তু গায়েত্রী আর খগেনের হাতে এত সময় নেই । সেই কবে সাত মন তেল জুটবে আর রাধা নাচবে । কবে অনিতা তাঁর নিজের ছেলের নামে সব সম্পত্তি লিখে দেবে । এরপর সেখান থেকে অনিতা আর তারপর অনিতার হাত ঘুরে খগেন !
ত্রী , আমার কিন্তু তর সইছে না । ভয়ানক বজ্জাত তো বুড়ী । লিখেও দেবে না । ঘর ছেড়ে বেরও হবে না । ওটাকে বাহিরে না নিয়ে গেলে কিছুতেই তো ওর হাত থেকে কিছু আদায় করা যাবে না ।
আর গায়েত্রীও ভয় পাচ্ছে । অঞ্জনা দিদিমা নেই বটে , কিন্তু শেখরের জেগে উঠতে কতক্ষণ । তাঁর আপন মা তো বটে এই বুড়ীটা ।
তাহলে কি আগেভাগে ঘুমন্ত শেখরের চোখ দুটো বেঁধে রাখবে সে , যাতে সে টের না পায় তাঁদের কান্ড কারখানা !
এ এক তেলেসমাতির খেলা ! আর একটু পরের এই ঘর দোর জমি জমা পুকুর সব সব গায়েত্রীর হাতে চলে আসবে । খগেনের বুদ্ধি আছে বটে ! আগে ভাগে শক্ত মহুরীকে দিয়ে পাকা দলিল কোরে এনেছে সে । আর তার সার অর্থ হোল – অনিতা দাস সজ্ঞাণে স্বইচ্ছায় তাঁর স্থাবর অস্থাবর সব স ম্প ত্তি তাঁর একমাত্র পুত্রবধূ গায়েত্রী রানী দাসকে অর্পণ করছে । নিজের সম্পদ , যাকে ইচ্ছে তাঁকে দেয়া যায় ! কার তাতে কি ? কিন্তু নিজের একমাত্র ছেলেকে বাদ দিয়ে অন্যের মেয়েকে সব দান করা ? লোকে যদি অনিতাকে জিজ্ঞেস করে ?
আহা , অনিতাকে কোথায় পাবে তাঁরা ? সে তো হাপিশ । পদ্মা নদীর জলের গহীনে তাঁর তখন ঘর । বিশেষভাবে বানানো চটের ব্যাগটা আর তাঁতে দশ দশটা ইটের বোঝা । কার সাধ্য অন্ততঃ লাশখানিও ফেরত পাওয়া । অনিতা নামের বুড়ীটা ফিনিস। গলায় তাঁর শোভা পাবে দামী পালস্টিকের দড়ি । অনিতারই নিজের হাতে কেনা বড় শখ করে জলের দিনে ঘরের ভেতর আধভেজা কাপড়চোপড় মেলে দেবার জন্য !
ত্রীরে তর শ্বাশুরির চয়েস আছে বটে দেখ কেমন সুন্দর দড়ি কিনেছে । কি তাঁর রঙ আর কি তার বাহার – খগেন তাঁর বিচ্ছিরি বত্রিশ দাঁতের দুই পাটি বের করে হাসে আর বলে ! বাজে ইঙ্গিতও দেয় !
অনিতা এখন বড় নির্বাক । সে যেন বুঝে গ্যাছে এই পিশাচগুলোর হাত থেকে তাঁর আর মুক্তি নাই । স্বামীর শান্ত সৌম্য সুন্দর মুখটা বারে বারে মনে পড়ে । চোখের সামনে ভাসে নিজের ছেলে শেখরের সরল মুখটা । কি বড় ভুলটাই করছিলি বাছা আমার । আজ তাঁর খেসারত দিতে হোচ্ছে সবাইকে । একদিন সব বুঝবে বোকা শোকা লাজুক স্বভাবের ছেলেটা । কিন্তু তাঁর তখন আর কি বা করার থাকবে ।
জলের নীচে চিরদিনের জন্য আপন গেহ আজ বানাতে যাচ্ছে অনিতা । তবে তা তাঁর নিজের ইচ্ছেয় নয় । পরের ইচ্ছেয় । হায় ভগবান , এই বেঘোরে প্রাণ দেবার কথা কি স্বপনেও ভাবতে পেরেছিল সে কোনদিন ? জলের নীচে ঘর ! সে ঘর ক্যামন । ক্যামন করেই বা দেখবে অনিতা । সেতো তখন অন্ধ । কানা । বোবা । বধীর । কানার আবার ঘরবাড়ী ! কানার আবার হাটবাজার !
কিন্তু কতদিন সে তো নিজেই অঞ্জনা পিসিকে সেধে সেধে বলেছে ; অ পিসি আমারে একবার তমার সেই মাসতুতো দাদার বাড়ী নিয়া যাবা । সেই টাঙ্গাইল শহরে । যেখানে যেতে পদ্মা নদীর জল পেরুতে হয় । ভয়ংকর সেই নদী । চারদিকে জল আর জল । দেখা যায় না এপার ওপার । ক্যাবল জল আর জল । মাঝখানে ছোট্ট একটা তরী । অঞ্জনা পিসি টেস দিয়ে বলে ; তরী নয়রে মুরখু , ফেরী । আর তার উপর ছোট বড় কত আকারের আর রঙের গাড়ী ।
জলের উপর গাড়ীর ভেতর বসে থাকতে ভয় করে না অঞ্জনা পিসি তোমার , ভয়ে কান্না চাপে না ।
দূর বোকা , ভয় লাগবে ক্যান ? আর চক্ষের জলই বা পড়বে ক্যান ? আমরা ত জলের উপর ফেরীর মধ্যে । সেখানে বাড়ীর মতো । ধর , জলের বাড়ী । জলের ঘর । কোন ভয় ডর নাই । কান্না কাটি নাই । তবে বর্ষা কালে ভারী বিপদ রে অনি । কি ফুলা ফুলা সে জল । আর সে সময়টাতে আকাশে মেঘা আসলে ত কুন কথাই নাই । সবাই প্রাণের ভয়ে তরাসে ভগবান , আল্লাহ আল্লাহ করে । যার যা ইচ্ছা । তয় জল বড় শান্তির স্থানরে অনি !
অঞ্জনা পিসির কথামতো এতদিন বাদে অনিতা তো সেই শান্তির জলে বসত গড়তে যাচ্ছে । তাহলে তাঁর এত কান্না পাচ্ছে ক্যানো ? জলের কথা মনে হতেই ভয়ে তরাসে বুকটা ছাঁৎ ছাঁৎ করে উঠছে ক্যানো ? সেকি গায়েত্রী আর খগেনের হাতপা ধরে বলবে – আমায় এবারের মতো খামা দে তোরা । আমার বড় কষ্টের , বড় আদরের এসব ধন , তরা নিবি তা কোন মুখে ।
না বলবে , সাবধান , গায়েত্রী আর খগেন । এ ধন তরা ছুঁচনে , ছুঁলে ধ্বংস হয়ে যাবি তঁরা ! জলের তলের ঘরেও তদের ঠাঁই মিলবে না । লোহার ঘরে ঠাঁই পাবি তরা । কিন্তু এতো কথা যে কইবে অনিতা তাঁর সে জোর কোথায় ?
ঘরের দরজায় জোরে জোরে শব্দ । ধমাধম । ধম ধম ! কে এলো ? শেখর না অঞ্জনা পিসি ? আনন্দ চিত্তে উঠে বসে অনিতা ! জলের ঘরে বসত আর গড়তে চায় না সে । ওদেরকে সব খুলে বলবে আজ অনিতা । বলবে এক্ষুনি !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শেখ শরফুদ্দীন মীম সত্যিই সার্থক ছোট গল্প । শুভেচ্ছা রইল। আমার ছোট্ট লিখাটুকু সময় করে পড়বেন।
ভালো লাগেনি ২২ জানুয়ারী, ২০১৫
অনেক অনেক ধন্যবাদ ! অনেক অনেক ধন্যবাদ ! পড়ব !
ভালো লাগেনি ২৩ জানুয়ারী, ২০১৫
জসীম উদ্দীন মুহম্মদ সার্থক ছোটগল্প ! নামকরণে ভীষণ ভাবে মুগ্ধ --------- !! সালাম ও শুভেচ্ছা জানবেন আপি।
ভালো লাগেনি ২১ জানুয়ারী, ২০১৫
অনেক অনেক ধন্যবাদ !
ভালো লাগেনি ২২ জানুয়ারী, ২০১৫
খন্দকার আনিসুর রহমান জ্যোতি মধ্যবিত্ত পারিবারিক কলোহ...খুব ভাল....তবে আমার কেনো জানি মনে হয়েছে তাড়াহুড়া করে লেখার জন্য নাকি কছুটা অগোছালো....একটু শান্ত হলে এত সুন্দর লেখা যে ভীষণ সুন্দর হবে তাতে কোনো সন্দেহ নেই.....অনেক ধন্যবাদ zu h কে......
ভালো লাগেনি ১৮ জানুয়ারী, ২০১৫
অনেক অনেক ধন্যবাদ !
ভালো লাগেনি ১৯ জানুয়ারী, ২০১৫
মিন্টু উপাধ্যায় শুভেচ্ছা
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১৫
শুভেচ্ছা আপ্নাকেও !
ভালো লাগেনি ১৮ জানুয়ারী, ২০১৫
হাসনা হেনা সুন্দর লিখেছেন আপনি . অনেক ধন্যবাদ.
ভালো লাগেনি ১৩ জানুয়ারী, ২০১৫
অনেক অনেক ধন্যবাদ আপনাকে !
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৫
নাজনীন পলি লোভী মানুষের শিকারে পরিণত হওয়া একজন বৃদ্ধার গল্প চমৎকারভাবে সাজিয়েছেন । শুভেচ্ছা রইলো ।
ভালো লাগেনি ১২ জানুয়ারী, ২০১৫
অনেক অনেক ধন্যবাদ রইলো!
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৫
আশিক বিন রহিম চমত্কার ভালো লাগার একটি গল্প .....মা এমনি হয় ...................সত্যি মন ছুঁয়ে গেল .....সুভো কামনা কবি .... সেলিনা ইসলাম
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১৫
খুব খুশী হলেম মন্তব্যে । শুভেচ্ছা !
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৫
শামীম খান সুলিখিত গল্প । ছোট্ট একটি পরিবারের মধ্যে পোকা বাসা বেঁধেছে । নষ্ট পোকার কামড়ে কষ্ট পাচ্ছে পরিবারের কেন্দ্রীয় মা চরিত্রটি । ভাল লেগেছে মৃত্যু সামনে নিয়েও অপদার্থ ছেলের জন্য মায়ের যে অপরিসীম চিন্তা ভাবনা আর কল্যান কামনা । আপনার লেখা বরাবরই মন ছুঁয়ে যায় । আজও ব্যতিক্রম নয় । শুভকামনা সারাক্ষন ।
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১৫
আপ্লুত হলেম মন্তব্যে । শুভেচ্ছা নিরন্তর !
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৫
মাইদুল আলম সিদ্দিকী কিছু বলতে পারবনা হয়ত আর কোন দিনও...
ভালো লাগেনি ১০ জানুয়ারী, ২০১৫
কেন মাইদুল , অনেক অনেক ভাল থেক তুমি দোয়া করি !
ভালো লাগেনি ১০ জানুয়ারী, ২০১৫
ruma hamid ভালো লাগল আপু । আবারো অভিনন্দন জানাচ্ছি ।
ভালো লাগেনি ৮ জানুয়ারী, ২০১৫
অনেক অনেক ভাল্লাগা তোমার জন্য ।
ভালো লাগেনি ৮ জানুয়ারী, ২০১৫

১০ ফেব্রুয়ারী - ২০১৪ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪