কর্ম জীবন

শ্রম (মে ২০১৫)

ফেরদৌসী বেগম (শিল্পী )
  • ১৫
  • ৩০
কাজ, কাজ, আর কাজ,
দিনের পর দিন একগেয়েমি কাজ,
সেই থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত,
কলুর বলদের মত এই ঘানি টানা।
রোদ-বৃষ্টি-ঝড়, ও তুষার-ঠান্ডায় হেঁটে,
বিষন্ন আর ক্লান্ত মনকে অতিক্রম করে,
টাকার চাহিদা মেটাতে কৃচ্ছ্র সাধনা।

কাজ, কাজ, আর কাজ,
অভীষ্টলাভের আশায় ছুটে চলে কাজে,
নিজের ও পরিবারের সবার কথা ভেবে,
ভঙ্গুর ও বৃদ্ধ মনের উদ্বোধিত সান্ত্বনা।
সীসার মত ক্লান্ত হওয়া ঝাপসা চোখে,
সুখী সুন্দর জীবন গড়ার কত স্বপ্ন দেখে,
উত্কণ্ঠা মনে, হয় মানসিক যন্ত্রণা।

কাজ, কাজ, আর কাজ,
সংসারের স্বচ্ছলতা ও স্বাচ্ছন্দ্যের জন্য,
কেনাকাটার মূল্য দিতে সংগ্রাম করে চলে,
ব্যস্ততায় ডুবে থেকে করে কার্য সাধনা।
সময়টাকে বেঁধে রেখে কঠিন নিয়মের মাঝে,
সমস্যার কথা ভেবে অলসতাকে দুরে ফেলে,
শত কষ্টেও, করে উপার্জনের সাধ্যসাধনা।

কাজ, কাজ, আর কাজ,
জীবনের উচ্চশিখরে উঠার আকাংখা নিয়ে,
পাহাড় সম যুদ্ধ করে চলে জীবনের কর্মক্ষেত্রে,
আপ্রাণ চেষ্টা করে আপন শখ পূরণের বাসনা।
অক্লান্ত শ্রম দিয়ে যায়, উপায় থাকেনা পালানোর,
দিনে দিনে আরো পরিশ্রান্ত হয়ে পরে অবসন্ন মন,
তবুও পিপাসিত মনের তৃষ্ণা মেটাতে করে অর্চনা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাসির আহমেদ কাবুল তোমার লেখা সহজ-সরল সাবলীল। ভালো লাগে। আজও লেগেছে। ভালো থেকো। বই পাঠিয়ে দিয়েছি।
জসীম উদ্দীন মুহম্মদ খুব সুন্দর লেখা। শুভ কামনা ---------- ..
ধন্যবাদ জসীম ভাই, কবিতাটি পড়ার জন্য। আপনার জন্যও রইলো শুভেচ্ছা ও শুভকামনা।
এস আহমেদ লিটন সহজ ভাষায় অনেক সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। ফুলমার্ক আপনার জন্য। আপনাকে পেয়ে অনেক ভাল লাগছে। ভাল থাকুন শুভকামনা শতত।
আমার পাতায় আপনাকে স্বাগতম জানাচ্ছি লিটন ভাই, আপনাকে পেয়ে আমিও বেশ খুশি হলাম। ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, কবিতাটি পড়ে আপনার সুন্দর মন্তব্যের জন্য। আপনার জন্যও রইলো নিরন্তর শুভকামনা।
মোহাম্মদ সানাউল্লাহ্ সুন্দর শব্দ শৈলীতে চমৎকার করে জীবনে শ্রমের গুরুত্তটা তুলে ধরেছেন । বেশ ভাল লাগল । তাই ভোট দিয়ে গেলাম ।
সালাম সানাউল্লাহ ভাই। কবিতাটি আপনার বেশ ভালো লাগলো জেনে কৃতার্থ হলাম। ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, কবিতাটি পড়ে আপনার সুন্দর মন্তব্যের জন্য।
নাসরিন চৌধুরী বেশ ভাল লিখেছো আপু। জীবনের একটি কঠিন চিত্র উঠে এসেছে তোমার লেখায়। শুভেচ্ছাসহ ভালবাসা রইল।
আমার পাতায় তুকে স্বাগতম জানাচ্ছি, বেশ ভালোও লাগছে তুকে দেখে নাসরিন। ধন্যবাদ জানাচ্ছি তুকে, কবিতাটি পড়ে তোর সুন্দর মন্তব্যের জন্য। তুকেও নিরন্তর শুভেচ্ছা ও ভালবাসা।
দীপঙ্কর বেরা বাহ । দারুন দারুন । ভোট । আপনার মত ও ভোটের প্রতীক্ষায়
ধন্যবাদ দীপঙ্কর'দা, কবিতাটি পড়ার জন্য। অবশ্যই আপনার লেখা পড়ে ভোট দিয়ে আসবো।
গোবিন্দ বীন কাজ, কাজ, আর কাজ, সংসারের স্বচ্ছলতা ও স্বাচ্ছন্দ্যের জন্য, কেনাকাটার মূল্য দিতে সংগ্রাম করে চলে, ব্যস্ততায় ডুবে থেকে করে কার্য সাধনা। সময়টাকে বেঁধে রেখে কঠিন নিয়মের মাঝে, সমস্যার কথা ভেবে অলসতাকে দুরে ফেলে, শত কষ্টেও, করে উপার্জনের সাধ্যসাধনা। ভাল লাগল,পাতায় আমন্ত্রন রইল।
ধন্যবাদ Gobinda ভাই। অবশ্যই আপনার গল্পে আসবো সময় করে।
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ....তবুও পিপাসিত মনের তৃষ্ণা মেটাতে করে অর্চনা।...। ভাল লিখেছেন। শুভেচ্ছা রইল। ভোট দিলাম।
সালাম হুসাইন ভাই, ধন্যবাদ জানবেন কবিতাটি পড়ার জন্য। আপনাকেও নিরন্তর শুভেচ্ছা।
সোহানুজ্জামান মেহরান বেশ ভালো লিখেছেন, শুভকামনা রইলো।
ধন্যবাদ মেহরান ভাই, কবিতাটি পড়ার জন্য। আপনিও শুভেচ্ছা জানবেন।
সেলিনা ইসলাম সুন্দর কবিতা আপু খুব ভাল লাগল শুভকামনা সতত...।
কবিতাটি আপনার ভালো লাগলো জেনে কৃতার্থ হলাম। ধন্যবাদ সেলিনা আপা, কবিতাটি পড়ে আপনার সুন্দর মন্তব্যের জন্য। আপনিও নিরন্তর শুভকামনা জানবেন।

৩১ জানুয়ারী - ২০১৪ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪