অথচ

ভালবাসি তোমায় (ফেব্রুয়ারী ২০১৪)

নুরুজ্জামান মাহ্‌দি
  • ১২২
অন্ধকূপে নিমজ্জিত আমি বার বার উঠে আসার ব্যর্থ চেষ্টা করে যাই। মহাকর্ষ প্রভাবে আমি যেন আরও গভীরে অতলে হারিয়ে যেতে থাকি। কোনভাবেই আমার সঠিক এবং স্বকীয় অবস্থানটিকে খুঁজে পাই না।

অবশেষে একদিন প্রবল জাগরণ অনুভব করি আমার মধ্যে। অসীম শক্তি জেগে ওঠে। উঠে আসতে শুরু করি অতল গহ্বরের গভীর থেকে। মহাকর্ষ টানকে উপেক্ষা করে উঠে আসা যেখানে কখনোই সম্ভবপর হয়ে ওঠে নি। ঠিক ঐ মুহূর্তে নিজেকে আবিস্কার করি সর্বজয়ী হিসেবে।

কী এমন পেলাম অবাক হয়ে ভাবি। নাড়ীতে নাড়া দিয়ে গেল সে কী? চোখ বুঁজে জাগতিক ভাবনাগুলোকে টানার চেষ্টা করি। মহাজাগতিক আলোর বিচ্ছুরণ ঘটে আমার ভিতরে। চোখ খুলে দৃষ্টি দিই আশেপাশে। পাই না কিছুই। আমার সত্তা বিভাজিত হয়ে যায়। চোখ বুঁজি আবার। একীভূত করার চেষ্টা করে যাই।

তুমি আস। লাস্যে অনন্যা তুমি বার বার আস। তোমার অনন্য মুগ্ধতার রূপ নিয়ে হাজির হও। চমক দেখিয়ে যাও। টান সকলকে। অপার বিস্ময় নিয়ে সকলে তোমার অনন্য লাস্যে ডুব সাঁতার কাটতে থাকে। আমিও মুগ্ধতার মোহে চেয়ে থাকি তোমার দিকে। এগিয়ে যাই। তোমার কাছাকাছি হই। অবশেষে আমার উপর দৃষ্টি নিবদ্ধ হয় তোমার। ইশারায় ডাক। তোমার ইশারার দিশা করতে করতে আমি খেই হারিয়ে ফেলি। চলে যেতে থাকে সময়। মূল্যবান সময়। মূল্য দিতে শুরু করি আমি। সময়ের। তোমার। আর সফলতার সর্বোচ্চটুকু ঘরে তুলি। তোমাকে পাই।

গভীরভাবে জড়িয়ে নাও আমায় নিজের সাথে। আমি নগণ্য তোমার খেয়ালে অলঙ্কৃত হই। জ্বলে পুড়তে থাকে চারপাশ। ঈর্ষা। আমার সফলতা। তোমাকে পাওয়া। অতঃপর জ্বলতে থাকি আমি তুমি। সকলের উল্লাস ধ্বনি। আর আমরা আমাদের স্বপ্নগুলোকে জ্বলতে দেখি। ছাই হতে দেখি।

আমরা তো নবায়নযোগ্য জ্বালানীর মতো। বার বার জ্বলি। কিন্তু আমাদের স্বপ্ন! জ্বলে পুড়ে ছাই হয়ে যায়। রয়ে যায় আমাদের ভিতরে। ছাই ভস্ম ধারণ করি আমরা। বয়ে বেড়াই সারাজীবন।

মহাজাগতিক আলোর বিচ্ছুরণে আমি যুক্ত হই তোমার সাথে। সফল হয়ে উঠি। তুমি আমার থেকে আলাদা হয়ে যাও। সফলতা অন্তরায়। আমাদের সম্মিলিত স্বপ্নগুলো ভস্মীভূত হয়। পরিবেশের প্রভাব আমাদের উপর। সকলের ভিতরে জ্বলন্ত আগুন। উগলে দেয়। আমাদের পোড়ায়। অথচ দেখ, আমাদের পরিবেশকে আমরা প্রভাবিত করি এখন। তুমি তোমার অবস্থানে। আর আমি আমার। অথচ আমরা কি পারতাম না একসাথে সেটি করতে। একই অবস্থানে থেকে। খুব কী খারাপ হতো তাতে।

এখনও তো পারি......

আমরা আলাদাভাবে বয়ে বেড়ানো স্বপ্নের ছাই ভস্মকে আমাদের অনুভূতি আর আবেগ নিঃসৃত সম্মিলিত ভালোবাসার বৃষ্টি ঝরিয়ে ভিজিয়ে নিতে। নতুন একটি আকার দিতে স্বপ্নের। তুমি ভাব। আমি ভাবি। কিন্তু বাস্তবতা?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক আত্মউপলব্ধি...খুব ভালো লাগলো....
ভালো লাগেনি ২৬ ফেব্রুয়ারী, ২০১৪
তাপসকিরণ রায় এক উপলব্ধি,স্বল্প কাহিনী রূপের মধ্যে দিয়ে প্রকাশিত।সুন্দর এক ভাবনা চিত্রের প্রকাশ পেলাম।
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১৪
স্বল্প পরিসরে বৃহৎ প্রকাশের মাধ্যম সাহিত্য। ধন্যবাদ আপনাকে।
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১৪
এশরার লতিফ ভালো লাগলো অনুভূতির নান্দনিক প্রকাশ.
ভালো লাগেনি ১৯ ফেব্রুয়ারী, ২০১৪
ধন্যবাদ জনাব নান্দনিক মতামত উপহার দেবার জন্য।
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১৪
ওয়াহিদ মামুন লাভলু নির্মল ভালবাসার কথামালা। খুব ভাল লাগল। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ৬ ফেব্রুয়ারী, ২০১৪
ধন্যবাদ জনাব
ভালো লাগেনি ৬ ফেব্রুয়ারী, ২০১৪
ইখতিয়াক ইবনে আহসান ইফাত লেখায় একটা সারল্য ও টান আছে। ভালো লাগলো
ভালো লাগেনি ৩ ফেব্রুয়ারী, ২০১৪
ধন্যবাদ আপনাকে
ভালো লাগেনি ৪ ফেব্রুয়ারী, ২০১৪
নুরুজ্জামান মাহ্‌দি যখন ভালবাসি স্বপ্ন দেখি অথচ ভালবাসাহীন বেঁচে থাকি “অথচ”
ভালো লাগেনি ৩ ফেব্রুয়ারী, ২০১৪

১৫ জানুয়ারী - ২০১৪ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪