বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।
Photo
জন্মদিন: ২৯ নভেম্বর ১৯৯০

লেখক সাক্ষাৎকার-৪: ওবাইদুল হক, বই- বিধুর বিসর্জন (কাব্যসংকলন)

  • advertisement

    মাতৃভূমি থেকে দূরে থেকেও তিনি মাতৃভূমিকে ধারণ করে রেখেছেন নিজের অনুভবে, নিজের কাব্যে। তিনি আমাদের গল্পকবিতার অন্যতম সদস্য ওবাইদুল হক ভাই। এবারের অমর একুশে গ্রন্থমেলায় বের হয়েছে তার কাব্যসংকলন "বিধুর বিসর্জন"। বই এবং তার প্রবাস জীবন নিয়ে আমরা কথা বলব তার সাথে।

    (বি.দ্র. সাক্ষাৎকারটি নেওয়া হয়েছে ইন্টেরনেটের মাধ্যমে। নেট-স্পীড সংক্রান্ত জটিলতার কারণে কিছু ভুলভ্রান্তি থাকতে পারে। সেগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল)

    ইফতেখারুল ইসলাম: ভাই, কেমন আছেন?

    ওবাইদুল হক:  ভালো।

    ইফতেখারুল ইসলাম: জানতে চাইব "বিধুর বিসর্জন" নিয়ে...

    ওবাইদুল হক: এটি একটি কবিতার বই, নন্দিতা প্রকাশ থেকে প্রকাশিত। বাংলা আর ইংরেজি অনুবাদ করা হয়েছে। কবিতাগুলোয় আমি আমার মনের কথা লিখেছি। আর বিশেষ করে আমার মা'কে নিয়েই আমার প্রায় কবিতা লেখা হয়। সাত বছর ধরে লেখালেখি করছি। কবিতাগুলোয় এবার একটু ভিন্নতা এনেছি সহজ ভাষায় লেখার চেষ্টা করে। সেখানে নতুন প্রজন্মের জন্য অনেক কথা আছে। আর আবুধাবি থাকি, তাই এবার বইমেলায় যাওয়া হয়নি।

    ইফতেখারুল ইসলাম: আমরা কি আপনার মা'র সম্পর্কে কিছু জানতে পারি?

    ওবাইদুল হক: হ্যা, আমার মা মারা গেছেন আট বছর হলো। মাকে ঘিরেই আমার লেখালেখি, যা মানুষের কল্যাণের জন্য।

    ইফতেখারুল ইসলাম: ভাইয়া প্রবাসে আছেন কয় বছর?

    ওবাইদুল হক: প্রায় ছয় বছর। আমার বেশিরভাগ লেখা প্রবাসে বসেই লেখা। এখানে কাজের অনেক চাপ, তবুও লিখতে চেষ্টা করি।

    ইফতেখারুল ইসলাম: প্রবাসে থেকে দেশের কোন ব্যাপারটি খুব মিস করেন?

    ওবাইদুল হক: অবশ্যই, আমার শৈশবকে।

    ইফতেখারুল ইসলাম: আচ্ছা, ধরুন আপনাকে একটি সুযোগ দেওয়া হলো- আপনি আপনার লেখার মাধ্যমে দেশের একটি দিক বদলে দিতে পারবেন। আপনি কোন দিকটি বদলে দিতে চাইবেন?

    ওবাইদুল হক: আমি নতুন প্রজন্মের দিককে বদলে দিতে চাই। তারা যেন সৎ আর মহৎ হয়ে দেশের হাল ধরে। যেমন আজকের তরুণদের সাহস দেখে আমার খুব ভালো লাগলো। তারা যেন আগামীতে আরও শানিত হতে পারে। তারা যেন মাতৃভূমির হালকে আগলে ধরে রাখে তাদের আপন মনে করে।

    ইফতেখারুল ইসলাম: গল্পকবিতার পাঠকদের উদ্দেশ্যে আপনার যদি কিছু বলার থাকে...

    ওবাইদুল হক: আসলে একটা কথা না বললেই নয়- এখন কিন্তু পাঠক সংখ্যা অনেক কমে গেছে। গল্পকবিতার অনেক বন্ধুদেরকে খুব মিস করি। তারা আমার লেখার ক্ষেত্রে অনেক সহযোগিতা করেছেন।

    ইফতেখারুল ইসলাম: গল্পকবিতা নিশ্চয়ই আবার চাঙ্গা হবে।

    ওবাইদুল হক: গল্পকবিতার মান নিয়ে যদি বলি- আগের চেয়ে অনেক প্রসারিত হয়েছে। অনেক নতুন নতুন লেখা আসছে। আর একটি কথা না বললেই নয়- গল্পকবিতাকে আমি আমার সন্তানের মতোই ভালোবাসি। আমি চাই গল্পকবিতা আরও অনেক এগিয়ে যাক। 

    ইফতেখারুল ইসলাম: আমাদেরও সেটাই প্রত্যাশা। ভাইয়ার কি বিশেষ কিছু বলার আছে?

    ওবাইদুল হক: হ্যা, আমরা যারা বিদেশে আছি তাদেরকে যেন মূল্যায়ন করা হয়। বিশেষ করে যারা প্রবাসী লেখক আছেন তাদের যেন মান দেওয়া হয়। যদি সেটা করা হয় তবে আরও অনেক সৃজনশীল লেখক তৈরি হতে পারবেন।

     

     

    এক নজরে "বিধুর বিসর্জন":

    ধরন:

     কাব্যসংকলন

    প্রকাশক:

    নন্দিতা প্রকাশ

advertisement