মাতাল সাইক্লোন

তানি হক
২৩ অক্টোবর,২০১২

 

 

 

বুকের পাঁজরে দিচ্ছে আঁচড় আজ

মনের গভীরে লুকিয়ে থাকা সেই স্বপ্ন!

পোড়ামাটির এই বদ্ধ কুঠির ছেড়ে বেড়িয়ে

পড়তে হবে অজানা পথের খোঁজে,

হাড়িয়ে যেতে হবে অচেনা শত ফুলের সৌরভে,

সীমাহীন স্বাধীনতার অপার গৌরবে।

 

জেলখানার বন্দী কয়েদীর মত জানালার গ্রিল চিরে তাকিয়ে থাকা আর নয়!

এক ঝাঁক স্বাধীন পাখীর মিছিলে দেব উড়াল নীল আকাশের ওই মুক্তো সীমানায়,

জানিনা কোথায় আমার চলার শেষ বাঁক,কোথায় সেই কাঙ্ক্ষিত পথের ঠিকানা।

 

তবুও আমি হাঁটব সীমান্তের রেখা ধরে,নিয়ে উল্লাসিত সরব প্রাণ,

তবুও আমি নিঃশ্বাসে নেবো টেনে এক মুঠো সজীব সবুজ ঘ্রাণ ।

বেড়িয়ে পড়ব এক থোকা চমকিত শিশির বিন্দুর সন্ধানে,

মিশে যাব পাহাড় কোলের ঝর্ণা ধারার কম্পিত সুরেলা গানে।

 

জানি আমার মনের দেয়াল জুড়ে বেয়ে উঠবে,না পাওয়ার হতাশা

আমার সুখ গুলো হয়ে যাবে আলোহীন নিষ্প্রভ খসে পড়া তারা,

তবুও আমি ফিরে দেখব না আমার চির চেনা সেই উপত্যকা

মেলাব না হিসেব ফেলে আসা দিনের প্রিয় সব চাওয়া পাওয়া।

 

ধেয়ে আসা হিংস্র হাঙরের দাঁত করুক আমায় ছিন্ন ভিন্ন!

উথলে ওঠা কর্কশ সমুদ্র ঢেউ  করুক আমায় লণ্ড ভণ্ড!

কিছুতেই আজ, আমি না থামব

ভাঙব সকল, বাধার শিকল ভাঙব!

উপড়ে ফেলবো মাটিতে সেঁধিয়ে থাকা সব পায়ের শিকড়!

উড়িয়ে দেব চোখের সামনে জমে থাকা কালো মেঘের চাঁদর,

খুলে ফেলবো মায়া মমতার পরশে জড়ানো ভালবাসার আদর,

 

জানি সোনালী আলোয় উদ্ভাসিত হবেই আমার আপন সাগর,

জানি ফেরারি হবার নিঃসঙ্গতায় আমি কভু হবোনা কাঁতর !

 

তাইতো উঠেছে তুফান হৃদয় গহীনে,দিচ্ছে ভীষণ গর্জন!

ভাসিয়ে দেবে,উড়িয়ে নেবে এই মাতাল সাইক্লোন!

 

 

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # কবিতার নামটাই জানান দিয়েছে---কবিতা কেমন হবে ? সত্যি বলতে কি----, এরকম কবিতা সহজে লিখতে পারা যায় না । হঠাৎ হঠাৎ এরকম কবিতা লিখা হয়ে যায় এক অন্যরকম অনুভুতির শিহরিত দোলায় । এর ভাব মহাবিশ্ব এবং মহাকালের একটা বিরাট অংশকে দোলা দিয়ে চিন্তাকে নিয়ে গেছে অচিন্তপুরে । = = বিশেষ করে শুরুর----, " বুকের পাঁজরে দিচ্ছে আঁচড় আজ /মনের গভীরে লুকিয়ে থাকা সেই স্বপ্ন! /পোড়ামাটির এই বদ্ধ কুঠির ছেড়ে / বেড়িয়ে পড়তে হবে অজানা পথের খোঁজে, /হাড়িয়ে যেতে হবে অচেনা শত ফুলের সৌরভে, / সীমাহীন স্বাধীনতার অপার গৌরবে / " এবং শেষের---, " তাইতো উঠেছে তুফান হৃদয় গহীনে,দিচ্ছে ভীষণ গর্জন! / ভাসিয়ে দেবে,উড়িয়ে নেবে এই মাতাল সাইক্লোন! " ----, এই চরন গুলো অসাধারন । = কবিকে ধন্যবাদ ।।
তানি হক হ্যা ভাইয়া ..আপনার কথাই ঠিক ..হটাত একদিন এক অন্য অনুভুতিতে এই কবিতাটি লিখেছিলাম ...মনের ভিতরের চরম সত্যি অনুভুতি দিয়ে ...আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা মূল্যবান মতামতের জন্য ..খুব খুব ভালো থাকবেন
ভালো লাগেনি ৭ ফেব্রুয়ারী, ২০১৩
আজিম হোসেন আকাশ ভালো লাগলো কবিতা
তানি হক অনেক অনেক ধন্যবাদ আজিম ভাই !
ভালো লাগেনি ৩০ জানুয়ারী, ২০১৩
নৈশতরী আপনার এই কবিতাটি আমাকে প্রবল ভাবে মুগ্ধ করে ছাড়ল...! কবিতার বক্তব্য বরবরের মতই অনবদ্য, তবে ভাষা ব্যবহারেও চমকপ্রদ আগের থেকে আলাদা একটা কিছু পেলাম! সবমিলে অশেষ ভাললাগা রেখে গেলাম !
তানি হক অনেক অনেক ধন্যবাদ ভাইয়া ...অনেক অল্প বয়সে লিখা কবিতা এটি আমার ..শুধু আবেগের ছড়া ছড়ি..তার পর ও আপনার ভালো লেগেছে জেনে ..আনন্দিত হলাম ..খুব খুব ভালো থাকুন ..
নৈশতরী আপনার কবিতাতি কিন্তু সত্যি ভালো হয়েছে !
তানি হক আবার ও ধন্যবাদ .. :)
নজরুল ইসলাম "জানি আমার মনের দেয়াল জুড়ে বেয়ে উঠবে না পাওয়ার হতাশা" আপনার কবিতার এই লাইনটি ...জানি আমার মনের দেয়াল জুড়ে বেয়ে উঠবে না -না কি - উঠবে না পাওয়ার হতাশা এই জায়গায় বিরাম চিহ্ন দেওয়া প্রয়োজন আছে না হয় বাক্যের অর্থ দুই রকম বুঝা যাবে ...... কবিতা কিন্তু দারুন হয়েছে ......।
তানি হক অনেক অনেক ধন্যবাদ নজরুল ভাইয়াকে ..অত্যন্ত জরুরি একটি বিষয় আমার কাছে ..তুলে ধরবার জন্য .. ..এখানে.. জানি আমার মনের দেয়াল জুড়ে বেয়ে উঠবে ..না পাওয়ার হতাশা ..হবে ..আমি এখুনি ঠিক করে নিচ্ছি ..আর ভাইয়াকে অসংখ ধন্যবাদ ..মূল্যবান মতামতের জন্য ..
জাকিয়া জেসমিন যূথী কবিতা শুধু পছন্দ করার ক্ষমতাটুকুই আছে আমার; ভালো মন্দের বিচার করার ক্ষমতা নেই। তবুও বলবো, কবিতাটি আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। সুযোগের অপেক্ষায় রয়েছি, কবে এটা চুরি করা যাবে। অবশ্য অনুমতি নিয়ে নেবো। ভালো থেকো। সম্ভব হলে আসছে বৃহস্পতি আর শুক্রবার রোজা রেখো; এই রোজা রাখলে পেছনের এক বছর ও সামনের এক বছর এর রোজা রাখার সওয়াব মিলবে। ভালো থেকো।
তানি হক অনেক অনেক ধন্যবাদ প্রিয় আপুনি ...কবিতা ভালো লাগায় ধন্য হলাম ..আর যাও নিয়ে নাও ইচ্ছে মত ...অনুমতি মঞ্জুর ..তবে বিনিময় ..এক নদী ভালবাসা চাইব ..পারবে না দিতে ? হা হা ..অনেক অনেক ভালো থাকা হোক প্রিয় বন্ধু !
Dr. Zayed Bin Zakir (Shawon) দারুন হয়েছে কবিতাটা! খুব সুন্দর!
তানি হক সুভেচ্ছা শাওন ভাই ..
Lutful Bari Panna কবিতাটা ভাল লাগল তানি, অনেক ভাল। ভাল লাগল বলেই কিছু না ভাল লাগা জায়গা চিহ্নিত করছি। একজন পাঠক হিসেবে যা আমার চোখে লেগেছে, কানেও। তৃতীয় প্যারার প্রথম লাইনে সীমান্ত রেখা ধরের পরে ',নিয়ে'- এটুকু বাদ দিয়ে পড়ে দেখলে কেমন লাগে? পঞ্চম প্যারায় 'কিছুতেই আজ, আমি না থামব/ ভাঙব সকল, বাধার শিকল ভাঙব!"- এ লাইন দুটোতে অন্ত্যমিল আনতে গিয়ে 'না থামব' শব্দবন্ধের প্রয়োগ কৃত্রিম করে তুলেছে প্রকাশ। দ্বিতীয় লাইনটির গঠনও আরো মনোযোগ দাবী করছে। ষষ্ঠ প্যারার দ্বিতীয় লাইন- 'কভু' শব্দটি বহুল ব্যবহৃত। সাহিত্যে এগুলোকে ক্লিশে শব্দ বলে। এ শব্দগুলো এড়িয়ে যাওয়াই ভাল। শেষ দুটো প্যারা আরো একটু মনোযোগ দাবী করছে বোধ হয়। কিছু চোখে লাগার মত বানান সংকটও আছে। তারপরও শুরুর বক্তব্যের প্রতিধ্বণি করছি চমৎকার একটা কবিতা। যেমন বক্তব্য তেমন কবিতার গড়ে ওঠা।
তানি হক অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা শ্রদ্ধেয় পান্না ভাই ..এত সুন্দর করে আমায় বুঝেয়ে দিলেন বলে ..কবিতার ক্রুটি ..দুর্বলতা ...আমি খুব সহজেই বুঝে নিলাম ..আর সব মিলিয়ে আপনার ভালো লেগেছে জেনে ...অনেক অনেক আনন্দিত হলাম ..সুভেচ্ছা আর সালাম ভাইয়া ..আপনার মূল্যবান মতামতের জন্য ..খুব খুব ভালো থাকবেন ..
রোদের ছায়া ভালো লাগলো কবিতা , আবেগে ভরপুর .....
তানি হক অনেক অনেক ধন্যবাদ প্রিয় আপুকে... :)

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

ফেব্রুয়ারী ২০২৪ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i